Read in English
This Article is From Jun 21, 2018

চতুর্থ বিশ্ব যোগ ব্যয়াম দিবস: 10 টা তথ্য জেনে নিন

বিশ্ব যোগ ব্যয়াম দিবস 2018: প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে, চতুর্থ বিশ্ব যোগ ব্যয়াম দিবসের প্রধান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে দেরাদুনে

Advertisement
অল ইন্ডিয়া

প্রতি বছর 21শে জুন বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়

দেরাদুন: আজ বিশ্ব যোগ ব্যয়াম দিবস। বিগত কয়েক বছরের ন্যায় আজও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রায় 50 হাজার স্বেচ্ছাসেবকদের নিয়ে দেরাদুনে চতুর্থ তম বিশ্ব যোগ ব্যয়াম দিবস পালন করতে চলেছেন। এই উপলক্ষে প্রচুর মন্ত্রীরাও দেশের বিভিন্ন স্থানে বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে এই দিনটা উদযাপন করবেন। প্রধান অনুষ্ঠানের ভেনু- ফরেস্ট রিসার্চ ইন্সটিটিউট (এফআরআই)- তার আশপাশের সমস্ত অঞ্চল সমেত কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। অনুষ্ঠান উপলক্ষে প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী গতকাল সন্ধ্যায় দেরাদুন উপস্থিত হয়েছেন। উত্তরাখণ্ড বিমান বন্দরে ওই রাজ্যের মুখ্যমন্ত্রী টিএস রাওয়াত এবং রাজ্যপাল কৃষ্ণকান্ত পাল সমেত অন্যান্য উচ্চপদস্থ আধিকারিকরা অভ্যর্থনা জানাতে উপস্থিত হন। প্রধানমন্ত্রী ভেনুতে সকাল সাড়ে ছ’টা নাগাদ উপস্থিত হন, প্রথমে তিনি উপস্থিত জনতার উদ্দ্যেশ্য কিছু বক্তব্য রাখবেন তারপর তাদের সঙ্গে যোগাসন শুরু করবেন।
  1. উপস্থিত সকল মানুষকে অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী মোদী জানান, প্রাচীনকাল থেকে মানুষের বর্তমান প্রজন্মকে দিয়ে যাওয়া অন্যতম সেরা উপহার হল যোগাসন। “যোগাসন শুধুমাত্র আমাদের দেহকেই সুস্থই রাখে না, এটা আমাদের হার্ট সুস্থ রাখারও চাবিকাঠি। আমাদের সুখী ও সুস্থ জীবনের একমাত্র উপায়”, তিনি জানান।
  2. বিশ্ব যোগ ব্যয়াম দিবস অনুসারে প্রধানমন্ত্রী মোদী বিভিন্ন আসন সাধারণ মানুষের সামনে তুলে ধরার জন্য সোশ্যাল মিডিয়ার সাহায্য নিচ্ছেন। বিশ্বের বিভিন্ন অঞ্চলের মানুষ যোগাসনে ভরসা রাখেন তা দেখানোর জন্য তিনি বিভিন্ন ছবি শেয়ার করেছেন।  
  3. "বর্তমানের ব্যস্ত যুগে যোগাসন আমাদের শরীর ও মনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। স্ট্রেসের ফলে মানুষের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে, যোগাসনের অনুশীলন সেখানে মানুষকে শান্তি, স্থিতি দেয়। এটা মনোযোগ ফিরিয়ে আনতে সাহায্য করে। মানুষের ভয় দূর করে এটা আশা, শক্তি এবং সাহস সঞ্চার করে”, প্রধানমন্ত্রী তাঁর বক্তব্যে জানান।  
  4. দেরাদুনকে প্রধান অনুষ্ঠানের আয়োজনস্থল হিসাবে বেছে নেওয়ার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে উত্তরাখন্ডের মুখ্যমন্ত্রী টিএস রাওয়াত জানিয়েছেন এই অনুষ্ঠান রাজ্যের পর্যটন শিল্পের ক্ষেত্রে বিশেষ সহায়ক হবে।  
  5. 50 হাজারের বেশী মাদুর মুখ্য অনুষ্ঠান উপলক্ষে সম্পূর্ণ উদ্যান জুড়ে বিছিয়ে দেওয়া হয়েছে। সেই অঞ্চলে গত দুই দিন ধরে বাইরের কোনও মানুষকে ঢুকতে দেওয়া হয়নি। প্রায় 3 হাজার নিরাপত্তারক্ষী নিয়োগ করা হয়েছে। 60 টির বেশী সিসিটিভি ক্যামেরা সমগ্র স্থানের ওপর নজর রেখেছে।
  6. মন্ত্রী রাজনাথ সিং, নিতিন গড়করী, সুরেশ প্রভু, উমা ভারতী, রাম বিলাস পাসওয়ান, রবি শঙ্কর প্রসাদ প্রমুখ যথাক্রমে লখনউ, নাগপুর, চেন্নাই, রুদ্রপ্রয়াগ, হাজিপুর, পাটনা প্রভৃতি স্থানে আয়োজিত যোগাসনের অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন।  
  7. উপ-রাষ্ট্রপতি এম ভেঙ্কটেশ নাইডু মুম্বাইতে বিজেপি মুম্বাই শাখার প্রধান আশিস শেলার পরিচালিত একটা নন-প্রফিট সংস্থার আয়োজিত যোগাসনের অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশও ওই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।   
  8. এই উদযাপন শুধুমাত্র ভারতেই সীমাবদ্ধ নেই। ভারতীয় নৌবাহিনীর মালাবার মিলিটারির আধিকারিকরা প্রশান্ত মহাসাগরের গুয়ামে জাপান এবং মার্কিন নৌবাহিনীর সদস্যদের নিয়ে যুদ্ধজাহাজেই যোগাসন চর্চা করেছেন।    
  9. 2014 সালের ডিসেম্বর মাসে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইউনাইটেড নেশনের একটা সাধারণ সভায় 21 শে জুন বিশ্ব যোগ ব্যয়াম দিবস হিসাবে পালন করার প্রস্তাব দেন এবং সেই প্রস্তাবে উপস্থিত বাদবাকি সদস্যরা সন্মতি দেওয়াও প্রতিবছর 21শে জুন বিশ্ব যোগ ব্যয়াম দিবস পালিত হওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়।  
  10. গতবছর লখনউতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। 2016 সালে চণ্ডীগড় এবং 2015 সালে নিউ দিল্লীকে প্রধান অনুষ্ঠানের আয়োজনস্থল হিসাবে বেছে নেওয়া হয়েছিল। 
Advertisement