This Article is From Dec 23, 2019

"অশুভকে হারিয়ে শুভশক্তির জয়": ইজরায়েলের হনুক্কা উৎসবে শুভেচ্ছা প্রধানমন্ত্রী মোদির

ইজরায়েলের অন্যতম বড় উৎসব হনুক্কা, যা আবার ছানুকা হিসাবেও পরিচিত, এই উৎসবের সঙ্গে ভারতের দীপাবলি উৎসবের তুলনা টানলেন প্রধানমন্ত্রী মোদি

PM Modi Hanukkah: বরাবরই প্রধানমন্ত্রী মোদির সঙ্গে সুসম্পর্ক ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর

হাইলাইটস

  • ইজরায়েলকে হনুক্কা উৎসবের জন্যে ভারতের পক্ষ থেকে শুভেচ্ছা জানালেন মোদি
  • ইজরায়েলের বর্তমান প্রধানমন্ত্রীর সঙ্গে বরাবরই ভাল সম্পর্ক নরেন্দ্র মোদির
  • হনুক্কা উৎসবের সঙ্গে ভারতের দীপাবলি উদযাপনের সাদৃশ্য পেলেন মোদি

এই মুহুর্তে ইজরায়েলে উৎসবের জাঁকজমক, কেননা বিখ্যাত ইহুদি উৎসব হনুক্কা, যা আবার কারও কারও কাছে ছানুকা হিসাবেও পরিচিত, তা পালন করা হচ্ছে সেখানে। এই উৎসব উপলক্ষে ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে আন্তরিক শুভেচ্ছাবার্তা (Hanukkah Greetings) পাঠালেন নরেন্দ্র মোদি। ভারতের প্রধানমন্ত্রী এই উৎসবকে ঘিরে ইজরায়েলের সঙ্গে এই দেশের এক যোগসূত্র তৈরি করলেন। প্রধানমন্ত্রী (PM Modi Hanukkah) ৮ দিনের ওই ইহুদি উৎসবের সঙ্গে তুলনা টানলেন ভারতের দীপাবলি উৎসবের। "চাগ হনুক্কা সামিয়েচ, ইজরায়েলের মানুষদের প্রতি শুভেচ্ছাবার্তা। আপনাদের হনুক্কা ও আমাদের দীপাবলি উৎসব এই দুটো দেখলেই বোঝা যায় যে সাংস্কৃতিক দিক থেকেও ভারত ও ইজরায়েলের মধ্যে কতটা সাদৃশ্য রয়েছে। এই দুই উৎসবই আলোর উৎসব, যা অশুভের প্রতি শুভের জয়কে প্রমাণ করে"। প্রধানমন্ত্রী মোদি ব্যাখ্যা করেও বোঝান যে কীভাবে ইহুদির ওই উৎসবের সঙ্গে ভারতের দীপাবলির মিল রয়েছে। 

“ভারতে কোনও ডিটেনশন ক্যাম্প হবে না”, NRC নিয়ে বললেন প্রধানমন্ত্রী মোদি

মোদি আমলে সবসময়ই দেখা গেছে ইজরায়েলের সঙ্গে ভাল সম্পর্ক বজায় রয়েছে ভারতের। এমনকি প্রধানমন্ত্রী মোদি এবং ইজরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে ঘনিষ্ঠ ব্যক্তিগত সম্পর্ক ভাগ করে নিতেও দেখা গেছে। তাঁদের পারস্পরিক সমঝোতা এতটাই ভালো যে,এই বছরের শুরুর দিকে, প্রধানমন্ত্রী মোদি ইজরায়েলে গিয়ে নেতানিয়াহুকে পুনর্নির্বাচিত করার জন্যে প্রচারে অংশ নেন।

কোন দেশ নিয়ে আগ্রহ বাড়ছে ভারতীয় পর্যটকদের?

তার আগে ২০১৭ সালে দু'দেশের মধ্যে ২৫ বছরের কূটনৈতিক সম্পর্কের স্বীকৃতি স্বরূপ ইজরায়েল সফর করেন প্রধানমন্ত্রী মোদি, ভারত এবং ইজরায়েলের মধ্যে ৪.৩ বিলিয়ন ডলারেরও বেশি ১২টি কৌশলগত ব্যবসায়িক সমঝোতা স্বাক্ষর করা হয় সেই সময়।

ঐতিহাসিকভাবে অবশ্য আনুমানিক ১৬৫ খৃষ্টপূর্বাব্দে গ্রীকদের বিরুদ্ধে ইহুদি জাতির বেশ কিছু যুদ্ধ জয়কে স্মরণ করে ইজরায়েলে শুরু হয়েছিল এই উৎসব৷ কারণ, সেই সমস্ত যুদ্ধ জায়গা বা সম্পদ নিয়ে ছিল না৷ ওই যুদ্ধ হয়েছিল মূলত ধর্মচর্চা আর ইহুদি ধর্মবিশ্বাস পালনের স্বাধীনতা প্রতিষ্ঠার জন্য ৷

 ইহুদি সম্প্রদায়ের মানুষরা সকলেই এই উৎসব উদযাপন করে থাকেন ৷ মোমবাতি জ্বালিয়ে এবং নানা রকম খাওয়া-দাওয়া আনন্দের মধ্যে দিয়েই পালিত হয় ৮ দিনের ওই ইহুদি উৎসব।

.