This Article is From Sep 09, 2019

২৭ সেপ্টেম্বর রাষ্ট্রসঙ্ঘের বার্ষিক সাধারণ সভায় বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী মোদি

UN General Assembly: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাষণের পরেই ওই অধিবেশন ভাষণ দেবেন পাক প্রধানমন্ত্রী ইমরান খানও।

Advertisement
অল ইন্ডিয়া Translated By

UN General Assembly: প্রধানমন্ত্রী হিসাবে, ২০১৪ সালে নরেন্দ্র মোদি প্রথম ওই অধিবেশনে বক্তব্য রাখেন।

রাষ্ট্রসঙ্ঘ:

২৭ সেপ্টেম্বর রাষ্ট্রসঙ্ঘের বার্ষিক সাধারণ সভায় বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিউইয়র্কের প্রায় এক সপ্তাহ থাকবেন তিনি। সেই সময় বেশ কয়েকটি দ্বিপাক্ষিক বৈঠক এবং অন্যান্য কর্মসূচিতে যোগ দেবেন প্রধানমন্ত্রী। ইউএন জেনারেল অ্যাসেমব্লির (ইউএনজিএ) ৭৪ তম অধিবেশনের সাধারণ বিতর্কে যে সমস্ত বক্তারা অংশ নেবেন তাঁদের সময়সূচি তালিকা অনুসারে প্রধানমন্ত্রী মোদি ২৭ সেপ্টেম্বর সকালে এই অধিবেশনে ভাষণ দেবেন। প্রধানমন্ত্রী হিসাবে, ২০১৪ সালে নরেন্দ্র মোদি প্রথম ওই সাধারণ পরিষদের অধিবেশনে বিশ্ব নেতাদের  সামনে বক্তব্য রাখেন। গত মে মাসে লোকসভা নির্বাচনে বিরাট  জয়ের মাধ্যমে প্রধানমন্ত্রী হিসাবে দ্বিতীয়বার ফিরে আসার পর এই প্রথম সেপ্টেম্বরে তাঁর এই সফর এবং রাষ্ট্রসঙ্ঘে বিশ্বনেতাদের উদ্দেশে তাঁর ভাষণের অপেক্ষায় সবাই। 

বক্তাদের তালিকা অনুসারে, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানও আগামী ২৭ সেপ্টেম্বর বিশ্ব নেতাদের উদ্দেশে বক্তব্য রাখবেন।প্রধানমন্ত্রী মোদির ভাষণের পরেই ইউএনজিএ অধিবেশনে ভাষণ দেবেন পাক প্রধানমন্ত্রী।

একক ব্যবহারের প্লাস্টিক নিষিদ্ধ করবে ভারত, বিশ্বেরও করা উচিত: মোদি

Advertisement

ওই অধিবেশনের মূল বক্তাদের তালিকায় রয়েছএন প্রায় ১১২ জন রাষ্ট্রপ্রধান, প্রায় ৪৮ জন প্রশাসনিক প্রধান এবং ৩০ জনেরও বেশি বিদেশমন্ত্রী, যাঁরা এই সাধারণ বিতর্ককে অংশ নিতে নিউইয়র্কে আসবেন। সাধারণ বিতর্কসভাটি ২৪ সেপ্টেম্বর থেকে শুরু হবে এবং চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, যিনি ২০১৭ সালে জেনারেল অ্যাসেম্বলি হলের আইকনিক সবুজ পোডিয়াম থেকে বিশ্ব নেতাদের উদ্দেশে প্রথম ভাষণ দিয়েছিলেন, তিনিও আগামী ২৪ সেপ্টেম্বর সকালে ওই অধিবেশনে ভাষণ দেবেন।

Advertisement

‘‘দেশে বড় বদল এসেছে'': নতুন সরকারের ১০০ দিনে দাবি প্রধানমন্ত্রীর

নিউইয়র্কের প্রায় এক সপ্তাহ থাকবেন নরেন্দ্র মোদি। সেই সময় বেশ কয়েকটি দ্বিপাক্ষিক বৈঠক এবং অন্যান্য কর্মসূচিতে যোগ দেবেন প্রধানমন্ত্রী। বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশন তাঁকে সম্মানিত করবে। প্রধানমন্ত্রী মোদিকে ২০১৯ সালের 'গ্লোবাল গোলকিপার অ্যাওয়ার্ড' প্রদান করা হবে, যা ফাউন্ডেশনের মতে এমন একটি "বিশেষ স্বীকৃতি" যা একজন রাজনৈতিক নেতা যিনি  "তাঁর দেশের কার্যকর কাজের মাধ্যমে গ্লোবাল লক্ষ্যে প্রতিশ্রুতি প্রদর্শন করেছেন অথবা বিশ্বব্যাপী কাজ করেছেন", তাঁর প্রাপ্য। আর সেই সম্মানই পেতে চলেছেন ভারতের  প্রধানমন্ত্রী। জানা গেছে, স্বচ্ছ ভারত অভিযানের জন্যেই এই সম্মান পাচ্ছেন তিনি।

Advertisement

Advertisement