Read in English
This Article is From Sep 27, 2019

কিছুক্ষণ পরেই রাষ্ট্রসংঘের সাধারণ সভায় ভাষণ প্রধানমন্ত্রীর, জোর পাক সন্ত্রাসবাদে

তাঁর সরকারের কাজ, জলবায়ু সঙ্কট, সীমান্ত সন্ত্রাসবাদ নিয়ে পাকিস্তানের বিরুদ্ধে তোপ দেগে রাষ্ট্রসংঘের সাধারণ সভায় (UNGA) বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী

Advertisement
অল ইন্ডিয়া Edited by (with inputs from PTI)

২০১৪ এ প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে এইনিয়ে চতুর্থবার রাষ্ট্রসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী মোদি (ফাইল)

রাষ্ট্রসঙ্ঘ:

শুক্রবার রাষ্ট্রসংঘের সাধারণসভায় (United Nations General Assembly) বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) , চলতি বছরে দ্বিতীয়বার ক্ষমতা আসার পর এটি প্রথমবার রাষ্ট্রসংঘে ভাষণ প্রধানমন্ত্রী এবং ২০১৪ থেকে এই নিয়ে তৃতীয়বার। সাধারণ বিতর্কের চতুর্থদিনে নরেন্দ্র  মোদি চতুর্থবক্তা, ভারতীয়সময় সন্ধ্যে সাড়ে সাতটায় নিউইয়র্কে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী। মনে করা হচ্ছে, তাঁর সরকারের কাজ, জলবায়ু সঙ্কট, সীমান্ত সন্ত্রাসবাদ নিয়ে পাকিস্তানের বিরুদ্ধে তোপ দেগে রাষ্ট্রসংঘের সাধারণ সভায় (UNGA) বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, জার্মান চান্সেলর অ্যাঞ্জেলা মর্কেলসহ বিভিন্ন আন্তর্জাতিক নেতাদের সঙ্গে এবারের মার্কিন সফরে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী মোদি। চলতি সপ্তাহের গোড়ার দিকে, হাউস্টনের সভায় পাকিস্তানের বিরুদ্দে তোপ দাগেন তিনি।

নিউইয়র্কে যাওয়ার আগে, গত সপ্তাহে তিনি বলেন, “আন্তর্জাতিক মহলের সামনে অনেক চ্যালেঞ্জ রয়েছে---একটা ভঙ্গুর অর্থনীতি, বিশ্বের বিভিন্ন জায়গায় উত্তেজনা, সন্ত্রাসবাদের বৃদ্ধি জলবায়ু পরিবর্তন এবং দরিদ্রতার স্থানীয় চ্যালেঞ্জ রয়েছে আন্তর্জাতিক মহলের সামনে”। তাঁর কথায়, “শক্তিশালী আন্তর্জাতিক দায়বদ্ধতা, এবং সম্মিলিত বহুমুখী কাজ প্রয়োদন।  আমি আমাদের দায়বদ্ধতা তুলে ধরব, বহুমুখী কাজ, যা হবে প্রত্যুতরমুখী, কার্যকরী এবং বিস্তৃত, যেখানে ভারত তার ভূমিকা পালন করবে।

বিদেশসচিব বিজয় গোখলে বলেন, প্রধানমন্ত্রী “যা গুরুত্বপূর্ণ অর্থনীতি বোঝায়...রাষ্ট্রসংঘের উচ্চপর্যায়ের বিভাগ, রাষ্ট্রসংঘের এখজন দায়িত্বপূর্ণ সদস্য হিসেবে,--প্রধানমন্ত্রী, আমরা উন্নয়নের জন্য কী করছি, নিরাপত্তা, শান্তির জন্য আমরা কী করছি এবং অন্যান্য দেশের থেকে আমাদের চাহিদা কী তা তুলে ধরবেন”।

Advertisement

উন্নয়ন, জলবায়ু পরিবর্তনসহ অন্যান্ দ্বিপাক্ষিক এবং অনেক ইস্যু রয়েছে, যেগুলি ধরবেন বলে জানিয়েছেন বিদেশসচিব। তিনি জানান, “তার মধ্যে রয়েছে সন্ত্রাসবাদ, তবে এটার ওপরেই শুধু জোর দেওয়া হবে না, আন্তর্জাতিক ক্ষেত্রে ভারতের ভূমিকাও তুলে ধরা হবে”।

রাষ্ট্রসংঘের এবারের বার্ষিক সাধারণ সভা ৭৪ তম সেশন, তার থিম হল, “দরিদ্র দূরীকরণে বহুমুখী পদক্ষেপ, সমান শিক্ষা, জলবায়ু পদক্ষেপ এবং বিস্তরতা”।

Advertisement

শুক্রবার রাষ্ট্রসংঘের সাধারণ সভায় বক্তব্য রাখবেন পাক প্রধানমন্ত্রী ইমরান খানও। প্রধানমন্ত্রী মোদির পর, তিনি তৃতীয় বক্তা, তিনি জানিয়েছে, “আগের মতো কখনই এভাবে কাশ্মীরে জোর খাটানো হয়নি” তা নিয়ে ভাষণে জোর দেবেন তিনি।

(PTI থেকে পাওয়া তথ্য)

Advertisement