Read in English
This Article is From May 11, 2018

নেপাল যাত্রা: শ্রী মোদীই ভারতের প্রথম প্রধানমন্ত্রী যিনি "খোদাসোপচর''-এ পা রাখলেন

প্রধান মন্ত্রী আজ নেপালে রওনা দিচ্ছেন, দুই দিন তিনি সেখানেই থাকবেন। এই নিয়ে তৃতীয়বার শ্রী মোদী নেপাল যাচ্ছেন।

Advertisement
অল ইন্ডিয়া Posted by

এই নিয়ে তৃতীয়বার শ্রী নরেন্দ্র মোদী পা রাখতে চলেছেন নেপালে।

Highlights

  • এই নিয়ে তৃতীয়বার শ্রী নরেন্দ্র মোদী পা রাখতে চলেছেন নেপালে।
  • দুই-দিনের মধ্যে শ্রী মোদী জনকপুর, কাঠমান্ডু এবং মুক্তিনাথে যাবেন।
  • তিনি বলেছেন,''প্রতিবেশী আগে'' এই কথাটা সব সময় আমার সরকার মাথায় রাখে।
জনকপুর,নেপাল: প্রধান মন্ত্রী আজ নেপালে রওনা দিচ্ছেন, দুই দিন তিনি সেখানেই থাকবেন। এই নিয়ে তৃতীয়বার শ্রী মোদী নেপাল যাচ্ছেন। এর মধ্যে শ্রী মোদী জনকপুর, কাঠমান্ডু এবং মুক্তিনাথে যাবেন।তাঁর যাত্রার সময় দুটি দেশের প্রায় 11000 জন সুরক্ষাকর্মীকে বহাল করা হবে।তিনি বলেছেন, 'প্রতিবেশী আগে' এই কথাটা সব সময় আমার সরকার মাথায় রাখে, ভারত সর্বদা ভালো বন্ধু হয়েই পাশে থাকবে।

প্রধানমন্ত্রী মোদী জনকপুর থেকে নিজের যাত্রা শুরু করবেন, সেখানকার রাম-সীতার মন্দিরে তিনি বিশেষ পূজাও করবেন। শ্রী মোদীই হলেন ভারতের প্রথম প্রধান মন্ত্রী যিনি 'খোদাসোপচর' অনুষ্ঠানে পা রাখতে চলেছেন। মন্দিরের পূজারী রাম তপেশ্বর দাস বৈষ্ণব বলেছেন তাঁর আগে ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি নীলম সঞ্জীব রেড্ডি, জ্ঞানী জাইল সিং ও প্রণব মুখোপাধ্যায় খোদাসোপচর অনুষ্ঠানে এসে মন্দিরে পূজা করেছিলেন।

নেপালের প্রধান মন্ত্রী কে.পী.শর্মা এবং শ্রী মোদী একসাথে রামায়ণ সার্কিট বাস মার্গের উদ্ঘাটন করবেন, সেই রাস্তা মা সীতার জন্মস্থান জনকপুর ও ভগবান শ্রী রামের জন্মস্থান অযোধ্যাকে সংযুক্ত করবে। এরপর শ্রী মোদী যাবেন বাহরাবিগহাতে, সেখানেই খাওয়া-দেওয়ার আয়োজন করা হয়েছে, সেই সাথে সেখানে অবস্থিত মানুষদের উদ্দেশ্যে তিনি নিজের বক্তব্য রাখবেন।বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধি সেই অনুষ্ঠানে অংশ  নেবে। 

Advertisement
এরপর প্রধানমন্ত্রী মোদী, রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারী,  উপরাষ্ট্রপতি নন্দ বাহাদুর পূন এবং প্রধান রাজনৈতিক দলগুলোর নেতাদের সাথে দেখা করার জন্য কাঠমান্ডুর উদ্দেশ্যে রওনা দেবেন। 

ভারতের প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সিং মাধ্যমে পূর্ব নেপালের সঙ্খুভাসভা জেলার অরুণ তৃতীয় জলবিদ্যুৎ কেন্দ্রের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন,আগামী পাঁচ বছরে 900 মেগাওয়াট প্রকল্প সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে। ভারত এই প্রকল্পে 1.5 বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও ওলি যৌথভাবে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখবেন।এরপর, ওলি তার ভারতীয় প্রতিনিধিদের  জন্য একটি নৈশ্যভোজের আয়োজন করেছেন।

Advertisement
12 তারিখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থোরাঙ্গ লা পাহাড়ের উপত্যকায় অবস্থিত মুস্তাঙ্গ জেলার মুত্তনাথ মন্দিরে পূজা করবেন এবং তার সংস্কার ও উন্নয়নের জন্য ঘোষণা করবেন। নিরাপত্তার কারণে তিন দিনের জন্য অন্নপূর্ণা ট্র্যাকিং রুট ভ্রমণকারীদের এবং ট্র্যাকিং-এর লোকেদের জন্য বন্ধ করা হবে।

কাঠমুন্ডু মেট্রোপলিটন কর্পোরেশনের মেয়র বিদ্যা সুন্দর শাক্য ভারতের প্রধানমন্ত্রীর সম্মানে একটি অনুষ্ঠানের আয়োজন করবেন। মোদীও পশুপতিনাথ মন্দিরের পূজা করবেন।

Advertisement




Advertisement
  


  

Advertisement




  


  




  


  
Advertisement