This Article is From Oct 29, 2018

দীপাবলির বাতির মতো দেশের সংস্কৃতির আলো ছড়াচ্ছেন আপনারা, জাপানের ভারতীয়দের বললেন মোদী

জাপানের ভারতীয়দের অভিনন্দন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর মতে তাঁদের হাত ধরেই জাপানে ‘ব্র্যান্ড ইন্ডিয়া’  বিকশিত হয়েছে।

দীপাবলির বাতির মতো দেশের সংস্কৃতির আলো  ছড়াচ্ছেন আপনারা, জাপানের ভারতীয়দের বললেন মোদী

বুলেট ট্রেন চালানোর জন্য জাপানের থেকে 88 হাজার  কোটি টাকা  ঋণ নিচ্ছে ভারত।

হাইলাইটস

  • জাপানের ভারতীয়দের অভিনন্দন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
  • ভারতীয়দের হাত ধরেই জাপানে ‘ব্র্যান্ড ইন্ডিয়া’ বিকশিত হয়েছে
  • বুলেট ট্রেন চালাতে 88 হাজার কোটি টাকা ঋণ নিচ্ছে ভারত
টোকিও:

জাপানের ভারতীয়দের অভিনন্দন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর মতে তাঁদের হাত ধরেই জাপানে ‘ব্র্যান্ড ইন্ডিয়া'  বিকশিত হয়েছে। ক্রিকেট থেকে শুরু করে ভারতীয় খাবার এবং সংস্কৃতিকে সে দেশে  তুলে ধরেছেন ভারতীয়রা। জাপানের রাজধানী টোকিওতে ভারতীয়দের একটি সভায় মোদী বলেন, যেভাবে দীপাবলির সময় বাতি জ্বলে ওঠে সেভাবেই আপনারা যেখানে থাকেন সেখানে ভারতীয়  সংস্কৃতির আলো বিকশিত হয়। জাপান বা বিশ্বের অন্য অংশে সেটাই হচ্ছে। আমার শুভেচ্ছা আপনাদের সঙ্গে আছে। দু'দিনের জাপান সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে  দীর্ঘক্ষণ বৈঠক করেন। পরে রবিবার দুজন একসঙ্গে টোকিওতে আসেন।

এদিকে,  মুম্বই এবং আমেদাবাদের মধ্যে বুলেট ট্রেন চালানোর জন্য জাপানের থেকে 88 হাজার কোটি টাকা  ঋণ নিচ্ছে ভারত। রেল ট্রাক থেকে  শুরু করে আরও বিভিন্ন কাজ হবে এই টাকা দিয়ে। সমুদ্রের তলায় 21  কিলোমিটার লম্বা  ট্যানেলও  তৈরি হবে। 0.1 শতাংশ সুদে  নেওয়া  এই টাকা  পঞ্চাশ বছরের  মধ্যে ফেরত দিতে হবে।         

uro8ubjg
কথা  বলছেন দুই দেশের  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং  শিনজো আবে।
      
ভারতীয়দের ওই সভায় প্রধানমন্ত্রী আরও বলেন,  ভারত এক বিরাট রূপান্তরের মধ্যে  দিয়ে যাচ্ছে।  মানবতার  জন্য আমাদের কাজ  বিশ্বের দরবারে  বন্দিত হচ্ছে। বক্তব্য রাখার সময়  জাপানের প্রযুক্তি গত  উন্নয়নের কথা উল্লেখ করে ‘মেক ইন ইন্ডিয়া' প্রকল্পের জন্য  সাহায্য চান প্রধানমন্ত্রী। একই সঙ্গে তিনি জানান মোবাইল  উৎপাদনে ভারতে বিপ্লব এসেছে। তাঁর  দেওয়া  পরিসংখ্যান বলছে  এখন  ভারতে 100 কোটিরও বেশি  মোবাইল সক্রিয় আছে।          

 

.