This Article is From Aug 08, 2019

ওয়াঘা সীমান্তে সমঝোতা এক্সপ্রেসকে থামিয়ে দিল পাকিস্তান, বিপাকে যাত্রীরা

তিনদিন আগে ওয়াঘার সীমান্তের রেলপথের কাছে অমৃতসর পুলিশ তিন কেজি হেরোইন এবং ২ টি সিম কার্ড উদ্ধার করেছে। গোয়েন্দাদের সন্দেহ সমঝোতা এক্সপ্রেসের কর্মীরা ড্রাগ সরবরাহে জড়িত থাকতে পারেন।

ওয়াঘা সীমান্তে সমঝোতা এক্সপ্রেসকে থামিয়ে দিল পাকিস্তান, বিপাকে যাত্রীরা

সমঝোতা এক্সপ্রেস দিল্লি থেকে আট্টারি এবং লাহোর থেকে ওয়াঘার মধ্যে যাতায়াত করে।

নয়া দিল্লি:

ক্রমশই উত্তপ্ত হচ্ছে ভারত-পাকিস্তান দুই দেশের মধ্যের সম্পর্ক। এরই মধ্যে বৃহস্পতিবার, পাকিস্তান (Pakistan) ওয়াঘা সীমান্তে (Wagah border) সমঝোতা এক্সপ্রেস (Samjhauta Express) থামিয়ে যাত্রীদের এ দেশে আসা থেকে আটকে দেয়, জানিয়েছে সংবাদ সংস্থা পিটিআই ।  জানা গেছে, পাকিস্তানের লাহোর থেকে আসার সময় সমঝোতা এক্সপ্রেসের যাত্রীরা দুপুর ১ টা থেকে ওয়াঘা সীমান্তে আটকা পড়েন, কারণ ওই ট্রেনের কর্মীরা ভারতীয় সীমান্ত পর্যন্ত সেটিকে নিয়ে যেতে অস্বীকার করে। যদিও সমঝোতা এক্সপ্রেসের ভারতীয় কর্মীরা দাবি করেছিলেন ওই ট্রেনটিকে সীমান্ত পর্যন্ত নিয়ে এলে তাঁরা ভারতীয় ভূখণ্ডে এই ট্রেনটিকে চালিয়ে নিয়ে যাবেন। প্রায় তিন ঘণ্টা পরে, ট্রেনটি  আট্টারির উদ্দেশ্যে চালিয়ে নিয়ে আসেন ভারতের রেল কর্মীরা।

সম্পর্ক ছিন্ন করতে চেয়ে পাকিস্তানের পদক্ষেপ আশঙ্কাজনক, জানাচ্ছে ভারত

যদিও জানা গেছে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা অবলুপ্তি এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চলকে দ্বিখণ্ডিত করার সরকারি পদক্ষেপ নিয়ে ইসলামাবাদ ও নয়াদিল্লির মধ্যের দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতিতে সমঝোতা এক্সপ্রেস থামিয়ে দেওয়ার ঘটনা এর সঙ্গে জড়িত নয়। 

তিনদিন আগে ওয়াঘার সীমান্তের রেলপথের কাছে অমৃতসর পুলিশ তিন কেজি হেরোইন এবং ২ টি সিম কার্ড উদ্ধার করেছে। গোয়েন্দাদের সন্দেহ সমঝোতা এক্সপ্রেসের পাকিস্তানি কর্মীরাই ড্রাগ সরবরাহে জড়িত থাকতে পারেন। 

পাঞ্জাব পুলিশ সমঝোতা এক্সপ্রেসের (Samjhauta Express) পাকিস্তানি (Pakistan) কর্মীদের জিজ্ঞাসাবাদ করতে পারে বা তাঁদের বিরুদ্ধে মামলা করতে পারে এই ভয়ে  চালক এবং ট্রেনের অন্যান্য কর্মীরা ভারতীয় ভূখণ্ডে পা রাখতে অস্বীকার করেছিল বলে মনে করা হচ্ছে।

ভারতীয় রাষ্ট্রদূতকে বহিষ্কার করল পাকিস্তান, বন্ধ বাণিজ্য

দুই দেশের মধ্যে একটি "চুক্তি" হওয়ার পর হিন্দি শব্দের নামানুসারে সমঝোতা এক্সপ্রেস নাম দিয়ে ওই ট্রেনটি (Samjhauta Express) চালু হয়। ভারত ও পাকিস্তানের মধ্যে রেলপথে যোগাযোগ রক্ষাকারী ওই ট্রেনটেতে ৬ টি স্লিপার কোচ এবং ১ টি এসি থ্রি টায়ার কোচ রয়েছে।

দুই দেশের মধ্যে একাত্তরের যুদ্ধ নিষ্পত্তির পর ১৯৭৬ সালের ২২ শে জুলাই শিমলা চুক্তির আওতায় ওই ট্রেন (Samjhauta Express) পরিষেবা শুরু হয়েছিল।

ভারতের দিকে, সমঝোতা এক্সপ্রেস (Samjhauta Express) দিল্লি থেকে আট্টারি এবং পাকিস্তানের দিক থেকে লাহোর থেকে ওয়াঘার (Wagah border) মধ্যে যাতায়াত করে। 

.