This Article is From Feb 07, 2020

"ঝুলি থেকে বিড়াল বেরিয়ে গেছে": দিল্লি নির্বাচনের পরে হবে শাহিনবাগের শুনানি

Shaheen Bagh: বিজেপি নেতা নন্দ কিশোর ওই অবস্থান বিক্ষোভের উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারির বিষয়ে "বিস্তারিত নির্দেশিকা" চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন

Shaheen Bagh Protest: প্রায় মাস দুয়েক ধরে দিল্লির শাহিনবাগ অঞ্চলে অবস্থান বিক্ষোভে বসেছেন সিএএ বিরোধী আন্দোলনকারীরা

হাইলাইটস

  • শাহিনবাগের বিক্ষোভ সমাবেশ তুলতে মামলার শুনানি হবে সোমবার
  • দিল্লি নির্বাচনের আগে শুনানি হবে না বলে জানাল সুপ্রিম কোর্ট
  • ওই জমায়েতের কারণে মানুষ সমস্যায় ভুগছেন, এই বলে আবেদন করা হয় আদালতে
নয়া দিল্লি:

দিল্লি নির্বাচনের (Delhi Election) পরেই শাহিনবাগ নিয়ে শুনানি হবে, তার আগে নয়, সাফ জানালো সুপ্রিম কোর্ট (Supreme Court)। এর আগে শাহিনবাগের (Shaheen Bagh) অবস্থানকারীদের সরানোর আবেদন করে একটি মামলা দায়ের করা হয়, সোমবার সেই মামলার শুনানি হবে, বলেছে শীর্ষ আদালত। প্রায় মাস দুয়েক ধরে দিল্লির শাহিনবাগ অঞ্চলে অবস্থান বিক্ষোভে বসেছেন সিএএ বিরোধী আন্দোলনকারীরা। তার জেরে ভয়ঙ্কর ট্রাফিক জ্যামে নাজেহাল হতে হচ্ছে দিল্লিবাসীকে। ওই অবস্থানকারীদের উৎখাত করা হোক, এই মর্মে আবেদন জমা পড়ে আদালতে। শুক্রবার সেই মামলার শুনানি হওয়ার কথা থাকলেও দিল্লির বিধানসভা নির্বাচনের কারণে সেই শুনানি পিছিয়ে সোমবার করার কথা জানাল সুপ্রিম কোর্ট।

"ঝুলি থেকে বিড়ালটি বেরিয়ে গেছে .... এই কারণেই আমরা সোমবার পর্যন্ত এই মামলাটি স্থগিত করছি। আমরা সমস্যা বুঝতে পারছি। প্রয়োজনে আমরা এই মামলাটি হাইকোর্টে ফেরত পাঠাতে পারি। যাই হোক, সোমবার দেখা যাক কী হয়", শুক্রবার জানান শীর্ষ আদালতের বিচারপতি সঞ্জয় কিষান কৌল।

Shaheen Bagh জন্ম দিচ্ছে আত্মঘাতী জঙ্গিদের, বিস্ফোরক গিরিরাজ সিং

বিজেপির প্রাক্তন বিধায়ক নন্দ কিশোর ১৫ ডিসেম্বর থেকে দিল্লির শাহিনবাগের জন সমাবেশে প্রতিবাদ ও আন্দোলনের উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞার জারির বিষয়ে "বিস্তারিত নির্দেশিকা" চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন।

দিল্লি সরকারের পক্ষ থেকে শাহিনবাগের বিক্ষোভকারীদের হঠাতে কোনও পদক্ষেপ করা হচ্ছে না বলেও আদালতে জানান ওই বিজেপি নেতা। তিনি বলেন যে নয়ডার সঙ্গে দিল্লির সংযোগকারী এই গুরুত্বপূর্ণ রাস্তা অবরুদ্ধ থাকায় সমস্যায় পড়ছেন হাজার হাজার সাধারণ মানুষ। তাঁদের জীবিকা নির্বাহের জন্যে বেরোতে হচ্ছে। হাসপাতাল ও স্কুলে যেতেও গিয়েও হেনস্থা হতে হচ্ছে মানুষকে। অত্যন্ত ব্যস্ত এই জায়গায় এভাবে যাতে প্রতিবাদ-আন্দোলন না করা হয় তার জন্যে প্রয়োজনীয় নির্দেশিকা দেওয়ার পক্ষেও সওয়াল করা হয় আবেদনে।

ট্যাক্সিতে উঠে CAA বিরোধী কথা বলায় যাত্রীকে সোজা পুলিশের হাতে তুলে দিলেন উবর চালক!

এর আগে দিল্লি আদালতে শাহিনবাগের অবস্থান বিক্ষোভের বিরুদ্ধে আবেদন করেন অ্যাডভোকেট অমিত সাহনি। গত ১৪ জানুয়ারি ওই মামলার শুনানিতে দিল্লি আদালত জানায়, বৃহত্তর জনস্বার্থে এবং দিল্লির আইনশৃঙ্খলা রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ করা উচিত দিল্লি পুলিশের। পরে ওই মামলাটিও স্থানান্তরিত হয় সুপ্রিম কোর্টে।

.