This Article is From Aug 08, 2019

জাতীর উদ্দ্যেশে প্রধানমন্ত্রীর ভাষণে কাশ্মীরের “কাওয়া”, লাদাখের “সোলো”

PM Address: প্রধানমন্ত্রী বলেন, কেন্দ্রের সিদ্ধান্তে জম্মু ও কাশ্মীরের উন্নয়নের বাধা দূর হবে এবং বিশ্বের পর্যটকদের অন্যতম গন্তব্য হয়ে উঠবে

PM Address to Nation: প্রধানমন্ত্রী মোদি বলেন, এখন জম্মু ও কাশ্মীরের অগ্রগতি সুনিশ্চিত

New Delhi:

বৃহস্পতিবার রাত ৮টায় জম্মু ও কাশ্মীর(Jammu and Kashmir) নিয়ে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত এবং চলতি পরিস্থিতি নিয়ে জাতীর উদ্দ্যেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়ে বলতে গিয়ে, প্রধানমন্ত্রী (PM Modi) তুলে ধরেন সেখানকার বিখ্যাত “কাওয়া”, এবং শালের প্রসঙ্গ, বিষয়টিকে তিনি সন্ত্রাস মুক্ত কাশ্মীরের নতুন সূচনা বলে বর্ণনা করেন। জাতীর উদ্দ্যেশে ৩৮ মিনিটের ভাষণে, প্রধানমন্ত্রী (PM Modi) বলেন,কেন্দ্রের সিদ্ধান্তে জম্মু ও কাশ্মীরের উন্নয়নের বাধা দূর হবে এবং বিশ্বের পর্যটকদের অন্যতম গন্তব্য হয়ে উঠবে। তিনি বলেন, “জম্মু কাশ্মীরের গেরুয়া হোক বা কাওয়া, আপেলের মিষ্টতা হোক বা রসাল ফল হোক, অথবা কাশ্মীরী শাল বা সেখানকার শিল্পকার্য, লাদাখের জৈব সামগ্রি বা ভেষজ ওষুধপত্র, তাদের বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া দরকার”।

PM Modi's Top Quotes: ৩৭০ ধারা গিয়েছে, নয়া যুগের শুরু জম্মু ও কাশ্মীরের

এদিন প্রধানমন্ত্রী (Narendra Modi) বলেন, “লাদাখে, সোলো নামে একটি প্রকল্প রয়েছে, উঁতে যাঁরা বসবাস করেন, তাঁদের জন্য জীবনদায়ী এই প্রকল্প, এতে অনেক মেডিক্যাল সুবিধা রয়েছে। এই ধরণের প্রকল্প বিশ্বজুড়ে ছড়িয়ে দেওয়া উচিত নয় কি? অগুন্তি পরিমাণে প্রকল্প এবং ওষুধি খুঁজে পাওয়া যাবে এই এলাকায়। তাদের সনাক্ত করে চিহ্নিত করা হবে, ফলে সাধারণ মানুষ এবং কৃষকরা এর থেকে প্রত্।ক্ষ সুবিধা পাবেন”।

সিনেমার শ্যুটিং এর জম্মু ও কাশ্মীরকে আবার অন্যতম গন্তব্য হিসেবে তুলে ধরা হবে বলেও এদিন জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) । তিনি বলেন, “আমি হিন্দি, তেলুগু এবং তামিল ফিল্ম জগৎকে অনুরোধ করব, কাশ্মীরকে বেছে নিতে। তাতে সাধারণ মানুষের কর্মসংস্থান হবে”।

কাশ্মীরে বনধের মধ্যেই লাদাখের কার্গিল, দ্রাসে নিষিদ্ধ বড় জমায়েত

লাদাখের প্রসঙ্গ তুলে নরেন্দ্র মোদি (Narendra Modi) বলেন, এখানকার নান রয়েছে পরিবেশ এবং ধর্মীয় পর্যটকদের কাছে।

তিনি (PM Modi)  বলেন, “ আমি সংস্থাগুলিকে বলব এগিয়ে আসতে, এখানকার বিভিন্ন সামগ্রি সারা বিশ্বে ছড়িয়ে দিতে হবে”।

ওয়াঘা সীমান্তে সমঝোতা এক্সপ্রেসকে থামিয়ে দিল পাকিস্তান, বিপাকে যাত্রীরা

চলতি সপ্তাহের শুরুর দিকে, কাশ্মীর থেকে ৩৭০(Article 270) অর্থাৎ, জম্মু ও কাশ্মীরকে (Jammu and Kashmir) দেওয়া বিশেষ রাজ্যের মর্যাদা প্রত্যাহার করে নেওয়ার কথা ঘোষণা করে কেন্দ্র।  পাশাপাশি জানানো হয়, রাজ্যটিকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করা হবে। তারমধ্যে একটি জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir) এবং অপরটি হবে লাদাখ।

.