Read in English
This Article is From Sep 08, 2019

‘‘দেশে বড় বদল এসেছে’’: নতুন সরকারের ১০০ দিনে দাবি প্রধানমন্ত্রীর

হরিয়ানায় প্রধানমন্ত্রী (PM Modi) এদিন জানান, গত ৬০ বছরে কোনও সরকার সংসদের কোনও অধিবেশনে এতগুলি বিল পাস করতে পারেনি বা এত পরিমাণে কাজ করতে পারেনি।

Advertisement
অল ইন্ডিয়া Edited by , Translated By

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) জানিয়েছেন, ‘‘গত ১০০ দিনে যত বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে তার পিছনে ১৩০ কোটি ভারতীয়র অনুপ্রেরণা রয়েছে।’’

নয়াদিল্লি:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) জানিয়ে দিলেন তাঁর সরকার (Modi Government) দ্বিতীয় বার ক্ষমতায় আসার পরে প্রথম ১০০ দিনকে চিহ্নিত করেছে ‘‘উন্নয়ন'' ও ‘‘বড় সুযোগ''-কে। তিনি বলেন, মানুষের বিশ্বাস ও সমর্থনের ফলেই এটা সম্ভব হয়েছে। প্রধানমন্ত্রী (Narendra Modi) জানিয়েছেন, ‘‘গত ১০০ দিনে যত বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে তার পিছনে ১৩০ কোটি ভারতীয়র অনুপ্রেরণা রয়েছে।'' নক্ষমতায় প্রত্যাবর্তনের পরে নতুন সরকারের প্রথম ১০০ দিনের শেষে প্রতিটি মন্ত্রক তাদের প্রাপ্তির কথা জানাবে বলে মনে করা হচ্ছে। গত বারেও এরকম করা হয়েছিল। রবিবার মোদি জানান সংসদের প্রথম অধিবেশনে কীকী কাজ হয়েছে।

হরিয়ানার রোহতকে প্রধানমন্ত্রী এদিন জানান, গত ৬০ বছরে কোনও সরকার সংসদের কোনও অধিবেশনে এতগুলি বিল পাস করতে পারেনি বা এত পরিমাণে কাজ করতে পারেনি।

নাগরিক পঞ্জি প্রকাশের পর এই প্রথম অসম সফরে অমিত শাহ

Advertisement

এর মধ্যে প্রধান বিলগুলি হল তিন তালাক বিল, তথ্যপ্রযুক্তির সংশোধন, যানবাহন আইনের সংশোধন যার ফলে ট্র্যাফিক আইন ভাঙলে জরিমানা ও শাস্তির পরিমাণ বৃদ্ধি পেয়েছে।

অগস্টে সরকার ঘোষণা করে জম্মু‌ ও কাশ্মীরে স্পেশাল স্ট্যাটাস তুলে নিয়ে রাজ্যকে দু'টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করে দেওয়ার কথা। এই ঘোষণা সংসদে করেন অমিত শাহ। এরপর বিল পেশ করা হলে তা পাসও হয়ে যায়।

Advertisement

চন্দ্রাভিযান নিয়ে মমতার মন্তব্যকে আক্রমণ বিজেপির, পাল্টা তৃণমূলের

কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর এদিন জানান, ‘‘মোদি ২.০ তার প্রথম ১০০ দিনে গতির সঙ্গে ঐতিহাসিক ও মাইল ফলক সিদ্ধান্ত নিয়েছে। ২০২৫ সালের মধ্যে ৫ ট্রিলিয়ন অর্থনীতির দেশ হয়ে ওঠার লক্ষ্য সরকারকে একটা রোডম্যাপ দিয়েছে। দরিদ্র ও কৃষকদের ক্ষমতাবান করে তোলাই থিম। ছ'কোটি কর্মী ও ১৪ কোটি কৃষককে পেনশন ও ‘ডাইরেক্ট বেনিফিট ট্রান্সফার' প্রকল্পের অধীনে আনা হয়েছে।''

Advertisement

সোম ও মঙ্গলবার ১৭ জন কেন্দ্রীয় মন্ত্রী তাঁদের মন্ত্রকের রিপোর্ট কার্ড পেশ করবেন ব‌লে মনে করা হচ্ছে। দেশের বিভিন্ন অংশে সাংবাদিক সম্মেলন করে তাঁরা তাঁদের বক্তব্য রাখবেন বলে মন‌ে করা হচ্ছে।

কংগ্রেস সরকারকে আক্রমণ করে বলেছে এভাবে গণতন্ত্র ধ্বংস করা হচ্ছে।

Advertisement

রাহুল গান্ধি টুইট করে জানান, এই ১০০ দিনে কোনও ‘বিকাশ' হয়নি। বরং গণতন্ত্রের ধ্বংবসসাধন চলছে।

কেবল রাহুলই নন, প্রিয়ঙ্কা গান্ধিও টুইট করে মোদি সরকারের সমালোচনা করেন। তিনি দাবি করেন, অর্থনীতিকে ধ্বংস করে সরকার নিষ্ক্রিয় হয়ে বসে রয়েছে। ব্যবসা ক্ষতির মুখে পড়ছে। সংস্থাগুলি সমস্যায় রয়েছে। দুর্নীতিবাজরা নাটক করে মিথ্যাচার চালিয়ে যাচ্ছেন।

Advertisement

জাভড়েকর অবশ্য কংগ্রেসের এমন মন্তব্যকে উড়িয়ে দিয়েছেন।

Advertisement