हिंदी में पढ़ें தமிழில் படிக்க Read in English
This Article is From Jul 24, 2019

“আমাদের এখনও ৩০,০০০-৪০,০০০” জঙ্গি আছে, স্বীকার করলেন ইমরান খান

সীমান্ত এলাকায় ৪০ টি জঙ্গিগোষ্ঠী সক্রিয় রয়েছে, একথাও বলতে শোনা যায় পাক প্রধানমন্ত্রীকে

Advertisement
ওয়ার্ল্ড ,

ইমরান খান দাবি করেন তাঁর সরকারই প্রথম জঙ্গি সংগঠনগুলির বিরুদ্ধে পদক্ষেপ করছে

Highlights

  • পাকিস্তানের পূর্বতন কোনও সরকার জঙ্গি দমনে ব্য়বস্থা নেয়নি, বললেন ইমরান
  • ইমরান খানের স্বীকারোক্তি জঙ্গি বিষয়ে ভারতের দাবিকে আরও জোরালো করল
  • পাকিস্তানি মদতপুষ্ট জঙ্গিরাই সন্ত্রাস চালাচ্ছে, দাবি করে ভারত
ওয়াশিংটন:

পাকিস্তানে এখনও “৩০,০০০-৪০,০০০” জঙ্গি (Terrorists in Pakistan) রয়েছে যাঁরা আফগানিস্তান অথবা কাশ্মীরের জন্যে প্রশিক্ষণ নিচ্ছে ও লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছে, মঙ্গলবার এমন কথা শোনা গেল পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের (Pakistan Prime Minister Imran Khan) মুখে। পাক প্রধানমন্ত্রীর এই স্বীকারোক্তিতে সন্ত্রাসবাদ নিয়ে ভারতের দাবি আরও জোরদার হয়েছে। ভারত বারবারই দাবি করেছে যে এ দেশে যে সমস্ত জঙ্গি হানার ঘটনা ঘটছে তার নেপথ্যে রয়েছে পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠনগুলি (Pakistan Terror Groups)। আমেরিকাতে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে ইমরান খান দাবি করেন যে তাঁর দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ সরকারে আসার আগে যে যে সরকার ক্ষমতায় ছিল তাঁরা সেদেশে সক্রিয় জঙ্গি সংগঠনগুলির বিরুদ্ধে পদক্ষেপ করার মতো রাজনৈতিক দৃঢ়তা দেখায়নি। “আমরা ক্ষমতায় আসার আগে পর্যন্ত, যে সরকারই ক্ষমতায় থাকুক না কেন, তাঁরা রাজনৈতিক সদিচ্ছা দেখায়নি। কেননা, জঙ্গি সংগঠনগুলো প্রসঙ্গে বলতেই হয় যে আমাদের ৩০,০০০-৪০,০০০ সশস্ত্র জঙ্গি রয়েছে যারা প্রশিক্ষণপ্রাপ্ত এবং আফগানিস্তান ও কাশ্মীরের কিছু অংশ নিয়ে লড়াইয়ে প্রস্তুত”, বলেন পাক প্রধানমন্ত্রী।

পাকিস্তান এতদিন সত্যি বলেনি, দেশে রয়েছে ৪০টি জঙ্গি সংগঠন: ইমরান খান

"২০১৪ সালে পাকিস্তানি তালিবানরা ১৫০ জন স্কুলছাত্রকে আর্মি পাবলিক স্কুলে ঢুকে হত্যা করেছিল। সেই সময় সমস্ত রাজনৈতিক দল জাতীয় কর্ম পরিকল্পনা বিষয়ে স্বাক্ষর করেছিল এবং আমরা সবাই সিদ্ধান্ত নিয়েছিলাম যে, আমরা কোনও জঙ্গি দলকে দেশের (Terrorists in Pakistan) ভিতরে সক্রিয় থাকতে দেব না", আমেরিকার ইনস্টিটিউট অফ পিসে একথা বলেন ইমরান।

Advertisement

তিনি দাবি করেন, তাঁর সরকারই প্রথম এই জঙ্গিগোষ্ঠীগুলিকে নিরস্ত্র করার চেষ্টা করছে। আমরা ওদের প্রতিষ্ঠান, সেমিনারগুলোর উপরেও দখল নিয়েছি। আমাদের প্রশাসক ওদের উপর নজর রাখছে"।

পাকিস্তান (Pakistan) সরকার গত ১৫ বছরে মার্কিন যুক্তরাষ্ট্রকে (US) সত্যি কথা বলেনি, একথা জানিয়ে বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan) মঙ্গলবার এও জানান যে, তাঁদের দেশে ৪০টি জঙ্গি সংগঠন সক্রিয় রয়েছে। তিনি আরও বলেন, ‘‘৪০টি জঙ্গি গোষ্ঠী পাকিস্তানে (Terrorists in Pakistan) সক্রিয়। তাই পাকিস্তান একটা এমন সময়ের মধ্যে দিয়ে গিয়েছিল, যখন আমার মতো মানুষরা উদ্বিগ্ন হতাম এর থেকে বাঁচব কী করে সেকথা ভেবে। সুতরাং যখন আমেরিকা আশা করছিল আমরা আরও সাহায্য করবে ওদের যুদ্ধে, ঘটনা হল পাকিস্তান তখন নিজেদের অস্তিত্ব বাঁচাতে লড়ছিল।''

Advertisement

গ্রেফতার মুম্বই হামলার মূল চক্রী হাফিজ সঈদ, পাঠানো হয়েছে জেলে: পাক সংবাদমাধ্যম

ইমরান বলেন, ‘‘আমরা আমেরিকার সন্ত্রাসবাদের সঙ্গে লড়াইয়ে রয়েছি। পাকিস্তানের কোনও ভূমিকাই ছিল না ৯/১১-তে। আল কায়দা আফগানিস্তানে ছিল। কোনও তালিবান জঙ্গি পাকিস্তানে ছিল না। কিন্তু তাও আমরা আমেরিকার লড়াইয়ে যোগ দিয়েছিলাম। দুর্ভাগ্যবশত, যখন ভুল হয়ে যায়, এক্ষেত্রে আমি আমার সরকারকে দায়ী করব, আমরা আমেরিকাকে সেই সত্যিটা বলিনি এই বিষয়ে।''

Advertisement

ভারতে পুলওয়ামা হামলার নেপথ্যেও পাকিস্তানের হাত আছে বলে দাবি করা হয়। ভারত জানায় যে জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ এই হামলার দায় স্বীকার করেছে। এটা সবার জানা যে জইশ প্রধান মাসুদ আজহার পাকিস্তানেই আছে। জইশ প্রধানের বিরুদ্ধে পদক্ষেপ করার বিষয়ে পাকিস্তানের এর চেয়ে বড় প্রমাণ আর কি চাই, বলে একটি সূত্র।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement