Read in English
This Article is From Sep 26, 2019

টাকা তুলতে দেওয়া হোক জঙ্গি নেতা হাফিজকে, রাষ্ট্রসঙ্ঘে আবেদন পাকিস্তানের

পাকিস্তান ইউএনএসসি-র কাছে অনুরোধ জানায়, হাফিজ সঈদকে ১,৫০,০০০ টাকা তুলতে দেওয়া হোক যাতে সে তার ও তার পরিবারের জীবনধারণের সাধারণ খরচটা চালাতে পারে।

Advertisement
ওয়ার্ল্ড Edited by , Translated By (with inputs from ANI)

পাকস্তানের অনুরোধ, হাফিজ সঈদকে ১,৫০,০০০ টাকা তুলতে দেওয়া হোক।

নিউ ইয়র্ক:

সন্ত্রাসবাদী হাফিজ সঈদ (Hafiz Saeed) চার সদস্যের পরিবার চালায়। তাদের খাদ্য-বস্ত্রের জোগান দেওয়ার দায়িত্ব তার। রাষ্ট্রসঙ্ঘের প্রতিরক্ষা কাউন্সিল (United Nations Security Council) তথা ইউএ‌নএসসিকে একটি চিঠিতে একথা জানিয়েছে পাকিস্তান (Pakistan)। সেই সঙ্গে তাদের অনুরোধ, ২৬/১১-র মূল চক্রী হাফিজকে মাসিক খরচ হিসেবে টাকা তুলতে দেওয়া হোক। ১৫ আগস্টের চিঠিতে ইউএনএসসি জানিয়েছে, এই অনুরোধ মেনে নেওয়া হয়েছে ডেডলাইনের মধ্যে কোনও আপত্তি না হওয়ায়। সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা যাচ্ছে, ইউএনএসসি-র ১২৬৭ কমিটিকে দেওয়া চিঠিতে পাকিস্তান জানায়, হাফিজ সঈদ চার সদস্যের পরিবার চালায়। এবং সে একাই রোজগার করে। সে-ই পরিবারের সদস্যদের খাদ্য, পানীয় ও বস্ত্রের জোগানদার।

পাকিস্তান ইউএনএসসি-র কাছে অনুরোধ জানায়, হাফিজ সঈদকে ১,৫০,০০০ টাকা তুলতে দেওয়া হোক যাতে সে তার ও তার পরিবারের জীবনধারণের সাধারণ খরচটা চালাতে পারে।

"দুটোই পারমাণবিক শক্তিধর দেশ": চতুর্থবার মধ্যস্থতার প্রস্তাব দিয়ে ভারত-পাক সম্পর্ক নিয়ে ট্রাম্প

Advertisement

১৫ আগস্টের এক নোটিসে ইউএনএসসি কমিটি বলে, সব সদস্যদের জানানো হচ্ছে, যেহেতু ডেডলাইন ১৫ আগস্ট ২০১৯-এর মধ্যে কোনও আপত্তি আসেনি খসড়া চিঠির ব্যাপারে। তাই এই চিঠির আবেদন মঞ্জুর করে সচিবালয়কে নির্দেশ দেওয়া হচ্ছে প্রয়োজনীয় পদক্ষেপের জন্য।

পাকিস্তান ওই চিঠিতে জানিয়েছে তাদের সরকার ‘এক পাকিস্তানি নাগরিক হাফিজ সঈদ'-এর কাছ একটি অনুরোধ পেয়েছে। সঈদের পরিচয় দিতে ওই চিঠিতে বলা হয় সে লাহোরের ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজি বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত ছিল ১৯৭৪ সাল থেকে ১৯৯৯ সাল পর্যন্ত।

Advertisement

"পাকিস্তানের সঙ্গে কথা বলতেই পারি, কিন্তু টেররিস্তানের সঙ্গে কথা নয়": ভারত

২৫ বছর অধ্যাপনা করার পর সে ৪৫,৭০০ টাকা মাসিক পেনশন হিসেবে পায়। জানানো হয়, তার ব্যাঙ্ক অ্যাকাউন্ট ব্লক করে রাখা হয়েছে।

Advertisement

জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈবার প্রতিষ্ঠাতা ও জামাত-উদ-দাওয়ার প্রধান হাফিজকে ২০০৮ সালের মুম্বই হামলার পরে নিষিদ্ধ করে দেয় ইউএনএসসি।

ওই চিঠির ফলে নিজেদের মাটিতে জঙ্গিদের মদত না দেওয়ার দাবি করা পাকিস্তানের স্ববিরোধিতাই ধরা পড়ছে। মে মাসে পাকিস্তানের জঙ্গি-বিরোধী দফতর হাফিজ সঈদ ও জামাত-উদ-দাওয়ার অন্যান্য প্রধান চাঁইদের সন্ত্রাসে অর্থনৈতির মদত দেওয়ার অভিযোগে আটক করে। লাহোরের কট লখপত জেল থেকে ১৭ জুলাই গ্রেফতার হয় হাফিজ।

Advertisement

বরাবরই পাকিস্তানের বিরুদ্ধে জঙ্গিদের সমর্থন ও আশ্রয় দেওয়ার অভিযোগ তুলেছে ভারত। তারা ওই গ্রেফতারিকে চোখে ধুলো দেওয়ার পদক্ষেপ বলে জানিয়েছিল।

দেখুন ভিডিও

  .  

Advertisement