Read in English
This Article is From Dec 04, 2019

এনআরসি তালিকা আসলে বিজেপির "রাজনৈতিক চাল", বললেন মমতা বন্দ্যোপাধ্যায়

NRC: "দেশে বাসকারী সমস্ত ব্যক্তিই বৈধ নাগরিক, জাত ও ধর্মের ভিত্তিতে কখনই নাগরিক তালিকা তৈরি হতে পারে না", এনআরসি উদ্যোগের সমালোচনায় মুখ্যমন্ত্রী

Advertisement
অল ইন্ডিয়া Edited by

West Bengal: এনআরসির বিরোধিতা তিনি কেবল রাজনীতি করার জন্যেই করছেন না, বললেন মমতা বন্দ্যোপাধ্যায়

কলকাতা:

অমিত শাহের এনআরসি হুঁশিয়ারিকে উড়িয়ে দিয়ে একে বিজেপির একটি "রাজনৈতিক চাল" বলে উল্লেখ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সবেমাত্র ঝাড়খণ্ডের জনসভা থেকে ফের একবার এনআরসি নিয়ে হুঙ্কার ছেড়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ২০২৪ সালের মধ্যে গোটা দেশের নাগরিকপঞ্জিকরণ (NRC) হবে, আগামী লোকসভা নির্বাচনের আগেই দেশ থেকে প্রতিটি অনুপ্রবেশকারীকে বহিষ্কার করা হবে, বলেন বিজেপি প্রধান (Amit Shah)। আর সেই কথার সূত্র ধরেই বাংলার মুখ্যমন্ত্রী (Mamata Banerjee) বলেন, "দেশে বাসকারী সমস্ত ব্যক্তিই বৈধ নাগরিক, জাত ও ধর্মের ভিত্তিতে কখনই নাগরিক তালিকা তৈরি হতে পারে না"। তিনি বলেন, এই রকমভাবে নাগরিকদের নিবন্ধীকরণ করা ভুল হবে কারণ এটি নিয়ে সারা দেশে প্রতিক্রিয়া দেখা দেবে। রাজ্য বিধানসভা চত্বরে দাঁড়িয়ে তিনি সাংবাদিকদের উদ্দেশে বলেন, "আমরা এ রাজ্যে (West Bengal) কখনোই নাগরিকপঞ্জিকরণের (এনআরসি) অনুমতি দেব না। আপনি কখনোই বর্ণ ও ধর্মের ভিত্তিতে এনআরসি প্রয়োগ করতে পারেন না"।

২০২৪ সালের মধ্যেই গোটা দেশে এনআরসি, স্পষ্ট জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

"এনআরসি আসলে বিজেপির রাজনৈতিক চাল। এটি কখনই বাস্তবায়িত হওয়া সম্ভব নয়। ওরা (বিজেপি) রাজনৈতিক ভাষণ দিতে ব্যস্ত তবে আমাদের কিছুতেই ওদের ফাঁদে পড়লে চলবে না। এই দেশে বসবাসকারী সমস্ত মানুষই বৈধ নাগরিক এবং কেউ তাঁদের এই নাগরিকত্ব কেড়ে নিতে পারে না", বলেন গেরুয়া দলের কট্টর সমালোচক মমতা বন্দ্যোপাধ্যায় ।

Advertisement

তৃণমূল সুপ্রিমো বলেন যে এনআরসির প্রতি তাঁর বিরোধিতা কেবল রাজনীতি করার জন্যে নয়, মানবিক কারণেও তিনি এর বিরোধিতা করছেন।

"একজন ব্যক্তি যিনি গত কয়েক দশক ধরে এই দেশে বাস করছেন, আপনি কীভাবে তাঁকে হঠাৎ করে বিদেশি ঘোষণা করতে পারেন? এটা একেবারেই গ্রহণযোগ্য নয়। প্যান ইন্ডিয়া এনআরসি কখনই বাস্তবে রূপান্তরিত হবে না", বলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

রাজ্যে এনআরসি জুজু কাটাতে CAB নিয়ে সচেতনতা বাড়াবে বিজেপি

আসলে সোমবার ঝাড়খণ্ডের একটি নির্বাচনী জনসভায় বিজেপি প্রধান অমিত শাহ সারা দেশে এনআরসি বাস্তবায়নের জন্য সময়সীমা নির্ধারণ করে দেন, আর শাহের ওই বক্তব্যের পরিপ্রেক্ষিতেই ওই মন্তব্য করেন তৃণমূল নেত্রী।

Advertisement

অমিত শাহ ঝাড়খণ্ডের সভা থেকে দৃঢ়স্বরে জানিয়েছিলেন যে আগামী লোকসভা নির্বাচনের আগেই দেশ থেকে প্রতিটি অনুপ্রবেশকারীকে বহিষ্কার করা হবে। বিজেপি শাসিত অসমের চূড়ান্ত এনআরসি তালিকা থেকে বিপুল সংখ্যক হিন্দু বাঙালির নাম বাদ যাওয়ার ফলে খুব স্বাভাবিকভাবেই পশ্চিমবঙ্গের মানুষের মনের মধ্যেও আতঙ্ক সৃষ্টি হয়েছে এবং ইতিমধ্যেই এনআরসি আতঙ্কের জেরে এই রাজ্যে এখনও পর্যন্ত ১১ জনে মারা যাওয়ার খবর মিলেছে।

দেশে প্রতি মুহূর্তে ঘটে যাচ্ছে কত কী? জানতে দেখুন ভিডিও:

  .  

Advertisement

Advertisement