தமிழில் படிக்க Read in English
This Article is From Mar 03, 2020

"উন্নয়নই আমাদের মন্ত্র, এর জন্য শান্তি, সম্প্রীতি, ঐক্য বজায় রাখতে হবে", বিজেপির সংসদীয় বৈঠকে মোদি

Delhi Violence: দিল্লিতে হিংসার বলি হয়ে প্রাণ হারান ৪৬ জন মানুষ, নিহতদের পরিবারের দাবি বিজেপি নেতাদের উস্কানিমূলক বক্তব্যের কারণেই ওই হিংসা ছড়ায়

Advertisement
অল ইন্ডিয়া Edited by

PM Modi: বিজেপির সাংসদদের সঙ্গে বিশেষ বৈঠক করেন প্রধানমন্ত্রী মোদি

নয়া দিল্লি:

বিজেপির সংসদীয় বৈঠকে শান্তির বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) । "উন্নয়নই আমাদের মন্ত্র, এর জন্য শান্তি, সম্প্রীতি, ঐক্য বজায় রাখতে হবে", বিজেপি সাংসদদের উদ্দেশে বার্তা তাঁর (PM Modi)। এই মূল্যবোধ জাতির অগ্রগতির জন্য প্রয়োজন, একথাও দলের সাংসদদের (BJP MP) স্মরণ করিয়ে দেন নরেন্দ্র মোদি। তিনি নিজের দলের নেতাদের এই মূল্যবোধ সারা দেশের মানুষের মধ্যে ছড়িয়ে দেওয়ার আহ্বানও জানান। গত সপ্তাহেই দিল্লিতে মারাত্মক হিংসা পরিস্থিতি তৈরি হয়। সিএএ নিয়ে দুই গোষ্ঠীর দ্বন্দ্ব থেকে রীতিমতো অগ্নিগর্ভ পরিস্থিতি তৈরি হয় সেখানে। হানাহানি ও হিংসার বলি (Delhi Violence) হয়ে প্রাণ হারান ৪০-এর বেশি মানুষ, আহত হন আরও দুই শতাধিক স্থানীয় বাসিন্দা। সেই সময়ে এই অভিযোগ করা হয় যে, বিজেপি নেতাদের বিদ্বেষমূলক বক্তব্যের কারণেই ওই হিংসা পরিস্থিতির সৃষ্টি হয়েছে, তাঁদের উস্কানির ফলেই মারাত্মক আকার ধারণ করে রাজধানীর পরিস্থিতি, এমন অভিযোগ করেন হিংসার বলি মানুষদের পরিবার। মনে করা হচ্ছে, এই পরিস্থিতির পর বিজেপি নেতাদের উদ্দেশে নিজের মনোভাব স্পষ্ট করে বুঝিয়ে দিলেন প্রধানমন্ত্রী মোদি।

"দিল্লি হিংসা রাষ্ট্রের মদতপুষ্ট নরহত্যা," কলকাতায় সরব হলেন মুখ্যমন্ত্রী

"জাতির উন্নয়ন গুরুত্বপূর্ণ, তবে সেই উন্নয়নের জন্য শান্তি, সম্প্রীতি ও ঐক্য বজায় রাখাও সমানভাবে জরুরি। কিছু মানুষ তাঁদের দলের জন্যে বাঁচেন, কিন্তু আমরা উর্ধ্বে উঠে দেশের জন্য বাঁচি", বলেন প্রধানমন্ত্রী। পাশাপাশি বিজেপির "সবকা বিকাশ, সবকা সাথ" মন্ত্রকেও আরও একবার মনে করিয়ে দেন মোদি। এর আগে তাঁর নির্বাচনী প্রচারের সময় ওই স্লোগানটি তৈরি হয়।

Advertisement

ওই বৈঠকে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়েরও কড়া সমালোচনা করেন মোদি। প্রধানমন্ত্রী কটাক্ষের সুরে বলেন, কংগ্রেসের ওই প্রবীণ নেতা "ভারত মাতা কি জয়" এর মতো স্লোগান দিতে পছন্দ করেন না। জাতীয়তাবাদের ভাবনা ও 'ভারত মাতা কি জয়' স্লোগানের অপব্যবহার করা হচ্ছে। মৌলবাদ, জঙ্গিবাদ এবং স্পর্শকাতর আবেগের পরিসর প্রতিষ্ঠা করার প্রয়াসে এই ধরণের স্লোগান এত বেশি ব্যবহার হচ্ছে। এই প্রয়াস থেকে শতযোজন দূরে দেশের সাধারণ নাগরিকরা। এর আগে এভাবেই বিজেপি তথা নরেন্দ্র মোদির সমালোচনা করেন মনমোহন সিং। তারই জবাব এভাবে দিলেন নরেন্দ্র মোদি, এমনটাই মনে করা হচ্ছে।

বিজেপি নেতাদের বিরুদ্ধে এফআইআর করার আবেদনে বুধবার সুপ্রিম কোর্টে শুনানি

Advertisement

সম্প্রতি হিংসায় উত্তাল হয়েছে দিল্লি। সংশোধিত নাগরিকত্ব আইন বা সিএএ-কে নিয়ে যুযুধান দুই পক্ষের মধ্যে সংঘর্ষ গড়ায় হানাহানিতে। হিংসার জেরে প্রাণ হারান ৪০ এরও বেশি মানুষ এবং আহত হন দুই শতাধিক। উত্তর-পূর্ব দিল্লির এই সহিংসতার ঘটনায় এখন ভীত-সন্ত্রস্ত হয়ে রয়েছে রাজধানীর সাধারণ মানুষ। সোশ্যাল মাধ্যম দিয়েও ছড়িয়ে পড়ছে নানা ধরণের গুজব। এই পরিস্থিতিতে দেশের মানুষকে ঐক্যবদ্ধ করতে এগিয়ে আসুন বিজেপির কর্মী-সাংসদরা, এমনটাই চান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Advertisement