Read in English
This Article is From Aug 30, 2018

"নোট বাতিলে উপকার হয়েছে কেবল মোদীর ধনী বন্ধুদের", বললেন রাহুল

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী আজ বলেন, বিমুদ্রাকরণ বা নোট বাতিলকে সরকারের ভুল পদক্ষেপ না বলে বলা উচিত, বৃহৎ ব্যবসায়ীদের সুবিধা করে দেওয়ার জন্য এটি আদতে সাধারণ মানুষকে বিপদে ফেলার সিদ্ধান্ত।

Advertisement
অল ইন্ডিয়া Translated By
নিউ দিল্লি:

ঝুলি থেকে অবশেষে বেরিয়ে পড়ল বিড়াল। নোট বাতিল নিয়ে রিজার্ভ ব্যাঙ্কের গতকালের রিপোর্ট জানিয়েছিল, কালো টাকা উদ্ধার করা প্রায় একটুও সফল হয়নি। কারণ, বাতিল নোটের 99 শতাংশেরও বেশি নোট সেই ব্যাঙ্কের কাছেই ফিরে এসেছে। স্বাভাবিকভাবেই বিরোধী দলগুলিও নরেন্দ্র মোদীর সরকারের বিরুদ্ধে সরব হয়েছে এই রিপোর্ট নিয়ে। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী আজ বলেন, বিমুদ্রাকরণ বা নোট বাতিলকে সরকারের ভুল পদক্ষেপ না বলে বলা উচিত, বৃহৎ ব্যবসায়ীদের সুবিধা করে দেওয়ার জন্য এটি আদতে সাধারণ মানুষকে বিপদে ফেলার সিদ্ধান্ত। কংগ্রেস সভাপতি বলেন, “নোট বাতিল আসলে একটি বিশাল দুর্নীতি”। নোট বাতিলের সিদ্ধান্ত নেওয়ার জন্য দেশের জনগণের কাছে মোদীর ক্ষমা চাওয়া উচিত বলে তাঁর দলের মতো তিনিও মনে করেন কি না, এই প্রশ্নের জবাবে রাহুল গান্ধী বলেন, “ক্ষমা তো মানুষে চায় ভুল করার জন্য। কিন্তু প্রধানমন্ত্রী তো এই সিদ্ধান্ত নিয়েছেন ইচ্ছে করে, জেনেবুঝেই। সাধারণ মানুষকে ধ্বংস করার জন্যই হয়েছিল নোট বাতিল”।

গতকাল তাদের বার্ষিক রিপোর্ট প্রকাশ করে কেন্দ্রীয় ব্যাঙ্কটি জানায় যে 2016 সালের নভেম্বরে বাতিল হয়ে যাওয়া সমস্ত পাঁচশো এবং হাজারের নোটের 99.30 শতাংশই ফের ব্যাঙ্কের কাছে ফিরে এসেছে।

ওই রিপোর্টে আরও জানানো হয় যে, মোট বাতিল হওয়া অর্থের মধ্যে ফিরেছে মাত্র 10,720 কোটি টাকা। যা বাতিল অর্থের একেবারে সামান্যতর একটি ভগ্নাংশ।

Advertisement

রাহুল গান্ধী বলেন, দেশের অর্থনীতিকে অপূরণীয় ক্ষতির সামনে ফেলে দিয়েছিলেন নরেন্দ্র মোদী নোট বাতিলের সিদ্ধান্তটি নিয়ে। তাঁকে এর জবাব দিতে হবে সাধারণ মানুষের কাছেই। “মোদীজি আপনাদের পকেট থেকে টাকা নিয়ে তা ওঁর ধনী ব্যবসায়ী বন্ধুদের হাতে তুলে দিয়েছিলেন”।

রাহুল গান্ধী আরও বলেন, মোদীর ‘বন্ধু’রা তাঁদের সমস্ত কালো টাকাকে এই বিমুদ্রাকরণের সাহায্যে ‘সাদা’ করে নিয়েছিলেন। উদাহরণস্বরূপ বলা যায়, গুজরাটের একটি কো-অপারেটিভ ব্যাঙ্কের অধিকর্তা অমিত শাহ (বিজেপি সভাপতি) নোট বাতিলের সময় সাতশো কোটি টাকা বদল করে নিয়েছিলেন নতুন নোটে। এটাকে ‘জুমলা’ও বলা যায় না। এটা দুর্নীতি।

Advertisement

তিনি বলেন, যে কাজ মোদী করেছিলেন, তা গত সত্তর বছরে এই দেশের আর কোনও প্রধানমন্ত্রী করেননি। তিনি করেছিলেন এবং এই নোট বাতিলের মাধ্যমে আমাদের দেশের অর্থনীতিকে পুরো ধ্বংস করে দিয়েছিলেন।   

Advertisement