This Article is From Aug 28, 2019

প্লাস্টিক বর্জন আন্দোলনে পাশে থাকার জন্য Aamir Khan কে ধন্যবাদ PM Modi -র

প্লাস্টিকের ব্যবহার বন্ধ করতে দেশবাসীর কাছে আমির খানের (Amir Khan) বার্তা এই প্রয়াসকে আরও শক্তিশালী করবে। একথা জা‌নালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

প্লাস্টিক বর্জন আন্দোলনে পাশে থাকার জন্য Aamir Khan কে ধন্যবাদ PM Modi -র

প্লাস্টিক বর্জনে PM -র পাশে দাঁড়ালেন Amir Khan (ফাইল)

নয়াদিল্লি:

একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের ব্যবহার বন্ধ করতে দেশবাসীর কাছে আমির খানের (Amir Khan) বার্তা এই প্রয়াসকে আরও শক্তিশালী করবে। বুধবার তারকা অভিনেতাকে ধন্যবাদ জানিয়ে একথা জা‌নালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। ২ অক্টোবর থেকে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক বন্ধের আন্দো‌লন তোলার ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী (PM Modi)। সোমবার সেই আন্দোলনকে সমর্থন করে টুইট করেন আমির। এবার তাঁকে ধন্যবাদ জানালেন মোদি। ৫৪ বছরের আমির তাঁর টুইটে জানান, প্লাস্টিক ব্যবহার বন্ধ করতে প্রধানমন্ত্রীর এই প্রয়াসকে সকলের সমর্থন করা উচিত। এই ব্যবহার থেকে বিরত থাকতে সকলেরই সচেষ্ট থাকা উচিত। জুন মাসে আর এক বলি তারকা সলমন খান একটি ভিডিও শেয়ার করেন।

প্লাস্টিক বর্জ্যের বিরুদ্ধে জন আন্দোলন গড়ে তোলার আহ্বান প্রধানমন্ত্রী মোদির

সেই ভিডিওয় সলমনের সঙ্গে এক বানরকে দেখা যায়। সেই বানরকে তিনি ‘বজরঙ্গি ভাইজান' বলে ডাকছিলেন। দেখা যায়, সলমন তাকে প্লাস্টিকের বোতলে জল দিলে সে জল খাচ্ছে না। কিন্তু কাচের গ্লাসে জল দিলে সে জল খাচ্ছে।

রবিবার ‘মন কি বাত' অনুষ্ঠানে প্রধানমন্ত্রী সকলের কাছে আবেদন করেন, ২ অক্টোবর থেকে দেশকে প্লাস্টিকমুক্ত করার আন্দোলন শুরু করতে। এবং পৌরসভা, স্বেচ্ছাসেবী সংস্থা ও কর্পোরেট সংস্থাকে এগিয়ে আসতেন বলেন দিওয়ালির আগে প্লাস্টিক বর্জ্য সরিয়ে ফেলার উদ্যোগকে সফল করার জন্য।

এর আগে স্বাধীনতা দিবসে জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময়ও প্রধানমন্ত্রী একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের ব্যবহার বন্ধ করার আহ্বান জানান।

তিনি বলেন, ‘‘এই প্রচার মানুষকে উদ্দীপ্ত করবে। আমার বহু ব্যবসায়ী ভাই ও বোনেরা তাদের সংস্থার সামনে প্ল্যাকার্ড রেখে দৃঢ় ভাবে জানিয়ে দেবেন ক্রেতাদের নিজেদের ব্যাগ নিয়ে আসতে হবে। এতে আর্থিক সাশ্রয় যেমন হবে, তেমন‌ই পরিবেশরক্ষায় তাঁরা অবদানও রাখতে পারবেন।''

প্রধানমন্ত্রী বলেন, “চলতি বছরের ২ অক্টোবর, যখন আমরা বাপুর ১৫০ তম জন্মবার্ষিকী পালন করব, সেই সময় খোলা জায়গায় মলত্যাগ থেকে মুক্ত ভারতই নয়, তার সঙ্গে প্লাস্টিকের বিরুদ্ধে নতুন আন্দোলনের ভিত্তিপ্রস্তর স্থাপন হবে, যা দেশজুড়ে করবেন দেশবাসী।” তিনি বলেন, সমাজের সমস্ত স্তরের মানুষ এবার গান্ধি জয়ন্তীকে “ভারতমাতাকে প্লাস্টিকমুক্ত করার” দিন হিসেবে পালন করবেন।

.