This Article is From Jul 05, 2019

একবিংশ শতকের ভারতের প্রত্যাশা পূরণ করবে এই বাজেট: প্রধানমন্ত্রী মোদি

একবিংশ শতকের ভারতের প্রত্যাশা পূরণ করবে এই বাজেট: প্রধানমন্ত্রী মোদি

হাইলাইটস

  • প্রধানমন্ত্রী বলেন, পেশ করা বাজেট একটি প্রত্যাশা
  • তিনি বলেন, এই বাজেট উদ্যোগে আরও উৎসাহ জোগাবে
  • প্রধানমন্ত্রী বলেন, কর কাঠামো সরলীকরণ এবং পরিকাঠামো উন্নয়ন ঘটাবে বাজেট
নয়াদিল্লি:

শুক্রবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের পেশ করা পূর্ণাঙ্গ বাজেটের ভুয়সী প্রশংসা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বললেন, নির্মলা সীতারামনের পেশ করা কেন্দ্রীয় বাজেট একটি প্রত্যাশা এবং “এই বাজেট একবিংশ শতকে ভারতের উন্নয়নের গতিকে ত্বরান্বিত করবে”। প্রধানমন্ত্রী আরও বলেন, এই বাজেট উদ্যোগকে আরও শক্তিশালী করবে, দেশের কাজে মহিলাদের যোগদানকে আরও উৎসাহ জোগাবে, এবং পরিকাঠামো আধুনিক করার পাশাপাশি কর কাঠামোর সরলীকরণ করবে। দ্বিতীয়বারের বাজেটে আগামী পাঁছবছরে দেশের অর্থনীতিকে ৫ ট্রিলিয়ন ডলারে পৌঁছে দেওয়ার যে লক্ষ্যমাত্রা নরেন্দ্র মোদি নিয়েছেন, তার প্রথম ধাপ দেখা যাচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, “নাগরিক এবং ভবিষ্যতের পক্ষে স্বাস্থ্যকর বাজেট পেশের জন্য আমি দেশের প্রথম মহিলা অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে স্বাগত জানাচ্ছি। দেশের নাগরিকদের আরও সমৃদ্ধি দিতে এই বাজেট”।

এবার লোকসভা নির্বাচনে ব্যাপক সংখ্যা নিয়ে ক্ষমতায় এসেছে বিজেপি। ফলে দু টাকা সেস/ পেট্রেল ডিজেলের ওপর শুল্ক, ধনীদের জন্য কর, মিডিয়া, বিমান, বিমার মতো ক্ষেত্রগুলিতে প্রতক্ষ বিদেশী বিনিয়োগের ঊর্দ্ধসীমা বাড়ানোর মতো পদক্ষেপ করতে পেরেছে কেন্দ্রীয় সরকার।

কর্মসংস্থান এবং পরিকাঠামো ক্ষেত্রে সরকার ব্যপকভাবে বিনিয়োগ করবে বলে ঘোষণা করেন নির্মলা সীতারামন।

বাজেটে অর্থমন্ত্রী ঘোষণা করেন, আগামী পাঁচ বছরে কেন্দ্রীয় সরকার ১১.৬ বিলিয়ন ডলার খরচে ১,২৫,০০০ কিলোমিটার রাস্তার উন্নয়ন করবে।যোগাযোগ ব্যবস্থার উন্নয়নসাধনে পরিকাঠামো উন্নয়নে জোর দেন অর্থমন্ত্রী।

.