This Article is From May 31, 2019

দুর্ঘটনার সংখ্যা শূন্যে নামাতে চান নতুন রেলমন্ত্রী

আরও একবার রেল মন্ত্রকের (Rail Ministry)  দায়িত্ব পেয়েছেন পীযূষ গোয়েল  (Pijyush Goyal ) ।   প্রাথমিকভাবে মনে করা হচ্ছে রেলপথের নিরাপত্তা (Passenger Safty)  উপরে জোর দেবেন তিনি।

দুর্ঘটনার সংখ্যা শূন্যে নামাতে চান নতুন রেলমন্ত্রী

ঘনিষ্ঠমহলে পীযূষ জানিয়েছেন দুর্ঘটনার সংখ্যাটাকে শূন্যে নামাতে চান।

হাইলাইটস

  • দুর্ঘটনার সংখ্যা শূন্যে নামাতে চান নতুন রেলমন্ত্রী
  • প্রাথমিকভাবে মনে করা হচ্ছে রেলপথের নিরাপত্তা উপরে জোর দেবেন তিনি
  • ট্রেনের কোচ গুলিকে আরও আধুনিক করার পরিকল্পনাও রয়েছে তাঁর
নিউ দিল্লি:

আরও একবার রেল মন্ত্রকের (Rail Ministry)  দায়িত্ব পেয়েছেন পীযূষ গোয়েল  (Pijyush Goyal)। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে রেলপথের নিরাপত্তা (Passenger Safty)  উপরে জোর দেবেন তিনি। পাশাপাশি টিকিট বিক্রির বাইরে (Non Ticker Revenue) আর কী কী ভাবে রোজগার হতে পারে সে বিষয়েও জোর দেবেন মন্ত্রী। তাছাড়া ট্রেনের কোচ গুলিকে আরও আধুনিক করার পরিকল্পনাও রয়েছে তাঁর। এর আগের বার তিনি যখন রেলমন্ত্রী দায়িত্ব পালন করেছেন, পরিসংখ্যান বলছে সে সময় সবচেয়ে কম দুর্ঘটনা ঘটেছে। ঘনিষ্ঠমহলে পীযূষ জানিয়েছেন এই সংখ্যাটাকে শূন্যে নামাতে চান। আর সেটাই তাঁর কাছে সব থেকে বড় চ্যালেঞ্জ। পাশাপাশি রেলপথে যাতে নির্দিষ্ট সময় ট্রেন চলাচল করে সেটাও নিশ্চিত করতে চাইছেন তিনি।

নিজের মন্ত্রিসভার সদস্যদের বেছে নিলেন প্রধানমন্ত্রী, দেখে নিন এক নজরে

সেই কারণে বিভ্রাট এড়ান খুব প্রয়োজন। সে উদ্দেশ্যে রেলের ট্রাক রক্ষণাবেক্ষণ থেকে শুরু করে ট্রেনের রক্ষণাবেক্ষণ- প্রতিটি জিনিসের উপর গুরুত্ব দিয়েছেন পীযূষ। ইতিমধ্যেই যাত্রা শুরু করেছে ভারতের সবচেয়ে দ্রুতগতির ট্রেন বন্দেভারত এক্সপ্রেস। ট্রেনের যাত্রী সুরক্ষা থেকে শুরু করে বসার জায়গা-সব দিক থেকে আধুনিক বন্দেভারত। অন্য ট্রেনেও এ ধরনের ব্যবস্থাপনা করার পরিকল্পনা রয়েছে তাড়।

স্বরাষ্ট্রমন্ত্রী হচ্ছেন বিজেপি সভাপতি অমিত শাহ, প্রতিরক্ষায় রাজনাথ, নারী ও শিশু কল্যাণে স্মৃতি

 দীর্ঘদিন ধরেই পীযূষের সঙ্গে কাজ করে কুড়ি সদস্যের একটি দল। সেখানে বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞরা রয়েছেন। তাঁরাই প্রয়োজনীয় পরামর্শ দিয়ে থাকেন পীযুষকে। আর এমনিতেই তথ্য এবং পরিসংখ্যান জোগাড় করার ব্যাপারে পরিচিতদের মধ্যে আলাদা সুখ্যাতি আছে শোনা তাঁর। মাঝেমধ্যেই মধ্যরাত পর্যন্ত নিজের তথ্য সংগ্রহের কাজ চালিয়ে যান পীযূষ।

এর আগে রেল মন্ত্রী হিসেবে ইতিমধ্যেই বেশ কয়েকটি কীর্তি স্থাপন করেছেন পীযূষ। তাঁর সময়-ই প্রথম ঘোষণা হয় দেশের প্রথম মুম্বই থেকে আমেদাবাদের মধ্যে বুলেট ট্রেন চলবে। তাছাড়া দ্রুতগতির ট্রেন বন্দেভারত এক্সপ্রেসও এসেছে তাঁরই সময়। এর পাশাপাশি রেলের সবচেয়ে বড়  সেতু তৈরি হচ্ছে এই সময়-ই।

.