Read in English
This Article is From Jun 09, 2019

চিনের রাষ্ট্রপতি জিনপিং-এর সঙ্গে সাংহাইতে সাক্ষাৎ করবেন মোদী

চিনের রাষ্ট্রপতি শি জিনপিং (Xi Jinping) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর(Narendra Modi) সঙ্গে সাক্ষাৎ করতে পারেন।

Advertisement
অল ইন্ডিয়া

গত বছরের ডিসেম্বরে মোদীর সঙ্গে জিনপিং-এর সাক্ষাৎ হয় আর্জেন্টিনার জি-২০ শীর্ষ সম্মেল‌নে। ফাইল চিত্র।

Highlights

  • নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ হতে চলেছে চিনের রাষ্ট্রপতির।
  • মোদীর প্রত্যাবর্তনের পরে তাঁর সঙ্গে জিনপিং-এর প্রথম সাক্ষাৎ।
  • গত বছরের ডিসেম্বরে মোদীর সঙ্গে জিনপিং-এর সাক্ষাৎ হয়।
নয়াদিল্লি:

চিনের রাষ্ট্রপতি শি জিনপিং (Xi Jinping) সাংহাই কর্পোরেশন অর্গানাইজেশন (SCO) শীর্ষ সম্মেলনে যোগ দিতে কিরগিজস্তানে যাচ্ছেন। সেখানে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) সঙ্গে সাক্ষাৎ করতে পারেন। এবারের নির্বাচনে জিতে মোদীর প্রত্যাবর্তনের পরে এটাই তাঁর সঙ্গে জিনপিং-এর প্রথম সাক্ষাৎ হতে চলেছে। ১২ জুন থেকে ১৬ জুন সময়সীমার মধ্যে জিনপিং কিরগিজস্তান ও তাজিকিস্তান সফরে আসবেন চিনের রাষ্ট্রপতি, রবিবার এমনটাই জানিয়েছেন সেদেশের বিদেশ মন্ত্রকের মুখপাত্র লু কাং। কিরগিজস্তানের বিশকেক-এ ১৩-১৪ জুন SCO সম্মেলন অনুষ্ঠিত হবে। ২০১৭ সাল থেকে চিনের নেতৃত্বে ভারত, পাকিস্তান সহ আটটি দেশের অর্থনৈতিক ও সুরক্ষা সংক্রান্ত এই সম্মিলন অনুষ্ঠিত হয়ে আসছে।

“সন্ত্রাস শ্রীলঙ্কার শক্তিকে দমন করতে পারবে না”, কলোম্বোয় বললেন প্রধানমন্ত্রী: ১০টি তথ্য

১২ থেকে ১৪ জুন চিনের রাষ্ট্রপতি কিরগিজস্তানে থাকবেন ও SCO সম্মেলনে অংশ নেবেন। লু এক বিবৃতিতে একথা জানান। গত সপ্তাহে চিনে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত বিক্রম মিসরি জানান, দুই নেতা ওই সম্মেলেনর মাঝেই সাক্ষাৎ করবেন। গত বছর উয়াহানে দুই রাষ্ট্রনেতার বৈঠক, যা আনুষ্ঠানিকতার বাইরে তাঁদের প্রথম সাক্ষাৎ, তা অত্যন্ত সাফল্যমণ্ডিত হয়েছিল একথা উল্লেখ করে মিসরি বলেন, ‘‘প্রসঙ্গত গত বছর আমাদের নেতারা চার বার মিলিত হয়েছিলেন বিভিন্ন বহুপাক্ষিক সম্মেলন‌ে।'' আবার বিশকেকে সাক্ষাৎ করবেন বলে তিনি জানান।২০১৭ সালে ডোকলামে চিনা সেনা ভারতীয় সীমান্তের কাছে রাস্তা নির্মাণ করছে, এই অভিযোগ তুলেছিল ভুটান। সেই সময় ৭৩ দিনের জন্য তাদের মধ্যে কোনও আদানপ্রদান হয়নি। এরপরই ২৭ ও ২৮ এপ্রিলের ওই শীর্ষ সম্মেলনে মুখোমুখি হন মোদী ও জিনপিং (Xi Jinping)। দু'দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন মোড় নেয়।

Advertisement

রাষ্ট্র পরিচালিত সন্ত্রাসবাদই বিশ্বের সবথেকে বড় বিপদ: মালদ্বীপের সংসদে প্রধানমন্ত্রী মোদী

সেই সাক্ষাতের পরে দুই দেশের তরফেই পরিস্থিতি শোধরানোর প্রয়াস শুরু হয়। বিশেষ করে সেনাদের মধ্যে।

Advertisement

গত বছরের ডিসেম্বরে মোদীর সঙ্গে জিনপিং-এর (PM Modi-Xi Jinping) সাক্ষাৎ হয় আর্জেন্টিনার জি-২০ শীর্ষ সম্মেল‌নে। সেখানে তাঁদের মধ্যে দু'দেশের মধ্যে বন্ধুত্ব ও বিশ্বাসকে জোরদার করার আলোচনা হয়।

গত মাসে জয়ের পরে মোদীকে (PM Modi) ‘হার্দ্য অভিনন্দন' জানান জিনপিং। ফলাফলের সরকারি ঘোষণার আগেই এমন অভ্যর্থনা ‌জ্ঞাপন সত্যিই বিরল।

Advertisement

SCO শীর্ষ সম্মেলনের পরে রাষ্ট্রপতি জিনপিং (Xi Jinping) তাজিকিস্তান যাবেন। জুনের ১৪ থেকে ১৬, সেখানকার রাজধানী ডুশানবে-তে CICA বা কনফারেন্স অন ইন্টারঅ্যাকশন অ্যান্ড কনফিডেন্সে তিনি যোগ দেবেন বলে জানান লু।

Advertisement