This Article is From Oct 26, 2018

'আয়ুষ্মান ভারত' প্রকল্পের জন্য 10 কোটি পরিবারকে চিঠি লিখছেন মোদী

এই পরিষেবা প্রকল্প থেকে সুবিধা পাবে এমন অন্তত 50 কোটি মানুষ জানেনই না যে, তাঁরা এই প্রকল্প থেকে আদৌ কোনও সুবিধা পেতে পারেন কি না।

'আয়ুষ্মান ভারত' প্রকল্পের জন্য 10 কোটি পরিবারকে চিঠি লিখছেন মোদী

এখনও পর্যন্ত মোট  1,12,000 মানুষ উপকৃত হয়েছেন এই প্রকল্পের মাধ্যমে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের স্বাস্থ্য পরিষেবা প্রকল্প এই মুহূর্তে একটি বড়সড় চ্যালেঞ্জের মুখোমুখি। এই পরিষেবা প্রকল্প থেকে সুবিধা পাবে এমন অন্তত 50 কোটি মানুষ জানেনই না যে, তাঁরা এই প্রকল্প থেকে আদৌ কোনও সুবিধা পেতে পারেন কি না। তাঁদের এই প্রকল্পটি সম্পর্কে অবগত করানো ভারত সরকারের মূল লক্ষ্য। এই সমস্যা দূর করার জন্য আসরে নামলেন প্রধানমন্ত্রী স্বয়ং।  তিনি জানালেন, দেশের মোট  10 কোটি পরিবারকে এই প্রকল্প সম্বন্ধে অবগত করানোর জন্য তিনি নিজে তাঁদের চিঠি লিখবেন। যে তারপর পৌঁছে যাবে দেশের মোট জনসংখ্যার  40 শতাংশের কাছে। জানান সরকারের নীতি আয়োগ প্রকল্পের এক সদস্য বিনোদ পাল। "এই পরিষেবার সুবিধা পাওয়ার ক্ষেত্রে প্রধানমন্ত্রীর  এই পদক্ষেপ আরও একধাপ এগিয়ে দিল। দেশের স্বাস্থ্য পরিষেবার সামগ্রিক চিত্রটাই বদলে যাবে এর ফলে", বলেন বিনোদ পাল। এই গোটা প্রকল্পের অন্যতম গুরুত্বপূর্ণ কাণ্ডারী তিনি। যে প্রকল্পের সাফল্যের ওপর আগামী বছরের লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদীর ভাগ্য নির্ভর করছে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা। 

 

"এর ফলে দেশ জুড়ে বহু কর্মসংস্থান হবে। আর্থিক বৃদ্ধির জন্য এই প্রকল্পটি খুব গুরুত্বপূর্ণ", বুধবার তাঁর অফিসে বসে একটি সাক্ষাৎকার দিতে গিয়ে এই কথা বলেন তিনি। 

 

বিশ্বের সবথেকে বড় স্বাস্থ্য পরিষেবা প্রকল্প বলে অভিহিত করা হচ্ছে এই প্রকল্পকে। যার নাম- 'আয়ুষ্মান ভারত'।  এখনও পর্যন্ত মোট  1,12,000 মানুষ উপকৃত হয়েছেন এই প্রকল্পের মাধ্যমে। এই প্রকল্পের জন্য এখনও পর্যন্ত ব্যয় করা অর্থের পরিমাণ 1.4 বিলিয়ন টাকা অর্থাৎ প্রায় 140 কোটি টাকা। নির্বাচনের আগে সরকারের পাখির চোখ এই প্রকল্প।  এই প্রকল্পের জন্য মোট 12,000 কোটি টাকা ব্যয় করাই এখন মোদী সরকারের লক্ষ্য।

.