This Article is From Jul 21, 2018

50 বছর আগে ভেঙে পড়া বিমান উদ্ধার হিমাচলপ্রদেশ থেকে

1968 সালের 7 ফেব্রুয়ারি ভারতীয় বায়ুসেনার এএন-12 এয়ারক্রাফট চন্ডীগড় থেকে লেহ যাওয়ার পথে ভেঙে পড়েছিল। 102 জন যাত্রী ছিল ওই বিমানে।

Advertisement
অল ইন্ডিয়া Translated By

1968 সালের ভারতীয় বায়ুসেনার এএন-12 এয়ারক্রাফট চন্ডীগড় থেকে লেহ যাওয়ার পথে ভেঙে পড়েছিল

শিমলা (হিমাচলপ্রদেশ):

পঞ্চাশ বছর আগে ভেঙে পড়েছিল বিমানটি। মিশে গিয়েছিল বরফে। এতদিন বাদে আবার পাওয়া গেল তার খোঁজ। হিমাচল প্রদেশের ঢাকা গ্লেসিয়ার ক্যাম্পে। এই পঞ্চাশ বছরে জিনিসপত্রের দাম বেড়েছে একশো গুণ। কেন্দ্রে সরকার বদলেছে দশবারের বেশি। চিঠি থেকে মানুষ পৌঁছে গিয়েছে হোয়াটসঅ্যাপে। এই সমস্ত ইতিহাসকে গায়ে নিয়েই বরফের তলায় চাপা পড়েছিল ওই ভেঙে পড়া বিমানের টুকরো। কয়েকজন পর্বতারোহণকারী সেটিকে দেখতে পান গত 1 জুলাই।

1968 সালের 7 ফেব্রুয়ারি ভারতীয় বায়ুসেনার এএন-12 এয়ারক্রাফট চন্ডীগড় থেকে লেহ যাওয়ার পথে ভেঙে পড়েছিল। 102 জন যাত্রী ছিল ওই বিমানে। খারাপ আবহাওয়ার কারণে বিমানচালক লেহের অভিমুখ থেকে বিমানটিকে ঘোরানোর সিদ্ধান্ত নেন। তারপরই অদৃশ্য হয়ে যায় ওই বিমান। আর তার হদিশ পাওয়া যায়নি।

বিমানটি তারপর হিমাচলের লাহাউল উপত্যকায় ভেঙে পড়ে। 2003 সালে, একটি অভিযানের সময় বিমানটির অংশবিশেষ উদ্ধার করে কয়েকজন অভিয়াত্রী ঢাকা গ্লেসিয়ার ক্যাম্পের সামনে থেকেই।

Advertisement

গত 1 জুলাই, পর্বতারোহণকারীদের একটি দল চন্দ্রভাগা-13’র শিখরে ওঠার সময় ওই বিমানের অংশবিশেষ দেখতে পায়।  ইন্ডিয়ান মাউন্টেনিয়ারিং ফাউন্ডেশনের পক্ষ থেকে স্বচ্ছ পর্বত অভিযানের জন্য দলটি ওখানে এসেছিল।

 



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
Advertisement