தமிழில் படிக்க Read in English
This Article is From Mar 27, 2019

' লাইভ উপগ্রহ'কে ধ্বংস করে মহাকাশের অন্যতম মহাশক্তি হয়েছে ভারতঃ মোদী, ১০টি তথ্য

কিছুক্ষণ আগে ভারত মহাকাশে শক্তি ধর রাষ্ট্র হয়েছে ভারত। আমেরিকা রুশ এবং চিনের পর ভারত এই তকমা পেল।

Advertisement
অল ইন্ডিয়া

Mission Shakti: শেষবার এভাবে ২০১৬ সালের ৮ নভেম্বর জাতীর উদ্দেশে ভাষণ দিয়েছিলেন প্রধানমন্ত্রী

কিছুক্ষণ আগে ভারত মহাকাশে শক্তি ধর রাষ্ট্র হয়েছে ভারত। আমেরিকা রুশ এবং চিনের পর ভারত এই তকমা পেল। জাতীর উদ্দেশে ভাষণ দিয়ে একথাই জানালেন প্রধানমন্ত্রী। তিনি বলেন ভারতের স্যাটেলাইট মিসাইল লোয়ার অরবিটে থাকা লাইভ স্যাটেলাইটকে ধ্বংস করেছে। তিন মিনিটে সাফল্যের সঙ্গে অপারেশন শেষ হয়েছে। এই মিশনের নাম মিশন শক্তি।

রইল দশটি গুরুত্বপূর্ণ তথ্য

  1. তিন মিনিটে সাফল্যের সঙ্গে  অপারেশন শেষ হয়েছে। এই মিশনের নাম  মিশন শক্তি। প্রধানমন্ত্রী বলেন  প্রযুক্তিগত উৎকর্ষতা চরমসীমায় গেলে তবে এই কাজ করা  সম্ভব।

  2.  ভারতীয়দের কাছে গর্বের বিষয়। আমরা আমাদের বিজ্ঞানীদের নিয়ে গর্ব করি। এটা দেশের জন্য গর্বের  বিষয়। আগামী দিনে জীবনের প্রতিটি ক্ষেত্রে মহাকাশ প্রয়োজন হবে। আমরা জল- স্থল এবং বায়ুর মতো মহাকাশেও নিজেদের রক্ষা করতে পারি। 

  3. ভারতের আর্থিক প্রগতি এবং নিরাপত্তা র জন্য মিশন শক্তির প্রয়োজন ছিল বলে তিনি মনে করেন।

  4. এই ঘোষণার বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধী দল গুলি। লোকসভা নির্বাচনের প্রক্রিয়া শুরুর পর এ ধরনের ঘোষণার উদ্দেশ নিয়েই প্রশ্ন উঠেছে।                                                       

  5. সরকারের বিরুদ্ধে  ব্যবস্থা নেওয়ার দাবিতে নির্বাচন কমিশনের দৃষ্টি আকর্ষণ করেছে কয়েকটি বিরোধী। কিন্তু সূত্র থেকে  জানা গিয়েছে কমিশন বলেছে নিরাপত্তা  সংক্রান্ত ঘোষণা করার ক্ষেত্রে কোনও বাধা নেই।

  6. Advertisement
  7. প্রধানমন্ত্রী ঘোষণা  করে দেওয়ার পরই টুইট করতে শুরু করে  বিজেপির শীর্ষ নেতা থেকে শুরু করে মন্ত্রীরা। তাঁরা  বলেন মোদীর নেতৃত্বে অসম্ভবকে সম্ভব  করা গিয়েছে।

  8. প্রধানমন্ত্রী জানানভারতের সামরিক উদ্দেশ শান্তি স্থাপন। এদিনের পরীক্ষার মাধ্যমে কোনও আন্তর্জাতিক চুক্তি ভাঙা হয়নি বলে প্রধানমন্ত্রী জানান।

  9.  কয়েক ঘণ্টা আগে  টুইটে করে প্রধানমন্ত্রী  বলেন,আমি একটা  গুরুত্বপূর্ণ ঘোষণা করতে চলেছি। দেশের সবাইকে  সেই ঘোষণা শুনতে অনুরোধ করছি। তিনি বলেন পৌনে বারোটা থেকে বারোটার মধ্যেই ঘোষণা হয়ে যাবে।

  10.  এর আগে  শেষবার এভাবে ২০১৬ সালের ৮ নভেম্বর জাতীর উদ্দেশে ভাষণ দিয়েছিলেন প্রধানমন্ত্রী। আজ তিনি কী নিয়ে কথা বলতে চলেছেন তা এখনও স্পষ্ট নয়।

  11. এই টুইট নিয়ে জল্পনা চলতে থাকে।  নানা রকম সম্ভবনার কথা  উঠে  আসে। শেষমেশ মহাকাশের সাফল্যের কথা বললেন প্রধানমন্ত্রী।

Advertisement