This Article is From Feb 09, 2019

লোকসভা নির্বাচনের আগে আজ উত্তর-পূর্বে একাধিক প্রকল্পের উদ্বোধন করবেন মোদী

লোকসভা নির্বাচনকে মাথায় রেখে এই তিন রাজ্যে বেশ কয়েকটি বিশাল জনসভাও করার কথা তাঁর।

লোকসভা নির্বাচন ২০১৯ঃ অরুণাচল, অসম ও ত্রিপুরা সফরে মোদী যাচ্ছেন আজ শনিবার।

গুয়াহাটি:

গত সপ্তাহ ও এই সপ্তাহ জুড়ে তিনি মূলত ব্যস্ত ছিলেন পশ্চিমবঙ্গ নিয়ে। এবার লোকসভা নির্বাচনে বিজেপির প্রধা মুখ তথা দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চললেন উত্তর-পূর্ব ভারতে সভা করতে। শনিবার থেকে শুরু হবে মোদীর উত্তর-পূর্ব ভারত সফর। শুরু হবে অসম, অরুণাচল প্রদেশ, ত্রিপুরা- এই তিন রাজ্য দিয়ে। এই তিন রাজ্যেই ক্ষমতায় রয়েছে ভারতীয় জনতা পার্টি। অসম, অরুণাচল প্রদেশ ও ত্রিপুরা সফরে গিয়ে একাধিক প্রকল্পের উদ্বোধন করার কথা নরেন্দ্র মোদীর। শুধু তা-ই নয়, লোকসভা নির্বাচনকে মাথায় রেখে এই তিন রাজ্যে বেশ কয়েকটি বিশাল জনসভাও করার কথা তাঁর।

শনিবার সকাল ১০'টার কিছু পরে নিজের উত্তর-পূর্ব ভারত সফর শুরু করবেন নরেন্দ্র মোদী অরুণাচল প্রদেশ থেকে। অরুণাচল প্রদেশের পারুম পারে জেলার হলঙ্গিতে গ্রিনফিল্ড বিমানবন্দরের শিলান্যাস করার কথা রয়েছে তাঁর। এছাড়া, সেলা'তে একটি টানেলের উদ্বোধন করার কথা তাঁর। যে টানেলের মাধ্যমে ভারত-চিন সীমান্তবর্তী শহর তাওয়াং-এ যাতায়াতের সময় কমে যাবে অন্তত এক ঘন্টা। এছাড়া, হলঙ্গির বিমানবন্দরটি যে যোগাযোগ ব্যবস্থা সুগম করবে ও অর্থনৈতিক অগ্রগতিকে চিহ্নিত করবে, তা-ই নয়, কূটনৈতিক দিক দিয়ে এই বিমানবন্দরের গুরুত্ব অপরিসীম।

আরও পড়ুনঃ শিলং-এ রাজীব কুমারের হাজিরা আজ

এরপর অসমের গুয়াহাটিতে যাবেন প্রধানমন্ত্রী। সেখানে তাঁর দুপুর সাড়ে বারোটার সময় পৌঁছনোর কথা। বিকেল সাড়ে তিনটে নাগাদ আজকের সফরের শেষ স্থান ত্রিপুরাতে অবতরণের কথা রয়েছে মোদীর।

গুয়াহাটিতে নরেন্দ্র মোদী শিলান্যাস করবে ব্রহ্মপুত্র নদের ওপর একটি ছ'লেনের ব্রিজের। এছাড়া, ভিত্তিপ্রস্তর করবেন গুয়াহাটির স্বপ্নের অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেসের। এই নতুন এইমসটি তৈরি হবে চাংসারিতে। গুয়াহাটি থেকে যে শহরের দূরত্ব প্রায় ২২ কিলোমিটার।

k2o8k32g

এছাড়া, নুমালিগড় রিফাইনারির বায়ো-ডিজেল প্ল্যান্টের উদ্বোধন করবেন মোদী। উদ্বোধন করবেন বারাউনি-গুয়াহাটি গ্যাস পাইপলাইনেরও। এই গ্যাস পাইপলাইন  জাতীয় গ্যাস গ্রিডের সঙ্গে উত্তর-পূর্ব ভারতকে শুধু যে জুড়ে দেবে, তা- নয়, তার সঙ্গেই পূরণ করবে বহু সংস্থায় গ্যাসের প্রয়োজনীয়তাকে। অটোমোবাইলের জন্য সিএনজি এবং ঘরে ঘরে রান্নার গ্যাসের চাহিদাও পূরণ করবে এই গ্যাস পাইপলাইন।

.