Read in English
This Article is From Jul 09, 2020

"আসুন আপনাদের জন্য রেড কার্পেট পাতা", গ্লোবাল সামিটে বিনিয়োগকারীদের বার্তা প্রধানমন্ত্রীর

চলতি সপ্তাহের প্রথমে বিশ্ব ব্যাংক পূর্বাভাস দিয়েছে বিশ্ব অর্থনীতির গতি ৫.২% সংকুচিত হয়েছে

Advertisement
অল ইন্ডিয়া Edited by

ইন্ডিয়া গ্লোবাল উইক-২০২০-এর উদ্বোধনী ভাষণে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী।

নয়াদিল্লি :

আসুন ভারতে বিনিয়োগ করুন। ইন্ডিয়া গ্লোবাল উইক-২০২০'র উদ্বোধনী ভাষণে বললেন প্রধানমন্ত্রী (PM at Global week 2020)। সংক্রমণের আবহে থেকেও ঘুরে দাঁড়ানোর উদ্যোগ নিয়েছে ভারত। এই দাবি করে প্রধানমন্ত্রী বলেন, "আমরা আপনাদের জন্য রেড কার্পেট পেতে রেখেছি। আসুন আপনাদের প্রতিষ্ঠিত করুন। অনেক কম দেশ এমন সুযোগ বিনিয়োগকারীদের (PM Modi to investors) দেবে। যেমন সুযোগ ভারত দিচ্ছে।" তিনদিনের এই ভার্চুয়াল অনুষ্ঠানে দেশ-বিদেশের তাবড় বিনিয়োগকারীরা অংশ নেবেন। সংক্রমণের (Amid Covid-19) প্রকোপে ধুঁকতে থাকা বিশ্ব অর্থনীতির হাল ফেরানোর দিশা কী? সে বিষয়ে আলোচনা হবে এই সামিটে।

চলতি সপ্তাহের প্রথমে বিশ্ব ব্যাংক পূর্বাভাস দিয়েছে বিশ্ব অর্থনীতির গতি ৫.২% সংকুচিত হয়েছে। ১৯৩০-এর পর এটাই সবচেয়ে নিম্নগতি। পাশাপাশি আন্তর্জাতিক অর্থ ভাণ্ডারের পূর্বাভাস চলতি আর্থিকবর্ষে ভারতের জিডিপি দাঁড়াবে ১.৯%।

প্রায় ৫ হাজার প্রতিনিধির উপস্থিতিতে প্রধানমন্ত্রী বলেন, "অসম্ভবকে সম্ভব করার ইচ্ছাশক্তি আছে ভারতের। বিশ্বের ভালো এবং হিতে কাজ করতে মুখিয়ে ভারত। প্রতিরক্ষা ক্ষেত্রে বিনিয়োগের সুযোগ আছে। আমরা আয়কর খাতে, শিল্প কর খাতে, জিএসটি খাতে সংস্কার এনেছি। এমএসএমই ক্ষেত্রে বিপুল সংস্কার এনেছি।"

তাঁর দাবি, "মহাকাশ গবেষণার সুযোগ বেড়েছে। প্রযুক্তি খাতে ব্যবসার পরিধি বেড়েছে।" প্রধানমন্ত্রী বলেন, "এই অতিমারী আমাদের দেখিয়েছেন ভারত কতটা ফার্মায় সাবলম্বী। ওষুধের এই সম্ভার শুধু ভারত নয় গোটা বিশ্বের কাছে সাফল্য।"

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ছাড়াও এই সম্মেলনে বক্তব্য রাখতে দেখা যাবে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, রেলমন্ত্রী পীযূষ গয়াল, জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর জিসি মুর্মু। সম্মেলনে উপস্থিত থাকবেন আধ্যাত্মিক গুরু শ্রী শ্রী রবি শঙ্কর এবং ঈশা ফাউন্ডেশনের রূপকার সদগুরু-সহ আরও বেশ কিছু হেভিওয়েট ব্যক্তিত্ব।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে যে ব্রিটেনের বিদেশমন্ত্রী ডমিনিক রাব এবং স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেলও এই অনুষ্ঠানে ভাষণ দেবেন। ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কেন জাস্টারও অনুষ্ঠানটিতে বক্তব্য রাখবেন বলে জানা গেছে।

Advertisement
Advertisement