This Article is From Oct 16, 2018

তেল উৎপাদনকারী দেশ গুলির সাহায্য চাইলেন মোদী

তেল উৎপাদনকারী দেশ গুলিকে  সাহায্য করার আবেদন জানালেন প্রধানমন্ত্রী  নরেন্দ্র মোদী।

কোন দেশে কতটা তেল যাবা তা  উৎপাদক দেশ গুলির ওপরেই নির্ভর করে।

হাইলাইটস

  • তেল উৎপাদনকারীকে সাহায্য করার আবেদন জানালেন প্রধানমন্ত্রী
  • তেলের দাম বেড়ে যাওয়ার সরাসরি প্রভাব পড়েছে টাকার দামের উপর
  • এ বছর টাকার দাম পড়েছে14.5 শতাংশ
নিউ দিল্লি:

তেল উৎপাদনকারী দেশ গুলিকে  সাহায্য করার আবেদন জানালেন প্রধানমন্ত্রী  নরেন্দ্র মোদী। সৌদি  আরবের মতো  এই  সমস্ত দেশকে সাহায্য  করার  আহ্বান জানালেন প্রধানমন্ত্রী। বিশ্ব বাজারে তেলের দাম বেড়ে যাওয়ার মতো  ঘটনার পরিপ্রেক্ষিতে আহ্বান  জানিয়েছেন মোদী। তেলের দাম বেড়ে যাওয়াও সরাসরি প্রভাব পড়েছে টাকার দামের উপর। এ বছর টাকার দাম পড়েছে14.5 শতাংশ।  আর এটার কারণও আছে। তেলের ব্যাপারে ভারতকে আমদানির উপরেই ভরসা রাখতে হয়। মোট চাহিদার 83 শতাংশই  আসে বাইরে  থেকে।

বিভিন্ন তেল সংস্থার প্রতিনিধিদের সঙ্গে  আলাপ চারিতার সময়  সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন। ‘তেলের দাম কী হবে এবং কোন দেশে কতটা তেল যাবা তা  উৎপাদক দেশ গুলির ওপরেই নির্ভর করে। আর তাই পর্যাপ্ত যোগান  থাকলেও স্বতন্ত্র বিপনন নীতির জন্য তেলের দাম বেড়েছে।’  বৈঠকের পর প্রকাশিত এক বিবৃতিতে প্রধানমন্ত্রীকে  উদ্দেশ করে একথাই বলা হয়েছে।  বৈঠকে উপস্থিত ছিলেন আরবের তেলমন্ত্রী জানান তেলের দাম বেড়ে যাওয়ার উপর তাঁদের নিয়ন্ত্রণ নেই।  সাংবাদিকদের  তিনি বলেন, ‘আমরা  শুধু যোগানের উপর নিয়ন্ত্রণ করি।’ পাশাপাশি তিনি এটাও জানান তাঁর  সঙ্গে পেট্রলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের  কথা হয়েছে এবং দেশের তেলের  চাহিদা  মেটাতে যা  করার করা হবে।

এই  আলোচনা যখন হচ্ছে তখন তেলের দাম  বেড়েই চলেছে। এক্সাইস ডিউটিতে ছাড় দিয়েছে কেন্দ্রীয় সরকারও। তাতে দাম কমেছে 2.50 টাকা। একই সঙ্গে চাপ বাড়িয়ে চলেছে  কংগ্রেস। সভাপতি রাহুল গান্ধি বলেছেন আমি বুঝতে পারছি না  কেন বিশ্ব বাজারে তেলের দাম কমলেও ভারতে   বাড়ছে। প্রধানমন্ত্রী আপনাদের( দেশের নাগরিক ) পকেট ভরছেন না। তাহলে টাকা কার   পকেটে যাচ্ছে?    

 

.