This Article is From Dec 29, 2018

নরেন্দ্র মোদির বিদেশ সফরের বিমানের পিছনেই ২,০২১ কোটি টাকা খরচ করেছে কেন্দ্র

প্রধানমন্ত্রীর বিমান রক্ষণাবেক্ষণের জন্য ১,৫৮৩.১৭ কোটি টাকা ব্যয় করা হয়েছে এবং ২০১৪ সালের ১৫ জুন থেকে ২০১৮ সালের ৩ ডিসেম্বরের মধ্যে চার্টার্ড বিমানের পিছনে ৪২৯.২৫ কোটি টাকা খরচ হয়েছে

নরেন্দ্র মোদির বিদেশ সফরের বিমানের পিছনেই ২,০২১ কোটি টাকা খরচ করেছে কেন্দ্র

প্রধানমন্ত্রী মোদি ৪৮ টি বিদেশ সফরে ৫৫ টিরও বেশি দেশে গিয়েছেন

নিউ দিল্লি:

কেন্দ্র সরকারের মতে ২০১৪ সালের জুন থেকে বিদেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরকালে চার্টার্ড বিমানের রক্ষণাবেক্ষণ এবং হটলাইন সুবিধাগুলির পিছনে ২,০২১ কোটি টাকা ব্যয় করা হয়েছে।

রাজ্যসভায় এ বিষয়ে একটি প্রশ্নের জবাবে, পররাষ্ট্র বিষয়ক প্রতিমন্ত্রী ভি কে সিং ২০১৪ এবং ২০১৮ সালের মধ্যে প্রধানমন্ত্রীর সফররত দেশগুলোর তালিকাভুক্ত করেছেন যা এখন শীর্ষ ১০ টি দেশের মধ্যে রয়েছে যেখান থেকে ভারত সর্বাধিক বিদেশি সরাসরি বিনিয়োগ পেয়েছে। ২০১৪ সালে বিদেশি সরাসরি বিনিয়োগ ৩০,৯৩০.৫ মিলিয়ন ডলার থেকে ২০১৭ সালে বেড়ে হয়েছে ৪৩৪৭৮.২৭ মিলিয়ন ডলার।

মন্ত্রী প্রদত্ত তথ্য অনুযায়ী, ২০০৯-১০ থেকে ২০১৩-১৪ পর্যন্ত ইউপিএ -২ এর সময় মনমোহন সিংয়ের বিদেশ সফরকালে চার্টার্ড বিমানে ১,৩৪৬ কোটি টাকা, বিমান ও হটলাইন সুবিধার রক্ষণাবেক্ষণে খরচ করা হয়েছিল।

২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয় মেয়াদে এবং ২০১৪ সাল থেকে প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদি যোগদানের পর বিদেশ সফরের খরচ নিয়ে প্রশ্নের জবাবে ভি কে সিং বিস্তারিত বিবরণ দিয়েছেন।

তথ্য অনুযায়ী, প্রধানমন্ত্রীর বিমান রক্ষণাবেক্ষণের জন্য ১,৫৮৩.১৭ কোটি টাকা ব্যয় করা হয়েছে এবং ২০১৪ সালের ১৫ জুন থেকে ২০১৮ সালের ৩ ডিসেম্বরের মধ্যে চার্টার্ড বিমানের পিছনে ৪২৯.২৫ কোটি টাকা খরচ হয়েছে। হটলাইনের মোট ব্যয় ছিল ৯.১১ কোটি টাকা।

কম্পিউটারে নজরদারি নিয়ে বিজ্ঞপ্তির ওপর আলোচনার দাবিতে নোটিশ তৃণমূলের

২০১৪ সালের মে মাসে প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণের পর প্রধানমন্ত্রী মোদি ৪৮ টি বিদেশ সফরে ৫৫ টিরও বেশি দেশে গিয়েছেন। তিনি কয়েকটি দেশে একাধিক সফরও করেছিলেন।

ভি কে সিংয়ের বিবরণে ২০১৭-১৮ এবং ২০১৮-১৯-এ প্রধানমন্ত্রীর সফরের সময় হটলাইন সুবিধাগুলির ব্যয় অন্তর্ভুক্ত ছিল না।

২০১৪-১৫ অর্থবছরের বিদেশী গন্তব্যগুলিতে চার্টার্ড বিমানে খরচ হয় ৯৩.৭৬ কোটি টাকা, ২০১৫-১৬ সালে তা ছিল ১১৭.৮৯ কোটি টাকা। ২০১৬-১৭ সালে খরচ ছিল ৭৬.২৭ কোটি টাকা এবং ২০১৭-১৮ সালে চার্টার্ড বিমানের পিছনে ব্যয় হয় ৯৯.৩২ কোটি টাকা।

২০১৮-১৯ সালের ক্ষেত্রে ৩ ডিসেম্বর পর্যন্ত বিদেশী গন্তব্যগুলিতে যাওয়ার জন্য চার্টার্ড বিমানের পিছনে খরচ হয়েছে ৪২.০১ কোটি টাকা।

তৃণমূলের মহাসভায় যাওয়ার আমন্ত্রণ পেলেও তা ফিরিয়ে দিয়েছি

প্রধানমন্ত্রীর সফররত দেশগুলির কাছ থেকে প্রাপ্ত বিনিয়োগের বিশদ সম্পর্কে প্রশ্নের জবাবে, ভি কে সিং জানান ২০১৪ থেকে ২০১৮ সালের মধ্যে প্রধানমন্ত্রীর সফররত দেশসমূহের তালিকায় এখন শীর্ষ ১০ টি দেশ রয়েছে যেখানে ভারত সর্বাধিক বৈদেশিক বিনিয়োগ পেয়েছে।

২০১৪  থেকে ২০১৮ সালের জুন মাসের মধ্যে সমষ্টিগতভাবে বৈদেশিক বিনিয়োগের পরিমাণ হল ১৩৬,০৭৭.৭৫ মিলিয়ন ডলার, যা ২০১১ ও ২০১৪ সালের মধ্যে ছিল ৮১,৮৪৩.৭১ মিলিয়ন ডলার।

.