This Article is From Aug 10, 2018

আবার শব্দ নিয়ে খেললেন প্রধানমন্ত্রী, জেনে নিন কী হল তারপর?

রাজ্যসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাষণের অংশ বাদ পড়ল।

বিষয়টি পৌঁছয় উপরাষ্ট্রপতি তথা রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডুর কাছে।

হাইলাইটস

  • রাজ্যসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাষণের অংশ বাদ পড়ল
  • ডেপুটি চেয়ারম্যানের পদে লড়া কংগ্রেস সাংসদ সম্পর্কে মন্তব্য করেন মোদী
  • এমন ঘটনা সংসদীয় রাজনীতিতে বেশ বিরল
নিউ দিল্লি:

 

রাজ্যসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাষণের অংশ বাদ পড়ল। ডেপুটি চেয়ারম্যানের পদে লড়া কংগ্রেস সাংসদ সম্পর্কে বৃহস্পতিবার একটি মন্তব্য করেছিলেন প্রধানমন্ত্রী। সেটি সভার রেকর্ড থেকে শুক্রবার বাদ দিয়ে দেওয়া হল।

ইউপিএ আমলের শেষের দিকেও একবার তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের ভাষণের অংশ বাদ পড়েছিল। কিন্তু তখন তিনি  একা নন তাঁর সঙ্গে অরুণ জেটলির ভাষণের অংশও বাদ গিয়েছিল। এবার আবার ঘটল সেই ঘটনা। তবে সংসদীয় রাজনীতিতে এরকম ঘটনা খুব বেশি হয় না।

ডেপুটি চেয়ারম্যান পদে লড়াই করা দুই প্রার্থীর নামেই আছে হরি কথাটি। ভোটের ফলে দেখা যায় সরকার শিবিরের প্রার্থী বড় ব্যবধানে জিতেছেন। এরপর বলতে ওঠেন প্রধানমন্ত্রী। আর তখনই কংগ্রেস সাংসদ সম্পর্কে বেফাঁস মন্তব্য করে বসেন তিনি। আপত্তি তোলে বিরোধীরা। বিষয়টি পৌঁছয় উপরাষ্ট্রপতি তথা রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডুর কাছে। এরপর বাদ গেল ভাষণের সেই বিতর্কিত অংশ।          

গোটা ঘটনার অবশ্যই একটি রাজনৈতিক দিক আছে। এমনিতে এই পরাজয় বিরোধী শিবিরের কাছে অস্বস্তির। আগামী লোকসভা নির্বাচনের আগে বিরোধী ঐক্য তুলে ধরার সুযোগ ছিল। কিন্তু, সেটা হয়নি। উল্টোদিকে নিজের দল তো বটেই শরিকদের ঐক্যবদ্ধ করেও বড় জয় পেয়েছে বিজেপি। কিন্ত, মোদীর ভাষণের অংশ বাদ পড়ায় অস্বস্তিতে পড়ল বিজেপিও। আক্রমণ শানানোর এমন সুযোগ যে কংগ্রেস ছাড়বে না তা জানাই ছিল। আজ সেই কাজটাই করেছেন তিরুঅন্তপুরমের কংগ্রেস সাংসদ শশী থারুর। তিনি বলেছেন,  "প্রধানমন্ত্রী রাজ্যসভায় দাঁড়িয়ে অসংসদীয় শব্দ ব্যবহার করছেন এবং তা বাদ যাচ্ছে - এটা গোটা দেশের লজ্জা। আমরা জানি মোদী শব্দ নিয়ে খেলতে ভালবাসেন। তাতে আপত্তির কিছু নেই। কিন্তু কাউকে অসম্মান করা উচিত নয়।"

.