This Article is From Oct 02, 2019

জম্মু ও কাশ্মীরের অগ্রগতিতে পাকিস্তানের ৭০ বছরের পরিকল্পনা ভেস্তে যাবে : এস জয়শঙ্কর

আমেরিকায় সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ-এ বিদেশ নীতি নিয়ে বক্তব্যের পরে এই মন্তব্য করেন S Jaishankar

জম্মু ও কাশ্মীরের অগ্রগতিতে পাকিস্তানের ৭০ বছরের পরিকল্পনা ভেস্তে যাবে : এস জয়শঙ্কর

Jammu and Kashmir সম্পর্কে বলতে গিয়ে পাকিস্তানকে কটাক্ষ করেন এস জয়শঙ্কর (ফাইল ছবি)

ওয়াশিংটন:

জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) অগ্রগতিতে পাকিস্তানের ৭০ বছরের পরিকল্পনা ভেস্তে যাবে, ওয়াশিংটনে সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ-এ বিদেশ নীতি নিয়ে বক্তব্য রাখতে গিয়ে এমনভাবেই প্রতিবেশী দেশটিকে কটাক্ষ করলেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar)। মন্ত্রী ওয়াশিংটনের ওই সম্মেলনে উপস্থিত দর্শকদের প্রতি বলেন যে কাশ্মীর উপত্যকায় মোবাইল নেটওয়ার্ক আপাতভাবে বন্ধ করার কারণ হল ভারতবিরোধী শক্তিকে সন্ত্রাসবাদ ছড়ানোর জন্য ইন্টারনেট এবং সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহার রোধ করা এবং যাতে কোনও ক্ষয়ক্ষতি না ঘটে তা নিশ্চিত করা যা সেখানকার উন্নয়নেরই এক রূপান্তর। আমেরিকার সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ-এর একটি অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবেই ওই কথা বলেন বিদেশমন্ত্রী।

"সেখানে (জম্মু ও কাশ্মীরে) মিশ্র প্রতিক্রিয়া রয়েছে। ৭০ বছরেরও বেশি সময় ধরে স্থানীয় কিছু স্বার্থান্বেষী ব্যক্তি শুধুমাত্র নিজেদের স্বার্থ দেখেছে। সীমান্তের ওপারেও স্বার্থান্বেষীদের আগ্রহ রয়েছে", জয়শঙ্কর বলেন, "যখন পরিস্থিতি স্থিতিশীলভাবে পরিবর্তিত হয় তখন সেখানে বিভিন্ন ঝুঁকি দেখা দিতে পারে।  উল্লেখযোগ্যভাবে প্রতিক্রিয়া হবে এটাও প্রত্যাশিত", বলেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী।

"ভুল ব্যাখ্যা দেবেন না": প্রধানমন্ত্রী মোদির "ট্রাম্প সরকার" মন্তব্যের বিষয়ে বললেন এস জয়শঙ্কর

"(তবে), আমরা যদি জম্মু ও কাশ্মীরের উন্নয়নকে বাস্তবায়িত করতে পদক্ষেপ করি তাহলে পাকিস্তানিরা গত ৭০ বছর ধরে যা কিছু পরিকল্পনা করেছে তা ব্যর্থ হয়ে যাবে" যোগ করেন তিনি ।

গত মাসে জম্মু ও কাশ্মীরের গভর্নর সত্য পাল মালিকও এই বিষয়টিকেই তুলে ধরেছিলেন। তিনি বলেছিলেন, "আমরা যদি জম্মু-কাশ্মীরকে উন্নয়নের পথে নিয়ে যেতে সক্ষম হই, যা খুব সম্ভবত হবেও, তবে সেই দিন খুব বেশি দূরে নয়, যখন পাকিস্তান দখলের অধীনে থাকা পিওকে বাসিন্দারা সবচেয়ে খারাপ পরিস্থিতির মুখোমুখি হবে, তারা নিজেরাই আমাদের প্রতিদ্বন্দ্বিতা করবে"।

বিদেশমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রীকে তুমুল আক্রমণ রাহুল গান্ধির

জয়শঙ্করকে প্রশ্ন করা হয় যে জম্মু ও কাশ্মীরের জন্য অস্থায়ী সাংবিধানিক বিধানগুলিতে ভারতের সাম্প্রতিক পরিবর্তন এবং ঝুঁকি কতটা রয়েছে। "এখানে কোনওকিছুই সহজে ঘটানো সম্ভব নয়। সুতরাং এই পদক্ষেপ করার জন্য শুরুতেই আমাদের যেটা লক্ষ্য সেটা হ'ল প্রাণহানি রোধ করা এবং তারপরে পরিবর্তন করা, সেই কারণেই সেখানে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে", বলেন মন্ত্রী ।

কলকাতায় অমিত শাহের বক্তব্য, দেখুন ভিডিও:

.