This Article is From May 16, 2020

"সরকারি বঞ্চনার শিকার গ্রামীন সম্পদ কর্মীরা", অভিযোগ সংগঠনের

পঞ্চায়েত প্রধান বলেন, "আমরা ইতিমধ্যে স্যানিটাইজার সোডিয়াম হাইপো ক্লোরাইড স্প্রে (Disinfectant Spray) করার সঙ্গে-মাস্কও বিতরণ করেছি"

Advertisement
সিটিস Reported by , Written by

প্রতীকী ছবি

বারাসাত (কলকাতা):

শনিবার রাজ্যে পালিত হল পতঙ্গ-বাহিত রোগ প্রতিরোধ (Anti-Vector Diseas Day) দিবস। সব গ্রামপঞ্চায়েত (Panchayet in Bengal) উদযাপিত হয়েছে সচেতনতা কর্মসূচি। এই উদ্যোগে পিছিয়ে ছিল না উত্তর ২৪ পরগনার বাদুড়িয়া ব্লকের বাগজোলা গ্রাম পঞ্চায়েতও। এদিন প্রস্তাবিত এই কর্মসূচিতে অংশ নিয়েছিলেন পঞ্চায়েতের নির্মাণ সহায়ক শ্রী স্বাগত বিশ্বাস। এছাড়াও উপস্থিত ছিলেন পঞ্চায়েতের প্রধান জামীরুদ্দিন। কর্মসূচিতে অংশ নিয়েছিলেন সারাবাংলা গ্রামীণ সম্পদ কর্মী সংগঠনের রাজ্য সভাপতি মিজানুর রহমান । বাগজোলা গ্রাম পঞ্চায়েতের নির্মাণ সহায়ক বলেন, "ইতিমধ্যে পঞ্চায়েত এলাকায় যে সমস্ত বন্ধ ড্রেন ছিল, সেগুলো পরিস্কারের কাজ শুরু হয়েছে। পাশাপাশি ভিআরপি-দের দ্বারা প্রতিনিয়ত সমীক্ষার কাজ ও জনসচেতনতা কাজ হচ্ছে।" পঞ্চায়েত প্রধান বলেন, "আমরা ইতিমধ্যে স্যানিটাইজার সোডিয়াম হাইপো ক্লোরাইড স্প্রে (Disinfectant Spray) করার সঙ্গে-মাস্কও বিতরণ করেছি।"

গ্রামীন সম্পদ কর্মী মিজানুর রহমানের দাবি, "মাসে প্রায় ৩ সপ্তাহ আমাদের অক্লান্ত পরিশ্রম করে ডেঙ্গুর প্রতিরোধে কাজ করতে হয়। কিন্তু মাসের শেষে বেতন মাত্র সাড়ে তিন হাজার টাকা।" তিনি জানান, সারাবাংলা গ্রামীন সম্পদ কর্মী সংগঠনের পক্ষ থেকে বারবার মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে আবেদনের পাশাপাশি একাধিক দপ্তরে গিয়ে দরবার করলেও কোন সুরাহা হয়নি ।গত লোকসভা নির্বাচনের আগে মুখ্যমন্ত্রী ভিআরপি-দের কথা দিয়েছিলেন তাঁদের একটা সিস্টেমের মধ্যে আনা হবে। কিন্তু এখনও পর্যন্ত সেই প্রতিশ্রুতি পালন কড়া হয়নি। এখন মেটান হচ্ছে না সঠিক ভাতা। এদিন এমন অভিযোগও করেছেন সেই সংগঠনের সদস্যরা। এই মুহূর্তে রাজ্যের সব ব্লকে করোনা  সচেতনতা নিয়ে ব্যাপক কাজ চলেছে, নেপথ্যে রয়েছেন ভিআরপিরা। কিন্তু তার বিনিময়ে কিছুই জুটছে না ভিআরপি-দের। যদিও ইন্সেন্টিভ-সহ অন্যান্য সুযোগ-সুবিধা যেমন পিপিই কিট ও ১০ লক্ষ টাকার স্বাস্থ্যবীমার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। সেই প্রতিশ্রুতি পূরণ অন্যদের বেলায় হলেও ভিআরপি-দের শূন্য হাতে ফিরতে হচ্ছে। এমন অভিযোগ তোলা হয়েছে।

সরকারি উদ্যোগের পাশাপাশি এই বিশেষ দিনে  সংগঠনটি উদ্যোগী হয়ে একযোগে রাজ্যে সম্পদ কর্মীদের নিয়ে ডেঙ্গু প্রতিরোধ দিবস পালন করছেন। তাঁদের দুর্বিষহ অবস্থার কথা প্রশাসনের কানে পৌঁছতে এমন পরিকল্পনা বলে সংগঠন সূত্রে খবর।  

Advertisement
Advertisement