Read in English
This Article is From Mar 27, 2019

মোদীর মিশন শক্তির ঘোষণা কি নির্বাচনী বিধিলঙ্ঘন, খতিয়ে দেখবে নির্বাচন কমিশন

নির্বাচন কমিশন জানিয়ে দিয়েছিল যে, এই ঘোষণা করার আগে সরকার বা শাসক দলের পক্ষ থেকে নির্বাচন কমিশনের কাছে কোনও অনুমতি নেওয়া হয়নি।

Advertisement
অল ইন্ডিয়া

একটি কমিটি গঠন করা হয়েছে। যে কমিটি এই পুরো ইস্যুটি পরীক্ষা করে দেখবে।

নিউ দিল্লি:

নির্বাচন কমিশন জানিয়ে দিল, বুধবার সকালবেলা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশবাসীর উদ্দেশে সরকারিভাবে ভারতের অ্যান্টি স্যাটেলাইট মিসাইল পরীক্ষার কথা জানান। তারপর থেকেই বিরোধীরা সরব হয়েছিলেন এই বলে যে, নির্বাচন কমিশনের বিধিলঙ্ঘন করেছেন প্রধানমন্ত্রী। তাঁরা এই দাবিও করেন যে, নিজের রাজনৈতিক স্বার্থে এই ঘোষণাকে ব্যবহার করেছেন নরেন্দ্র মোদী। আর মাত্র দু'সপ্তাহ বাকি লোকসভা নির্বাচন শুরু হওয়ার। তার আগে মোদীর এই ঘোষণা নির্বাচন কমিশনের মডেল কোড অব কনডাক্ট লঙ্ঘন করারই সমতূল্য। প্রসঙ্গত, নির্বাচনের নির্ঘন্ট ঘোষণা হওয়ার পরেই কেন্দ্রের ভারপ্রাপ্ত রাজনৈতিক দল এবং অন্যান্য বিরোধী দলগুলির জন্য কী করা যাবে এবং কী করা যাবে না তার তালিকা করে নির্দেশিকা দিয়ে দিয়েছিল নির্বাচন কমিশন।

' লাইভ উপগ্রহ'কে ধ্বংস করে মহাকাশের অন্যতম মহাশক্তি হয়েছে ভারত: মোদী

বিরোধীরা আজ সকাল থেকেই নির্বাচন কমিশনের উদ্দেশে বিষয়টি নিয়ে প্রশ্ন তোলে। তখন নির্বাচন কমিশন জানিয়ে দিয়েছিল যে, এই ঘোষণা করার আগে সরকার বা শাসক দলের পক্ষ থেকে নির্বাচন কমিশনের কাছে কোনও অনুমতি নেওয়া হয়নি। তবে, তার সঙ্গে তারা এই কথাটিও তখন জানায় যে, যে ঘোষণার সঙ্গে জাতীয় নিরাপত্তার স্বার্থ জড়িয়ে, তার জন্য নির্বাচন কমিশনের অনুমতি নেওয়ার প্রয়োজন সবসময় নেই।

Advertisement

তারপর সন্ধেবেলা একটি টুইট করা হয় নির্বাচন কমিশনের পক্ষ থেকে।

জানানো হয়, একটি কমিটি গঠন করা হয়েছে। যে কমিটি এই পুরো ইস্যুটি পরীক্ষা করে দেখবে।

অন্যদিকে, দেশের নিরাপত্তার স্বার্থকেও ‘বাধা দিচ্ছে' বিরোধীরা এই অভিযোগ তুলে কেন্দ্র তুমুলভাবে সরব হয়।

Advertisement
Advertisement