Read in English
This Article is From May 16, 2020

ভারতকে ভেন্টিলেটর দেবে আমেরিকা! "বন্ধুত্ব আরও দৃঢ় হল", টুইট প্রধানমন্ত্রীর

একমাস আগে হাইড্রোক্সিক্লোরোকুইন রফতানি নিয়ে একপ্রস্থ বিতর্কে জড়িয়েছিল নয়াদিল্লি-ওয়াশিংটন

Advertisement
অল ইন্ডিয়া Edited by (with inputs from PTI)

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ভালো বন্ধু হিসেবে দাবি করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নয়াদিল্লি:

করোনা যুদ্ধে (Covid-19) ভারতের সঙ্গে যৌথভাবে কাজ করতে চায় আমেরিকা। শনিবার এমন ঘোষণা করেছেন ডোনাল্ড ট্রাম্প (President Trump). পাশাপাশি সঙ্কটের সঙ্গে লড়তে ভারতকে ভেন্টিলেটর (Ventilator) দেওয়ার ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট। এই ঘোষণার পরেই মার্কিন প্রেসিডেন্ট ধন্যবাদ জানিয়ে টুইট করেন নরেন্দ্র মোদি (PM Modi)। ইন্দো-মার্কিন সম্পর্ক আরও দৃঢ় হল, টুইটে দাবি করেন প্রধানমন্ত্রী। তিনি লেখেন; "ধন্যবাদ ডোনাল্ড ট্রাম্প। এই সঙ্কট আমাদের একসঙ্গে কাজ করতে শিখিয়েছে। এই সময়ে আমাদের  একে অপরের পাশে দাঁড়ানো উচিত। আর সুুুস্থ বিশ্ব গড়ার লক্ষে কাজ করা উচিত।" এদিকে, একমাস আগেই হাইড্রোক্সিক্লোরোকুইন রফতানি নিয়ে একপ্রস্থ বিতর্কে জড়িয়েছিল নয়াদিল্লি-ওয়াশিংটন। ঘুরিয়ে ভারতকে প্রত্যাঘাতের হুমকি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। কিন্তু একমাস পর তাঁর সুর অনেকটাই নরম। এদিন হোয়াইট হাউসে দাঁড়িয়ে তিনি করোনা গবেষণায় ভ্যাকসিন তৈরির জন্য ভারতের সঙ্গে কাজ করার ইচ্ছাপ্রকাশ করেছেন।

গরিবদের এই মুহূর্তে টাকা দরকার, ঋণ নয়, অর্থনৈতিক প্যাকেজ নিয়ে আরও ভাবুন: রাহুল গান্ধি

এদিকে, শনিবার করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে ভারতের পাশে দাঁড়াতে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইট করে জানান যে, ভারতকে ভেন্টিলেটর দিয়ে সাহায্য করবেন তাঁরা। তিনি টুইটার লেখেন, "আমরা এই মহামারীর সময় ভারত এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পাশে আছি"। তিনি আরও লেখেন যে, “আমি গর্বের সঙ্গে ঘোষণা করছি যে আমরা ভারতকে ভেন্টিলেটর দেব। এই মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে আমরা ভারত ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পাশে রয়েছি। করোনার ভ্যাকসিন তৈরি করতেও আমরা একে অন্যকে সাহায্য করব। একসঙ্গে আমরা করোনাকে হারাব”। কোভিড-১৯-এর ভ্যাকসিন তৈরিতে আমেরিকা ভারতের সঙ্গে কাজ করছে। দুই দেশের গবেষক ও বিজ্ঞানীদের এই চেষ্টার তারিফও করেন ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট মনে করেন, যেভাবে নিরন্তর চেষ্টা চালিয়ে যাচ্ছেন গবেষক তথা বিজ্ঞানীরা তাতে চলতি বছরের শেষের দিকে করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরি হয়ে যাবে। 

Advertisement

"স্পষ্ট করে জানান...": সরকারের আর্থিক প্যাকেজের প্রসঙ্গে বললেন চিদাম্বরম

অপরদিকে; কিছুতেই রোধ করা যাচ্ছে না করোনা ভাইরাসের গতি। গত ২৪ ঘণ্টায় দেশে আরও ১০৩ জন করোনা রোগী মারা গেছেন বলে জানাল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। পাশাপাশি আরও ৩,৯৭০ জনের শরীরে নতুন করে বাসা বাঁধল ওই মারণ রোগ। ভারত জুড়ে মোট ৮৫,৯৪০ জন আক্রান্ত হয়েছেন কোভিড ১৯ এ । শনিবার পর্যন্ত ভারতের করোনা আক্রান্তের যা পরিসংখ্যান তাতে ইতিমধ্যেই চিনকে ছাড়িয়ে গেছে দেশ।

Advertisement

( PTI থেকে সংগৃহীত)

Advertisement