This Article is From May 28, 2019

আগামী মাসে বিশকেকে দেখা হবে মোদী- ইমরানের ? স্থির সিদ্ধান্ত হয়নি দাবি সরকারি সূত্রের

আগামী মাসে বিশেকেকে এসসিও-র (SCO) আঞ্চলিক বৈঠকে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে পাক প্রধানমন্ত্রী ইমরানের (Imran Khan) দেখা হতে পারে।

আগামী মাসে বিশকেকে দেখা হবে মোদী- ইমরানের ? স্থির সিদ্ধান্ত হয়নি দাবি  সরকারি সূত্রের

হাইলাইটস

  • বিশেকেকে এসসিও-র আঞ্চলিক বৈঠকে মোদী-ইমরানের দেখা হতে পারে
  • দুই নেতার দেখা হওয়া ব্যাপারে এখনও স্থির সিদ্ধান্ত কিছু হয়নি
  • কথা হলে সন্ত্রাস নিয়ে সরব হবেন প্রধানমন্ত্রী মোদী
নিউ দিল্লি:

আগামী মাসে বিশেকেকে এসসিও-র (SCO) আঞ্চলিক বৈঠকে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে পাক প্রধানমন্ত্রী ইমরানের (Imran Khan) দেখা হতে পারে। কিন্তু সরকারি সূত্রে খবর  দুই নেতার দেখা  হওয়া ব্যাপারে এখনও স্থির সিদ্ধান্ত কিছু হয়নি। ভারতের তরফ থেকে বলা হয়েছে দুই নেতার দেখা  বা কথা হলে  সন্ত্রাস নিয়ে সরব হবেন  প্রধানমন্ত্রী মোদী (PM Modi)। সন্ত্রাস নিয়ে  ভারতের অবস্থান আগের মতোই আছে এটা বোঝাতে চায় ভারত। দুই নেতার মধ্যে বৈঠক হতে পারে  বলে যেদিন আলোচনা হচ্ছে  তার দিন দুয়েক আগে বিপুল  জয়েরত জন্য মোদীকে অভিনন্দন জানিয়েছেন ইমরান। জানা গিয়েছে রবিবার  দুই  নেতার মধ্যে ফোনে কথা হয়েছে। বিদেশ মন্ত্রক সূত্রে বলা হয়, ফোন করার জন্য ইমরানকে ধন্যবাদ জানিয়েছেন মোদী।  

 ভোটের ফল প্রকাশের দিনই টুইট করেছিলেন ইমরান। তিনি লেখেন, বিজেপি এবং তাঁর সহযোগী দলকে জয়ের জন্য ধন্যবাদ জানাই। দক্ষিণ এশিয়ার শান্তি এবং সমৃদ্ধির জন্য প্রধানমন্ত্রীর সঙ্গে একযোগে কাজ করার জন্য মুখিয়ে আছি। পাল্টা মোদী লেখেন, ‘আপনাকে ধন্যবাদ। আপনার শুভেচ্ছার জন্য ধন্যবাদ। আমিও শান্তি এবং উন্নয়নের উপর গুরুত্ব দিয়ে এসেছি।' জঙ্গি হামলার পর ভারত এবং পাকিস্তানের সম্পর্ক নতুন করে খারাপ হয়েছে। ফেব্রুয়ারি মাসে কাশ্মীরের পুলওয়ামাতে জঙ্গি হামলা হয়। তাতে ৪০ জন সিআরপিএফ জওয়ানের মৃত্যু হয়। এরপর নতুন করে দু'দেশের সম্পর্ক খারাপ হয়েছে। এর আগে ভারতের তরফে বলা হয় সন্ত্রাস বন্ধ না হলে আলোচনা হবে না কিছুদিন আগে দেশের বিদায় বিদেশ মন্ত্রী সুষমা স্বরাজ পাক বিদেশমন্ত্রী শাহ মামুদ কুরেশির সঙ্গে বৈঠক এড়িয়ে যান। এখনও সেই অবস্থান বজায় রেখেছে দিল্লি। এর আগে এপ্রিল মাসে ইমরান বলেছিলেন বিজেপি ক্ষমতায় ফিরলে ভারতের সঙ্গে শান্তি স্থাপন সহজ হবে। এই মন্তব্যের সমালোচনা করে বিরোধীরা।

.