This Article is From Mar 27, 2019

অ্যান্টি স্যাটেলাইট মিসাইল অন্য কোনও দেশের বিরুদ্ধে ব্যবহার হবে না: মোদী

মাত্র তিন মিনিটেই শেষ হয়েছে এই অপারেশন। যদিও, এই মিশনে অন্য কোনও দেশের যে কোনওরকম ক্ষয়ক্ষতি হয়নি, সেই ব্যাপারেও আশ্বস্ত করেন প্রধানমন্ত্রী।

এই বিশেষ ধরনের স্যাটেলাইট শত্রুপক্ষের যোগাযোগ ব্যবস্থাকে নিষ্ক্রিয় করে দিতে পারে। (ছবি প্রতীকী)

নিউ দিল্লি:

বুধবার দুপুরে দেশবাসীর উদ্দেশে ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ঘোষণাটি হল ভারত এখন মহাকাশের শক্তিধর রাষ্ট্র হয়ে উঠেছে। তিনি জানান, রাশিয়া, চিন ও আমেরিকার পর ভারতই হল এই বিশ্বের চতুর্থ রাষ্ট্র, যারা এই তকমা অর্জন করল। প্রধানমন্ত্রী বলেন, ভারতীয় উপগ্রহ মিসাইল নিম্নকক্ষে থাকা এই লাইভ উপগ্রহকে ধ্বংস করেছে। যে অপারেশনের নাম- মিশন শক্তি। মাত্র তিন মিনিটেই শেষ হয়েছে এই অপারেশন। যদিও, এই মিশনে অন্য কোনও দেশের যে কোনওরকম ক্ষয়ক্ষতি হয়নি, সেই ব্যাপারেও আশ্বস্ত করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “আমি আন্তর্জাতিক মহলকে আশ্বস্ত করতে চাই যে, কারও বিরুদ্ধে কোনওরকম পদক্ষেপ গ্রহণের জন্য এই অপারেশন চালানো হয়নি। এই ‘মিশন শক্তি'-র মূল লক্ষ্য হল একটাই- মহাকাশে নিজেদর দেশের জায়গাটি আরও পোক্ত করা এবং নিজেদর দেশের নিরাপত্তা ব্যবস্থাকে আরও মজবুত করা”।

প্রধানমন্ত্রী জানান ভারতের মূল উদ্দেশ্য হল শান্তি স্থাপন। এদিনের পরীক্ষার মাধ্যমে কোনও আন্তর্জাতিক চুক্তি ভাঙা হয়নি বলে প্রধানমন্ত্রী জানান। কয়েক ঘণ্টা আগে টুইট করে প্রধানমন্ত্রী বলেন, আমি একটা  গুরুত্বপূর্ণ ঘোষণা করতে চলেছি। দেশের সবাইকে  সেই ঘোষণা শুনতে অনুরোধ করছি। তিনি বলেন পৌনে বারোটা থেকে বারোটার মধ্যেই ঘোষণা হয়ে যাবে।

এর আগে ২০০৭ সালে চিন ব্যাসিস্টিক মিসাইল ব্যবহার করে নিজেদেরই একটি পুরনো উপগ্রহকে ধ্বংস করে দিয়েছিল ভূ-পৃষ্ঠ থেকে প্রায় ৮৬১ কিলোমিটার উপরে।

.