Read in English
This Article is From Oct 25, 2019

সন্ত্রাসের বিরুদ্ধে "অপরিবর্তনীয় পদক্ষেপ" নিক পাকিস্তান: আমেরিকা

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রধানমন্ত্রী মোদি এবং ইমরান খানের সঙ্গে তাঁর বৈঠকে Jammu and Kashmir নিয়ে সরাসরি আলোচনা করেন

Advertisement
অল ইন্ডিয়া Edited by

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ইমরান খানের সঙ্গে বৈঠকে কাশ্মীর নিয়ে আলোচনা করেছেন Donald Trump

ওয়াশিংটন:

পাকিস্তানকে সন্ত্রাসবাদের বিরুদ্ধে পদক্ষেপ করার ব্যাপারে কড়া বার্তা দিল মার্কিন যুক্তরাষ্ট্র। পাশাপাশি ভারত ও পাকিস্তান সম্মতি দিলে মধ্যস্থতা করতে প্রস্তুত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump), আমেরিকার পক্ষ থেকে ফের একবার এই প্রস্তাব দেওয়া হল। পাশাপাশি এও বলা হয় যে, ভারতের সঙ্গে জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir) নিয়ে শান্তি বৈঠক চাইলে পাকিস্তানের (Pakistan) উচিত সবার আগে সন্ত্রাসের বিরুদ্ধে টেকসই ও অপরিবর্তনীয় পদক্ষেপ গ্রহণ করা। ডোনাল্ড ট্রাম্প স্পষ্টতই ভারত ও পাকিস্তানের মধ্যের তৈরি হওয়া টানাপোড়েন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। এর আগে মার্কিন প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী মোদি এবং ইমরান খানের সঙ্গে তাঁর বৈঠকে জম্মু ও কাশ্মীর নিয়ে সরাসরি আলোচনাও করেন, জানিয়েছেন এক মার্কিন আধিকারিক।

এক প্রশ্নের জবাবে এই আধিকারিক বলেন, "উভয় দেশই যদি সম্মতি দেয় তবে তিনি (ট্রাম্প) অবশ্যই মধ্যস্থতার ভূমিকা নেওয়ার জন্য প্রস্তুত রয়েছেন। তবে বাইরের কারও মধ্যস্থতার বিষয়টি মেনে না নেওয়াই ভারতের অবস্থান বলে জানিয়েছে তাঁরা"।

কাশ্মীরের পরিস্থিতির উন্নয়নে ভারতের পদক্ষেপকে স্বাগত: মার্কিন আমলা

Advertisement

নাম প্রকাশ না করার অনুরোধ করে এই আধিকারিক বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র এমন একটি পরিবেশকে উৎসাহিত করতে চায় যা গঠনমূলক সংলাপের সুযোগ তৈরি করে, এর মধ্যে রয়েছে সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাকিস্তানের অপরিবর্তনীয় ও টেকসই পদক্ষেপ গ্রহণ করাও। প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে দু'দেশের মধ্যে গঠনমূলক দ্বিপাক্ষিক আলোচনা করা উচিত বলেও মনে করেন তিনি। 

মার্কিন প্রেসিডেন্টকে যদি উভয় দেশের মধ্যে মধ্যস্থতা করতে বলা হয়, তবে সমাধানের সুবিধার্থে তিনি সে বিষয়ে আগ্রহী, একথাও বলেন ওই আধিকারিক। তবে প্রধানমন্ত্রী মোদির দফতর যদিও বেশ স্পষ্ট করেই বলেছে যে জম্মু ও কাশ্মীর বিষয়ে কোনও তৃতীয় পক্ষের মধ্যস্থতা চাইছে না তাঁরা।

Advertisement

পাশাপাশি এই আধিকারিক কর্তারপুর করিডোরের সমঝোতা স্মারক স্বাক্ষরকে ভারত-পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক ভাল করতে সাহায্য করবে বলেও মনে করেন তিনি। এই আধিকারিক বলেন,"এটি একটি ছোটখাটো পদক্ষেপ হলেও এই ধরণের পদক্ষেপ গঠনমূলক সংলাপের জন্যে অত্যন্ত প্রয়োজনীয়"।

পাকিস্তানের সন্ত্রাসবাদে মদত দেওয়াই ভারতের সঙ্গে আলোচনার "প্রধান বাধা"! মনে করছে আমেরিকা

Advertisement

আমেরিকা ভারতের অবস্থান "আলোচনা এবং সন্ত্রাস একসঙ্গে হতে পারে না", এই বিষয়টিকে আমেরিকা সমর্থন করে কিনা এমন প্রশ্নের জবাবে ওই মার্কিন আধিকারিক বলেন, পাকিস্তানের "সন্ত্রাসবাদের বিরুদ্ধে টেকসই এবং অপরিবর্তনীয় পদক্ষেপ" নেওয়া জরুরি।

"গত আড়াই বছর ধরে ভারত-আমেরিকার মধ্যে কৌশলগত অংশীদারিত্ব বাড়ছে। স্পষ্টতই ভারতের সঙ্গে সম্পর্ক উন্নয়নের জন্য দুই দশকের দীর্ঘ দ্বিপাক্ষিক প্রচেষ্টা হবে বলে মনে করছে আমেরিকা", জানান ওই আধিকারিক।

Advertisement