This Article is From Jan 08, 2020

অসমে খেলো ইন্ডিয়ার উদ্বোধনের আমন্ত্রণ খারিজ করলেন প্রধানমন্ত্রী মোদি

সরকারের নয়া নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ, বিক্ষোভে উত্তপ্ত অসম

অসমে খেলো ইন্ডিয়ার উদ্বোধনের আমন্ত্রণ খারিজ করলেন প্রধানমন্ত্রী মোদি

ক্রীড়ামন্ত্রক এবং অসম সরকারকে প্রধানমন্ত্রী মোদি জানিয়ে দিয়েছেন, সেই অনুষ্ঠানে থাকতে পারবেন না তিনি (ফাইল)

নয়াদিল্লি:

অসমের গুয়াহাটিতে ১০ জানুয়ারি সরকারের “খেলো ইন্ডিয়া যুব ক্রীড়া প্রতিযোগিতা”য় (Khelo India Youth Games) উপস্থিত থাকতে পারবেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi )। ইতিমধ্যেই ক্রীড়ামন্ত্রক এবং অসম সরকারকে প্রধানমন্ত্রী মোদি জানিয়ে দিয়েছেন, সেই অনুষ্ঠানে থাকতে পারবেন না তিনি। অসমের বিজেপির মুখপাত্র দেওয়ান ধ্রুবজ্যোতি মারালকে উদ্ধৃত করে সংবাদসংস্থা আইএএনএস জানিয়েছে, “এই সফর বাতিল করা হয়েছে”। তিনি বলেন, “তাঁকে অনুরোধ করেছিল রাজ্য সরকার। তবে তিনি সময় দিতে পারেননি”।

জানা গিয়েছে অসম সরকারের তরফে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকেও অনুরোধ করা হয়েছিল, যদিও তিনি জানিয়েছেন অনুষ্ঠানে থাকতে পারবেন না।

সরকারের নয়া নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ, বিক্ষোভে উত্তপ্ত অসম। অল অসম স্টুডেন্টস ইউনিয়ন এবং নর্থ ইস্ট স্টুডেন্টস ইউনিয়ন জানিয়ে দিয়েছে, প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী সেখানে গেলে বিক্ষোভ হবে।

জাতীয় গুরুত্বে খেলো ইন্ডিয়া ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করেছে সরকার। এই ক্রীড়া প্রতিযোগিতার তৃতীয় সংস্করণে প্রায় ৬,৮০০ ক্রীড়াবিদ যোগ দেবেন বলে মনে করা হচ্ছে।

মঙ্গলবার কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেণ রিজিজু বলেন, “আমাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন, খেলো ইন্ডিয়া কর্মসূচী শুধুমাত্র একটা অনুষ্ঠান নয়, এটা একটা আন্দোলন। যুবদের মধ্যে খেলা ও শরীরচর্চাকে গুরুত্ব দেওয়া এবং ক্রীড়া জগতে দেশকে শক্তিশালী করে তুলতে অভিভাবকদের সংবেদনশলী করে তোলা তাঁদের সন্তানদের ক্রীড়া ও খেলাধুলার দিকে আকৃষ্ট করার মাধ্যমে ক্রীড়াবিদ তৈরি করা। খেলো ইন্ডিয়াকে জাতীয় গুরুত্ব দেওয়া সেই লক্ষ্য পূরণে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ”।

গতমাসে, গুয়াহাটিতে অশান্তির কারণে জাপান ও ভারতের মধ্যে  বার্ষিক সম্মেলন থাকলেও তা বাতিল হয়ে যায়। এছাড়াও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের ভারত সফরও বাতিল হয়

.