Read in English
This Article is From May 30, 2020

কাঠুয়া সীমান্তে চর সন্দেহে আটক পায়রাকে মুক্ত করল জম্মু-কাশ্মীর পুলিশ

রবিবার জম্মু-কাশ্মীরের কাঠুয়া জেলা থেকে ওই পায়রাকে আটক করে ভারতীয় সেনা। তার পায়ে ট্যাগ লাগানো আর শরীরে গোলাপি তাগা জড়ানো ছিল। সেই দেখেই সন্দেহ হয় বাহিনীর

Advertisement
অল ইন্ডিয়া Edited by (with inputs from NDTV)

যেখান থেকে উদ্ধার করা হয়েছিল, সেখানেই ছাড়া হল সেই পায়রা।

নয়া দিল্লি :

মুক্ত করা হল পাকিস্তানি চর (Pakistan Spy) সন্দেহে আটক পায়রাকে। রবিবার জম্মু-কাশ্মীরের কাঠুয়া জেলা থেকে ওই পায়রাকে (A Pigeon found at J&K) আটক করে ভারতীয় সেনা। তার পায়ে ট্যাগ লাগানো আর শরীরে গোলাপি তাগা জড়ানো ছিল। সেই দেখেই সন্দেহ হয় বাহিনীর। ফলে উড়ে এসে জুড়ে বসা সেই পায়রার ওপর নজরদারি চালাতে তাকে হেফাজতে নেয় বাহিনী। যদিও সীমান্তের ওপারের এক গ্রামবাসী সেই পায়রাকে তাঁর পোষ্য বলে দাবি করেছিলেন। কিন্তু সেই সময় সন্দেহ প্রশমন হয়নি ভারতীয় সেনার। অবশেষে বৃহস্পতিবার সেই পায়রাকে মুক্ত করল বাহিনী। এদিন জানিয়েছেন জম্মু-কাশ্মীর পুলিশের এক কর্তা। জানা গিয়েছে, সীমান্তের যে অংশ থেকে সেই পায়রাকে বাজেয়াপ্ত করা হয়েছিল, সেই এলাকায় ছেড়ে আসা হয়েছে তাকে। 

"ভাইরাসকে ঠেকাতে লাগাতার লকডাউন চালানো সম্ভব নয়": অরবিন্দ কেজরিওয়াল

সংবাদ মাধ্যমকে সেই পায়রার মালিক হাবিবুল্লাহ বলেছেন, "ও একটা নিষ্পাপ প্রাণী। তাই ভারতীয় বাহিনীকে বলেছি ওকে আমার কাছে ফিরিয়ে দিতে।" যদিও সেই পায়রা মুক্তি পাওয়ার পর হাবিবুল্লাহর কাছে ফিরেছে কিনা তা জানা যায়নি। এদিকে, সেই পায়রার পায়ে একটা সন্দেহজনক নম্বরের হদিশ পেয়েছিল ভারতীয় বাহিনী। সন্দেহ ছিল জঙ্গিদের কোনও কোড বহন করেছে সেই নম্বর। কিন্তু সেই অভিযোগ খারিজ করে হবিবুল্লাহ দাবি করেছেন, "সেটা আমার মোবাইল নম্বর। পক্ষী উড়ান প্রতিযোগিতায় ও অংশ নিয়েছিল। সেখান থেকে দিশা হারিয়ে ভারতে পৌঁছয়।" 

২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত ৭,৯৬৪ জন, দেশে আক্রান্ত বেড়ে ১.৭৩ লক্ষ, মৃত ৪,৯৭১

জানা গিয়েছিল, আন্তর্জাতিক সীমান্তের আবাসিক গীতা দেবীর বাড়ির ছাদে এসে বসেছিল সেই পায়রা। রবিবার ৭টা নাগাদ তার পায়ে সেই তাগা আর ট্যাগ দেখে সন্দেহ হওয়াতে খবর দেওয়া হয়েছিল বিএসএফ-কে। তাঁরাই গীতা দেবীর বাড়ি থেকে সেই পায়রা উদ্ধার করে হিরানগর থানার হাতে তুলে দিয়েছিল। 

Advertisement
Advertisement