This Article is From Mar 13, 2020

করোনা-আক্রান্ত হয়ে কাদের মৃত্যুর সম্ভাবনা বেশি, জানালেন চিকিৎসকরা

১০৪টি দেশ, প্রায় ৫ হাজার মৃত্যু, লক্ষাধিক সংক্রমণ আর হু-এর বিশ্ব সংক্রমণের বার্তা ( Covid-19 Pandemic)। এই পরিস্থিতিতে করোনা ভাইরাস (Coronavirus) ডালপালা মেলে এই গ্রহে চোখ রাঙাচ্ছে।

করোনা-আক্রান্ত হয়ে কাদের মৃত্যুর সম্ভাবনা বেশি, জানালেন চিকিৎসকরা

উচ্চরক্ত চাপ যাঁদের, করোনায় তাঁরা বেশি সংক্রমণ প্রবণ ও মৃত্যুর সম্ভাবনা বেশি

হাইলাইটস

  • কোন রোগীদের কাছে করোনা মারণ, বলছেন চিনের চিকিৎসকরা
  • উচ্চ রক্তচাপ যাঁদের, তাঁরা বেশি সংবেদনশীল
  • ষাটোর্ধ্ব ব্যক্তিদের কাছেও করোনা মারণ, দাবি চিকিৎসকদের
নয়া দিল্লি:

১০৪টি দেশ, প্রায় ৫ হাজার মৃত্যু, লক্ষাধিক সংক্রমণ আর হু-এর বিশ্ব সংক্রমণের বার্তা ( Covid-19 Pandemic)। এই পরিস্থিতিতে করোনা ভাইরাস (Coronavirus) ডালপালা মেলে এই গ্রহে চোখ রাঙাচ্ছে। একমাত্র অ্যান্টার্কটিকা ছাড়া বিশ্বের প্রায় সব দেশে হুল ফুটিয়েছে এই কোভিড-১৯। তার মধ্যেই করোনা সংক্রমণে কাদের মৃত্যুর সম্ভাবনা বেশি, গবেষণা করে বের করেছে চিন। প্রথম চিনের হুবেই প্রদেশের উহানে ছড়ায় এই রোগের সংক্রমণ। তারপর ধীরে ধীরে গোটা বিশ্বে। এদিকে এই গবেষণা থেকে জানা গিয়েছে, উচ্চ রক্তচাপের (Patients has high blood pressure) রোগীদের ক্ষেত্রে করোনা মারাত্মক। এর মারণ (Leading to death) প্রভাব এই রোগীদের বসে করে প্রভাবিত করছে। তবে, ঠিক কী কারণে এই ভাইরাস উচ্চ রক্তচাপের রোগীদের কাছে মারণ, তা বলতে পারেনি ওই গবেষণা। কিন্তু চিকিৎসকদের মত, বেশিরভাগ রোগী যাঁদের উচ্চ রক্তচাপ আছে, করোনা সংক্রামিত হওয়ার পর তাঁদের পরিস্থিতি আয়ত্তে আনা যায়নি। 

৬ মাসের বেশি সময় ধরে আটক ফারুক আবদুল্লাকে মুক্তি দেওয়ার ঘোষণা

বিশ্বব্যাপী বহুল প্রচারিত এক সংবাদ মাধ্যমকে চিকিৎসক ডু বিন বলেছেন, আমি অন্য চিকিৎসকদের সঙ্গে কথা বলে আর নিজে চিকিৎসা করে দেখেছি, এই ভাইরাস উচ্চ রক্তচাপের রোগীদের কাছে মারণ। তবে এ বিষয়ে এখনই উপসংহার টানা বোকামি হবে। এমন দাবিও করেছেন ওই চিকিৎসক। তার দাবি, "বেশিরভাগ ক্ষেত্রে চিকিৎসা করতে গিয়ে আমরা দেখেছি উচ্চ রক্তচাপ নিয়ে করোনা আক্রান্ত কোনও ব্যক্তি চিকিৎসার জন্য এলে তাঁদের বাঁচান মুশকিল হয়ে পড়ছে।" 

 সেই চিকিৎসক আরও বলেছেন, ষাটোর্ধ্ব ব্যক্তি আর উচ্চ রক্তচাপ জনিত রোগীদের আমরা বিশেষ যত্নে রাখছি। এদিকে ভারতে করোনা সংক্রামিত ৭৪ জন। কর্নাটকের কালবুর্গি জেলার এক বৃদ্ধ এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর খবর মিলেছে। সব দেশের ভিসা বাতিল করেছে কেন্দ্র। একটার পর একটা প্রস্তাবিত ক্রীড়া প্রতিযোগিতা পিছিয়ে যাচ্ছে। করোনা প্রতিরোধে একগুচ্ছ সতর্কতা জারি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। বাচ্চাদের জন্য এই ভাইরাস মারণ না হলেও, বৃদ্ধদের জন্য মারাত্মক। তাই ষাটোর্ধ্ব ব্যক্তিদের বিশেষ নজরে রাখতে প্রতিটি পরিবারকে অনুরোধ করেছেন বিশেষজ্ঞরা।

.