This Article is From May 22, 2020

অবতরণের এক মুহূর্ত আগে যাত্রী সহ ৯৯ জনকে নিয়ে ভেঙে পড়ল পাক আন্তর্জাতিক বিমান সংস্থার উড়ান

PIA crash: বিমানটি আবাসিক অঞ্চলে ভেঙে পড়েছে। করাচি বিমানবন্দর থেকে ঢিল ছোঁড়া দূরত্বে মালিরের মডেল কলোনির কাছে জিন্নাহ গার্ডেন এলাকায় এই দুর্ঘটনা ঘটেছে।

অবতরণের এক মুহূর্ত আগে যাত্রী সহ ৯৯ জনকে নিয়ে ভেঙে পড়ল পাক আন্তর্জাতিক বিমান সংস্থার উড়ান

PIA crash: করাচি বিমানবন্দর থেকে ঢিল ছোঁড়া দূরত্বে মালিরের মডেল কলোনির কাছে জিন্নাহ গার্ডেন এলাকায় এই দুর্ঘটনা ঘটেছে।

নয়াদিল্লি:

অবতরণ করার ঠিক এক মিনিট আগে যাত্রী ও বিমানসদস্যদের নিয়েই করাচি বিমানবন্দরের কাছে ভেঙে পড়ল লাহোর থেকে রওনা হওয়া পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের একটি বিমান। পাকিস্তানের গণমাধ্যম জানিয়েছে, PK-8303 বিমানটিতে ৯১ জন যাত্রী ছিলেন। এখনও পর্যন্ত কোনও যাত্রীর বেঁচে যাওয়ার খবর মেলেনি।

বিমানটি আবাসিক অঞ্চলে ভেঙে পড়েছে। করাচি বিমানবন্দর থেকে ঢিল ছোঁড়া দূরত্বে মালিরের মডেল কলোনির কাছে জিন্নাহ গার্ডেন এলাকায় এই দুর্ঘটনা ঘটেছে। প্রচুর ঘনবসতি থাকায় এবং সরু গলির কারণে উদ্ধারকার্যে বাধা পড়ছে। ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইটে রেকর্ড মিলেছে যে দুর্ঘটনার আগে চূড়ান্ত মুহূর্তে বিমানের ট্র্যাফিক কন্ট্রোলারকে একজন পাইলট জানান তাঁদের দু'টি ইঞ্জিন খারাপ হয়ে গিয়েছে। “Mayday, Mayday, Mayday”-লিখে আন্তর্জাতিক সঙ্কট বার্তাও দেন পাইলট।

পাকিস্তানের গণমাধ্যম প্রকাশিত ভিজ্যুয়ালে দেখানো হয়েছে, ধ্বংসস্তূপ সহ ও ওই এলাকার বেশ কয়েকটি বাড়িতে আগুন লেগেছে। আকাশে ঘন কালো ধোঁয়াও দেখা গিয়েছে।

পাকিস্তান গণমাধ্যম জানিয়েছে যে ত্রাণ ও উদ্ধারকাজে সহায়তা করার জন্য পাক আর্মি কুইক রিঅ্যাকশন ফোর্স এবং পাকিস্তান রেঞ্জার্স দুর্ঘটনাস্থলে রয়েছে।

“বিমানটি করাচিতে ভেঙে পড়েছে। আমরা যাত্রীর সংখ্যা নিশ্চিত করার চেষ্টা করছি তবে প্রাথমিকভাবে এটিতে ৯৯ জন যাত্রী এবং আট জন ক্রু সদস্য ছিলেন,” পাকিস্তানের বিমান কর্তৃপক্ষের মুখপাত্র আবদুল সাত্তার খোখার জানিয়েছেন সংবাদ সংস্থা এএফপিকে।

দুর্ঘটনায় আহত এলাকার ২৫ জন বাসিন্দাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বলে জানা গিয়েছে। করাচির সমস্ত বড় হাসপাতালে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

পাকিস্তানের সিভিল এভিয়েশন অথরিটি পিটিআইকে জানিয়েছে যে অবতরণের এক মিনিট আগে বিমানটির সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেওয়া হয়েছিল।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন দুর্ঘটনায় তাত্ক্ষণিক তদন্ত শুরু করা হবে। “পিআইএ দুর্ঘটনায় হতবাক ও শোকাহত। পিআইএর সিইও আরশাদ মালিকের সঙ্গে যোগাযোগ করছি, তিনি করাচির উদ্দেশে রওনা দিয়েছেন এবং উদ্ধার ও ত্রাণকার্যের দলগুলির সঙ্গেই রয়েছেন কারণ এখন এটাই অগ্রাধিকার। তাত্ক্ষণিক তদন্ত শুরু করা হবে। প্রার্থনা করছি ও নিহতদের পরিবারের প্রতি আমার সমবেদনা,” টুইট করেছেন ইমরান খান।

পাকিস্তান বাণিজ্যিক উড়ান পুনরায় চালু করার অনুমতি দেওয়ার দিন কয়েক পরেই এই দুর্ঘটনা ঘটেছে।

করাচি এবং লাহোরের মাঝে দূরত্ব প্রায় ১০২০ কিলোমিটার এবং এই দূরত্ব পাড়ি দিতে বিমানের প্রায় সাড়ে সাত ঘণ্টা সময় লাগে। ২০১৬ সালে, পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের একটি বিমান দুর্গম উত্তরাঞ্চল থেকে ইসলামাবাদে বিমান চালনার সময় দু'টি টার্বোপ্রপ ইঞ্জিন খারাপ হয়ে গেলে বিস্ফোরণ ঘটে, ৪০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছিলেন ওই দুর্ঘটনায়।

.