Read in English
This Article is From Aug 16, 2019

কাশ্মীর থেকে জল সংরক্ষণ, স্বাধীনতা দিবসে “নতুন ভারত” গড়ার বার্তা দিলেন প্রধানমন্ত্রী

Independence Day: দ্বিতীয়বার ক্ষমতায় আসার ১০ সপ্তাহের মধ্যেই জম্মু কাশ্মীর থেকে বিশেষ রাজ্যের মর্যাদা প্রত্যাহারসহ তাঁর সরকারের একাধিক সিদ্ধান্তের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী মোদি

Advertisement
অল ইন্ডিয়া Edited by

স্বাধীনতা দিবসে লালকেল্লা থেকে জাতীর উদ্দ্যেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

নয়াদিল্লি:

বৃহস্পতিবার স্বাধীনতা দিবসের মঞ্চ থেকে জাতীর উদ্দ্যেশে ভাষণে তিনটি মূল বিষয় ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। তারমধ্যে রয়েছে, তিন বাহিনীর পর্যবেক্ষণের জন্য চিফ অফ ডিফেন্স স্টাফ নিয়োগ, সবার জন্য জলের ব্যবস্থা করতে “জল জীবন মিশন” এবং পরিকাঠামো উন্নয়নে ১০০ কোটি টাকা খরচ। ক্ষমতায় আসার ১০ সপ্তাহের মধ্যেই, জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir) থেকে বিশেষ রাজ্যের মর্যাদা প্রত্যাহার (Article 370), তাৎক্ষণিক তিন তালাক প্রথমবার অবলুপ্তিসহ তাঁর সরকারের নেওয়া সিদ্ধান্তগুলির তুলে ধরেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। “নতুন ভারত”-এর কথা বলে, প্রথমবার দেশের “জনসংখ্যাবৃদ্ধি” নিয়েও উদ্বেগ প্রকাশ করলেন দেশের প্রশাসনিক প্রধান। পাশাপাশি তিনি বলেন, যে সমস্ত দম্পতির দুটি সন্তান রয়েছে, তাঁরাই প্রকৃত দেশপ্রেমিক এবং সম্মানীয়।

বৃহস্পতিবার দিল্লির লালকেল্লায় স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রীর (PM Modi) ৯২ মিনিটের ভাষণে অন্যতম ইস্যু ছিল ৩৭০ ধারা নিয়ে সরকারের পদক্ষেপ।

এদিনের ভাষণে প্রধানমন্ত্রী (PM Modi) বলেন, “একদেশ, এক জাতি”- এখন বাস্তব, এরজন্য গর্বিত ভারত”। তিনি বলেন, জম্মু ও কাশ্মীর থেকে বিশেষ রাজ্যের মর্যাদা প্রত্যাহার এবং তাকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার মধ্য দিয়ে সর্দার বল্লভভাই প্যাটেলের স্বপ্ন বাস্তবায়িত হয়েছে।

৩৭০ ধারার (Article 370) ক্ষত বয়ে নিয়ে যাওয়ার মতো তাঁর সরকার বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। পাশাপাশি কংগ্রেসকে কটাক্ষ করে বলেন, “যারা ৩৭০ ধারার সমর্থনে কথা বলছে, দেশ তাদের থেকে জানতে চায়, যদি এটা এতটাই জরুরি এবং জীবন পরিবর্তন করার মতো হয়, যদি আপনাদের পক্ষেই রায় ছিল, তাহলে ৭০ বছরে, কেন এটা অস্থায়ী হয়ে থাকল, তাহলে আপনারা আপনাদের জনরায়ের ওপর ভিত্তি করে একে স্থায়ী করলেন না কেন”?

Advertisement

কংগ্রেসসহ অন্যান্য দলগুলি জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir) নিয়ে সরকারের বিরুদ্ধে, তাদের শুধু অন্ধকারে রাখারই অভিযোগ তোলেনি, সেখানে অপ্রত্যাশিত বনধ্ , নেতাদের গৃহবন্দি করে রাখার পাশাপাশি মোবাইল এবং ইন্টারনেট পরিষেবাও বন্ধ রাখা নিয়ে তোপ দেগেছে।

তাৎক্ষণিক তিন তালাক বিলের অবলুপ্তি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) বলেন, “আমরা যদি সতী প্রথার বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারি, কন্যাভ্রুণ হত্যা, বাল্যবিবাহ এবং পণপ্রথার বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারি, তাহলে তাৎক্ষণিক তিন তালাকের বিরুদ্ধে কেন নয়”?

Advertisement

এদিনের ভাষণে প্রধানমন্ত্রীর (PM Modi) সবচেয়ে বড় ঘোষণা, প্রতিরক্ষায় নতুন পদ তৈরি করা।১৯৯৯-এ কারগিল যুদ্ধের পর পদটি তৈরি করার প্রস্তাবনা হলেও, দুদশক ধর তা বকেয়া ছিল। এই পদক্ষেপ ভারতীয় সেনা, নৌসেনা এবং বায়ুসেনার মধ্যে “সমন্বয়কে আরও দৃঢ়” করবে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী মোদি।

Advertisement