Read in English
This Article is From Sep 27, 2019

“বিশ্বের সবচেয়ে বেশী ভোটে জিতেছি”, রাষ্ট্রসংঘে কেন্দ্রের সাফল্য তুলে ধরলেন প্রধানমন্ত্রী

রাষ্ট্রসংঘের সাধারণ সভায় প্রধানমন্ত্রী মোদি বলেন, “আমরা দেখানোর জন্য কাজ করছি না, দায়িত্ববোধ থেকে করছি...চেষ্টা আমাদের, ফলাফল সারা বিশ্বের জন্য”

Advertisement
অল ইন্ডিয়া Edited by
রাষ্ট্রসঙ্ঘ:

রাষ্ট্রসংঘের সাধারণ সভায় শুক্রবার ভাষণে চলতি বছরের গোড়ার দিকে লোকসভা নির্বাচনে, তাঁর ব্যপক জয়ের কথা তুলে ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিশ্বের এক নাগরিক জীবনে “ব্যাপক বদল” এসেছে বলে রাষ্ট্রসংঘে জানালেন প্রধানমন্ত্রী। দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর রাষ্ট্রসংঘে এটাই তাঁর প্রথম ভাষণ, এবং ২০১৪ এ প্রধানমন্ত্রী হওয়ার পর তৃতীয়। তিনি বলেন, “বিশ্বের সবথেকে বড় নির্বাচন হয় বিশ্বের সবচেয়ে বড় গণতন্ত্রে। বিশ্বের মধ্যে সবচেয়ে বেশী ভোটে আমি জিতেছি। সেই রায়েই আমি এখানে আপনাদের সামনে”। তাঁর সরকারের সাফল্যের প্রসঙ্গ তুলে, স্বচ্ছ ভারত প্রকল্প (Swachh Bharat Mission) এবং আয়ুষ্মান ভারত (Ayushman Bharat) প্রকল্পের প্রসঙ্গ তুলে ধরলেন প্রধানমন্ত্রী মোদি।

“সন্ত্রাসবাদের বিরুদ্ধে রাগ, দায়বদ্ধতা রয়েছে”, রাষ্ট্রসংঘে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

প্রধানমন্ত্রী মোদি বলেন, “যখন একটি সাফল্যের সঙ্গে বিশ্বের সবচেয়ে সফল স্বাস্থ্য প্রকল্প চালিয়ে যায়, মাত্র পাঁচ বছরে ১১ কোটি শৌচাগার তৈরি হয়, এটা বিশ্বের কাছে একটি অনুপ্রেরণার বার্তা দেয়”। তিনি আরও বলেন, “যখন একটি দেশ, বিশ্বের স্বাস্থ্য সুনিশ্চিতকরণ প্রকল্প চালিয়ে যায়, ৫০ কোটি মানুষকে সহায়তার জন্য, তা বিশ্বকে একটি নয়া দিশা দেখায়”। প্রধানমন্ত্রীর কথায়, “যখন একটি দেশ বিশ্বের সবচেয়ে বড় ব্যাপক অর্থনৈচিক কর্মসূচী চালিয়ে যায়, তা বিশ্বের সমস্ত গরীবদের আশা জোগায়। যখন একটি উন্নয়নশীল দেশ, বিশ্বের সবচেয়ে বড় পরিচয় কর্মসূচী চালিয়ে যায়, তাঁদের অধিকার নিশ্চিত করে, ২০ বিলিয়ন ডলার বাঁচায়, তা বিশ্বরে কাছে নতুন আশা জোগায়”।

Advertisement

একক ব্যবহারী প্লাস্টিক নিষিদ্ধ করার কথা বলায় রাষ্ট্রসংঘে প্রথমদফায় সাধুবাদ পান প্রধানমন্ত্রী, পরেরবার, ২০২৫ এর মধ্যে যক্ষা নিমূর্ল করার কথা বলে প্রশংসা পান প্রধানমন্ত্রী মোদি।

“বিশ্ব উষ্ণায়নের ভারতের অবদান খুবই কম”, রাষ্ট্রসংঘে বললেন প্রধানমন্ত্রী

Advertisement

প্রধানমন্ত্রী মোদি বলেন, “আমরা তা কীভাবে করব ? কীভাবে ভারত এত দ্রুত বদলাচ্ছে ? ভারত একটি হাজার বছরের পুরানো সভ্যতা”।

রাষ্ট্রসংঘের সাধারণ সভায় প্রধানমন্ত্রী মোদি বলেন, “আমরা শুধুমাত্র আমাদের লোকজনদের জন্য কাজ করছি না, আমরা বিশ্বেরকল্যাণের জন্য কাজ করছি। আমাদের উদ্দেশ্য “সবকা সাথ,  সবকা বিকাশ, সবকা বিশ্বাস”। তাঁর কথায়, “আমরা শুধুমাত্র দেখানোর জন্য কাজ করছি না,দায়িত্ববোধ থেকে করছি...চেষ্টা আমাদের হতে পারে, তবে ফলাফল গোটা বিশ্বের জন্য”।

Advertisement

সাধারণ বিতর্কের চতুর্থ বক্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ২০ মিনিটের ভাষণে এদিন সন্ত্রাসবাদ ও জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জের কথাও তুলে ধরলেন।

Advertisement