This Article is From Apr 30, 2020

অর্থনীতিকে চাঙ্গা করতে প্রধানমন্ত্রীর বৈঠক নির্মলা সীতারামন, অমিত শাহদের সঙ্গে

প্রধানমন্ত্রী বৈঠকের শেষে একটি টুইট করেন। সেখানে তিনি জানান, দেশি ও বিদেশি দু’ ক্ষেত্রেই বিনিয়োগে গতি আনার বিষয়ে একটি উচ্চ পর্যায়ের বৈঠক হয়েছে।

অর্থনীতিকে চাঙ্গা করতে প্রধানমন্ত্রীর বৈঠক নির্মলা সীতারামন, অমিত শাহদের সঙ্গে

দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে উচ্চ পর্যায়ের ওই বৈঠকটি করেন প্রধানমন্ত্রী।

নয়াদিল্লি:

কোভিড-১৯ (COVID-19) অতিমারীর প্রকোপের সময় দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে এবং বেশি করে বিদেশি বিনিয়োগ আনার বিষয়ে আলোচনা করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) বৈঠক করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah), অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) এবং বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়ালের সঙ্গে। এছাড়াও বৈঠকে উপস্থিত ছিলেন বর্ষীয়ান সরকারি আধিকারিকরা। বৈঠকে সকলকেই সামাজিক দূরত্ব বজায় রেখে বসতে দেখা যায়। বর্তমানে শিল্প সম্পত্তির পরিকাঠামোর বিষয়ে আলোচনা হয় বৈঠকে। 
রাজ্যগুলি বিনিয়োগকারীদের প্রয়োজনীয় সরকারি ছাড়পত্র পেতে সহায়তা করার জন্য সক্রিয় দৃষ্টিভঙ্গি গ্রহণের আহ্বান জানানো হয়।

সরকারের তরফে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়, দ্রুত ভারতে বিনিয়োগ আনতে এবং দেশীয় ক্ষেত্রগুলিকে অগ্রসর করার বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। এছাড়া রাজ্যগুলিকে তাদের কৌশল বদলানোর এবং আকর্ষণীয় বিনিয়োগ আনার ক্ষেত্রে আরও সক্রিয় হওয়ার কথাও বিস্তৃত ভাবে আলোচিত হয় বৈঠকে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৈঠকের শেষে একটি টুইট করেন। সেখানে তিনি জানান, দেশি ও বিদেশি দু' ক্ষেত্রেই বিনিয়োগে গতি আনার বিষয়ে একটি উচ্চ পর্যায়ের বৈঠক হয়েছে। বৃদ্ধির হার বাড়ানোর ব্যাপারেও আলোচনা হয়েছে বৈঠকে।

আইএমএফের হিসেব বলথে জিডিপি সম্ভবত মাত্র ১.৯ শতাংশ বাড়বে। যদিও পাশাপাশি সুখবর হল, ২০২১-২২ সালে ভারতের অর্থনৈতিক বৃদ্ধির হার ৭ শতাংশ হতে পারে।

ভারতে কোভিড-১৯ সংক্রমণে এখনও পর্যন্ত ১,০৭৫ জনের মৃত্যু হয়েছে। কেন্দ্রীয় সরকারের তরফে দৈনিক আপডেট দেওয়ার সময় আরও জানানো হয়েছে, সুস্থতার হার ২৫ শতাংশ ছাড়িয়েছে। গত ১৪ দিনে এই হারের প্রভূত উন্নতি হয়েছে।

.