This Article is From Oct 02, 2019

ব্রিটিশ আদালতে হায়দরাবাদের নিজামের সাড়ে তিন কোটি পাউন্ডের যুদ্ধে হারল পাকিস্তান

আদালত জানিয়ে দিয়েছে, নিজামের উত্তরপুরুষরাই ওই টাকার অধিকারী। টাকাটি সুদে আসলে বেড়ে এখন হয়ে দাঁড়িয়েছে সাড়ে তিন কোটি পাউন্ড।

ব্রিটিশ আদালতে হায়দরাবাদের নিজামের সাড়ে তিন কোটি পাউন্ডের যুদ্ধে হারল পাকিস্তান

হায়দরাবাদের শেষ নিজাম ছিলেন মির ওসমান আলি খান।

লন্ডন:

লড়াই বহু বছর আগের এক মামলার। অবশেষে জয় পেল ভারত। এক ব্রিটিশ আদালত (UK Court) বুধবার বহু দশকের পাক-আবেদন নাকচ করে দিলেন। আবেদন ছিল ১০ লক্ষ পাউন্ডের। ওই অঙ্কের অর্থ ১৯৪৮ সালে হায়দরাবাদের নিজাম (Hyderabad Nizam) পাকিস্তানের (Pakistan) হাই কমিশনারকে নিরাপদে রাখার জন্য দিয়েছিলেন। ওই অর্থের দাবিদার ছিল ভারত ও পাকিস্তান উভয় দেশই। শেষ পর্যন্ত ব্রিটিশ আদালত ভারতের পক্ষেই রায় দিয়েছে। আদালত জানিয়ে দিয়েছে, নিজামের উত্তরপুরুষরাই ওই টাকার অধিকারী। টাকাটি সুদে আসলে বেড়ে এখন হয়ে দাঁড়িয়েছে সাড়ে তিন কোটি পাউন্ড। টাকাটি রাখা ছিল ব্রিটেনের ন্যাশনাল ওয়েস্টমিনস্টার ব্যাঙ্কে। এই মামলায় ভারত সরকারের সঙ্গে হাত মিলিয়ে পাকিস্তানের বিরুদ্ধে লড়ছিলেন নিজাম মির ওসমান আলি খানের উত্তরপুরুষ মুকাররাম জাহ, যিনি হায়দরাবাদের অষ্টম নিজাম এবং তাঁর ছোট ভাই মুফাখখাম জাহ।

মুক্ত জম্মুর রাজনৈতিক নেতারা, স্থানীয় নির্বাচনের কারণে উঠল নিষেধাজ্ঞা

আদালত জানিয়ে দিয়েছে, ব্রিটেনের মহারানি ও ভারত উভয়েই একযোগে এই অর্থের হকদার। দেশভাগের পরে হায়দরাবাদের সপ্তম নিজাম মির ওসমান আলি খান ভারত বা পাকিস্তান কারও সঙ্গেই যোগ দিতে চান‌নি। আক্রমণের হাত থেকে বাঁচতে তিনি পাকিস্তানের হাই কমিশনার হাবিব ইব্রাহিম রহিমতুল্লার লন্ডন অ্যাকাউন্টে নিরাপদে রাখার জন্য রেখে দেন। নিজামের সপ্তম পৌত্র মুকাররাম জাহ দাবি করেছেন, ওই অর্থ তাঁর পরিবারের প্রাপ্য। সেই দাবিকে সমর্থন জানিয়েছে ভারত সরকার।

রাশিয়ার থেকে এস-৪০০ প্রযুক্তি কেনার যুক্তি আমেরিকা বুঝবে: এস জয়শঙ্কর

২০১৩ সালে পাকিস্তান‌ দাবি করেছিল ওই অর্থ তাদের সরকারের প্রাপ্য। কেননা ওই অর্থ নিজাম দিয়েছিলেন তাঁকে সরবরাহ করা অর্থের ক্ষতিপূরণ হিসেবে। তারা এমন দাবিও করে ওই টাকা তাদের দেওয়া হয়েছিল ভারতের থেকে দূরে রাখার জন্যও। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে এমনটাই জানা যাচ্ছে।

লন্ডনের রয়্যাল কোর্টস অফ জাস্টিসে বিচারক মার্কাস স্মিথ পাকিস্তানের দাবি ‌উড়িয়ে জানিয়েছেন, তাদের দাবির সপক্ষে কোনও প্রমাণ মেলেনি। এই রায়ের উত্তরে পাকিস্তানের বিদেশ দফতর জানিয়েছে, বিস্তারিত রায় হাতে পেয়ে তা পরীক্ষা করে তবেই তারা এ ব্যাপারে পরবর্তী পদক্ষেপ করবে।

(তথ্য সহায়তা: পিটিআই)

দেখুন ভিডিও

.