This Article is From Mar 23, 2020

বন্ধ ট্রেন, লকডাউনের আগে বাড়ি ফিরতে বাসের মাথায় চড়তে হল বহু মানুষকে

যেহেতু বাসের পরিমাণও কম, তাই ভিড়ের অসহায়তা ছিল আরও বেশি। এক বাস কনডাক্টরের কথায়, এই ভাবে ভিড় বাসে চলাফেরায় লকডাউনের উদ্দেশ্যই বিঘ্নিত হচ্ছে।

বন্ধ ট্রেন, লকডাউনের আগে বাড়ি ফিরতে বাসের মাথায় চড়তে হল বহু মানুষকে

সোমবার স্টেশনগুলি ছিল এমনই জনশূন্য।

হাইলাইটস

  • ট্রেন না চলায় বাসে প্রবল ভিড় দেখা গেল সোমবার
  • লকডাউনের আগে বাড়ি ফিরতে বহু মানুষ উঠে বসলেন বাসের মাথায়
  • এই পরিস্থিতিতে বাসে উঠতে প্রবল অসুবিধায় পড়তে বহু মানুষকে

করোনা (Coronavirus) পরিস্থিতির মোকাবিলায় ৩১ মার্চ পর্যন্ত বন্ধ রেল চলাচল। এদিকে বিকেল পাঁচটার পর লকডাউন (Lockdown) হয়ে যাচ্ছে রাজ্যের অধিকাংশ অঞ্চল। এই পরিস্থিতিতে দ্রুত বাড়ি ফিরতে মানুষ ভিড় জমালেন বাস ডিপোতে। বিশেষ করে নির্মাণকর্মী ও শ্র্মিকদের ভিড় ছিল বিপুল পরিমাণে। বাসে জায়গা করে নিতে কার্যত ধাক্কাধাক্কি করতে থাকেন তাঁরা। যেহেতু বাসের পরিমাণও কম, তাই ভিড়ের অসহায়তা ছিল আরও বেশি। রাজ্য পরিবহন সচিব এনএস নিগম সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, ‘‘বিভিন্ন জেলায় যাওয়ার জন্য বাসের সরবরাহ করা হয়েছে। এটা নিশ্চিত করেই বলা যায় যাত্রীরা সকলেই গন্তব্যে পৌঁছে যাবেন।''

পাশাপাশি তিনি এও জানান, লকডাউনের পরিস্থিতিতেও জরুরি পরিষেবায় যুক্ত মানুষদের জন্য অল্প পরিমাণে হলেও বাস চলবে।

করোন‌া ভাইরাসের প্রকোপে প্রথম মৃত্যু কলকাতায়, ছিল না বিদেশ ভ্রমণের ইতিহাস: সূত্র

তিনি বলেন, ‘‘যদি আপনি কোনও আপৎকালীন কাজে থাকেন কিংবা কোনও জরুরি পরিস্থিতিতে থাকেন যথা হাসপাতালে যাওয়া, তাহলে আমরা আপনাকে গন্তব্যে পৌঁছে দেব।''

এদিকে ট্রেন বন্ধ থাকায় প্রবল সমস্যায় পড়তে হয়েছে মানুষকে। বনগাঁ থেকে স্ত্রীর চিকিৎসার জন্য কলকাতায় এসেছেন এক ভদ্রলোক। জানাচ্ছেন, তাঁর কোনও ধারণাই নেই কী করে বাড়ি ফিরবেন। কেননা ট্রেন বন্ধ থাকায় ট্যাক্সি তাঁকে বনগাঁ পৌঁছে দেওয়ার জন্য ২,৫০০ টাকা চাইছে।

করোনা মোকাবিলায় বুধবার থেকে দেশে বন্ধ সমস্ত বিমান চলাচল, জানাল কেন্দ্র

এদিকে নিউটাউনে নির্মাণকাজ করতে আসা এক ব্যক্তি জানাচ্ছেন, তিনি জানতেন না ট্রেন বন্ধ। এই পরিস্থিতিতে বাসে উঠতে গিয়ে তাঁকে বিস্তর বিড়ম্বনায় পড়তে হয়েছে। বহু মানুষকে ছাদে বসে বাড়ি ফিরতে দেখা গিয়েছে।

এক বাস কনডাক্টরের কথায়, এই ভাবে ভিড় বাসে চলাফেরায় লকডাউনের উদ্দেশ্যই বিঘ্নিত হচ্ছে।

সোমবার শিয়ালদহ ও হাওড়া স্টেশন ছিল একেবারে জনশূন্য। পূর্ব রেলওয়ের মুখপাত্র নিখিল চক্রবর্তী জানাচ্ছেন, যে যাত্রীরা আগে থেকে টিকিট কেটে রেখেছিলেন তাঁরা যেন টিকিটের টাকা ফেরত চেয়ে স্টেশনে ভিড় না জমান। টাকা ফেরতের সময়সীমা ২১ জুন পর্যন্ত বাড়িয়ে দেওয়া হয়েছে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.