This Article is From Oct 30, 2019

যে দেশগুলি কাশ্মীর ইস্যুতে ভারতকে সমর্থন করছে তাদের "মিসাইল ছোঁড়া হবে":পাকমন্ত্রী

India-Pak Ties: কাশ্মীর নিয়ে সিদ্ধান্তটি একটি "অভ্যন্তরীণ বিষয়", ভারতের এই অবস্থানকে সার্কভুক্ত দেশগুলি এবং আরব সহ অন্য বেশ কয়েকটি দেশও সমর্থন করেছে

যে দেশগুলি কাশ্মীর ইস্যুতে ভারতকে সমর্থন করছে তাদের

যে ভিডিওতে Ali Amin Gandapur ওই মন্তব্য করেন তা সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হয়

ইসলামাবাদ:

এবার আর শুধু ভারত নয়, কাশ্মীর (Jammu And Kashmir) নিয়ে মোদি সরকারের সিদ্ধান্তকে সমর্থন করা দেশগুলিকেও প্রকারান্তরে আক্রমণের হুমকি দিল পাকিস্তান। সে (Pakistan) দেশের এক মন্ত্রী বলেছেন, কাশ্মীর ইস্যুতে (Article 370) ভারতকে সমর্থন করছে এমন যে কোনও দেশ ইসলামাবাদের "শত্রু" হিসাবে বিবেচিত হবে, এবং পাকিস্তান সেই দেশগুলিকে লক্ষ্য করে মিসাইল ছুঁড়বে। "কাশ্মীরের সঙ্গে ভারতের উত্তেজনা বাড়লে পাকিস্তান যুদ্ধে যেতে বাধ্য হবে। যে দেশগুলি (কাশ্মীরের বিষয়ে) ভারতকে সমর্থন করছে তাঁদেরও পাকিস্তান শত্রু হিসাবে বিবেচনা করবে এবং ভারতকে সমর্থন করা এই দেশগুলিকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হবে", মঙ্গলবার কাশ্মীর ও গিলগিট বালতিস্তানের মন্ত্রী আলি আমিন গন্ডাপুর এক অনুষ্ঠানে ওই বিতর্কিত মন্তব্য করেন। পাকিস্তান-ভিত্তিক এক সাংবাদিক নায়লা ইনায়েত ভিডিওটির একটি অংশ টুইট করেছেন যেখানে মন্ত্রীকে ওই বিতর্কিত মন্তব্য করতে দেখা যাচ্ছে।

কাশ্মীর ইস্যুতে পাক নেতার বক্তব্য এমন এক সময়ে এসেছে যখন পাকিস্তান বিষয়টি নিয়ে বিশ্বে রীতিমতো একঘরে হয়ে গেছে । জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল করে সে রাজ্যের বিশেষ ক্ষমতা রদ করার বিষয়ে নয়াদিল্লির পদক্ষেপে তীব্র আপত্তি জানায় পাকিস্তান। এর জেরে ইসলামাবাদ একতরফাভাবে দ্বিপাক্ষিক সম্পর্ককেও হ্রাস করেছে।

কাশ্মীর নিয়ে সিদ্ধান্তটি একটি "অভ্যন্তরীণ বিষয়", ভারতের এই অবস্থানকে সার্কভুক্ত দেশগুলি এবং আরব সহ অন্য বেশ কয়েকটি দেশও সমর্থন করেছে।

সেপ্টেম্বরে নিউইয়র্কের রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদে তাঁর প্রথম ভাষণে প্রধানমন্ত্রী ইমরান খান কাশ্মীরের বিষয়ে তাঁর ৫০ মিনিটের ভাষণ দিতে গিয়ে ভারতবিরোধী বেশ কিছু কথা দিয়ে তাঁর বক্তব্য শুরু করেন। এমনকি সেই সময়, পাক প্রধানমন্ত্রী ভারতের সঙ্গে পারমাণবিক যুদ্ধের ঘটনায় মারাত্মক পরিণতি নিয়েও আশঙ্কা প্রকাশ করেন।

"যদি দু'দেশের মধ্যে শেষপর্যন্ত যুদ্ধ শুরু হয় তবে যে কোনও ধরণের ঘটনা ঘটতে পারে। প্রতিবেশীর চেয়ে সাতগুণ ছোট একটি দেশ কী করবে - হয় আত্মসমর্পণ করবে অথবা তার স্বাধীনতার জন্য লড়াই করবে", বলেন তিনি ।

"আমার বিশ্বাস আমরা লড়াই করব এবং যখন পারমাণবিক-সশস্ত্র দুটি দেশ শেষ পর্যন্ত লড়াই করবে তখন এর পরিণতি সীমানা ছাড়িয়ে যাবে। আমি আপনাদের সতর্ক করে দিচ্ছি। এটি হুমকি নয়, আসলে আমরা কোন দিকে যাচ্ছি তা নিয়েই চিন্তিত। তবে প্রয়োজনে আমরা সবচেয়ে খারাপ পরিস্থিতির জন্যেও প্রস্তুত", বলেন ইমরান খান।

ক্রিকেটার থেকে রাজনীতিবিদ হওয়া ইমরান একথাও স্বীকার করেছেন যে কাশ্মীর ইস্যুটিকে আন্তর্জাতিকীকরণের চেষ্টায় পাকিস্তান ব্যর্থ হয়েছে। তবে তিনি এই বিষয়টি নিয়ে বিশ্ব সম্প্রদায়ের প্রতিক্রিয়ায় হতাশ একথাও বলেন তিনি।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.