This Article is From Sep 24, 2019

সন্ত্রাস দমনে প্রধানমন্ত্রী মোদির বক্তব্য পাকিস্তান-চিন সমঝোতাকে ইঙ্গিত করেছে

Narendra Modi US Visit: নিউ ইয়র্কে রাষ্ট্রসংঘের সদর দফতরে সন্ত্রাসবাদ ও সহিংস চরমপন্থী বিবৃতিতে কৌশলগত প্রতিক্রিয়া সম্পর্কিত আলোচনায় এই মন্তব্য করেন প্রধানমন্ত্রী মোদি।

সন্ত্রাস দমনে প্রধানমন্ত্রী মোদির বক্তব্য পাকিস্তান-চিন সমঝোতাকে ইঙ্গিত করেছে

China Helping Pakistan: সন্ত্রাসদমন নিয়ে প্রধানমন্ত্রী মোদির ভাষণে পাকিস্তানের সঙ্গে চিনের পারস্পরিক সহযোগিতার বিষয়টিও উঠে আসে।

নিউ ইয়র্ক:

এবার আন্তর্জাতিক স্তরে সন্ত্রাসবাদের আঁতুরঘর পাকিস্তানকে চিনের সহযোগিতা করার বিষয়টি নিয়ে হাটে হাঁড়ি ভাঙলেন (China Helping Pakistan) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার ওই বিশ্ব মঞ্চে দাঁড়িয়ে মোদি বলেন সন্ত্রাসবাদীদের অর্থ জোগানো এবং অস্ত্র হাতে পেতে দেওয়া উচিত নয়। পাশাপাশি এই বিষয়টির বাস্তবায়নের জন্য তিনি (Narendra Modi) বিশ্ব নেতাদের প্রতি আহ্বানও জানান। এই সময়েই চিনের পাকিস্তানকে সহায়তার প্রসঙ্গটি তুলে ধরে তিনি বলেন, ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের মতো প্রক্রিয়াগুলির রাজনীতিকরণ এড়ানোর প্রয়োজনীয়তার প্রতি জোর দিতে হবে সব দেশের। নিউ ইয়র্কে রাষ্ট্রসংঘের সদর দফতরে সন্ত্রাসবাদ ও সহিংস চরমপন্থী বিবৃতিতে কৌশলগত প্রতিক্রিয়া সম্পর্কিত আলোচনায় এই মন্তব্য করেন প্রধানমন্ত্রী মোদি। "প্রধানমন্ত্রী বলেন যে সন্ত্রাসবাদীদের (Terrorism)  অর্থ জোগানো এবং অস্ত্র হাতে পেতে দেওয়া উচিত নয়, এই বিষয়টির বাস্তবায়নের জন্য তিনি বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানান," বিদেশ মন্ত্রকের সচিব (পশ্চিম) এ গীতেশ শর্মা ওই বৈঠক শেষে সাংবাদিকদের উদ্দেশে একথা বলেন। "প্রধানমন্ত্রী দ্বিপাক্ষিক ও আঞ্চলিক কাঠামোর মাধ্যমে চলমান সহযোগিতা এবং ভাবনাচিন্তা ভাগের ক্ষেত্রে গুণগত উন্নয়নের আহ্বান জানিয়েছেন", একথাও জানান ভারতীয় বিদেশ মন্ত্রকের ওই সচিব।

“২৬/১১, ৯ /১১ হামলাকারীদের কোথায় পাওয়া গিয়েছিল”, পাকিস্তানকে তোপ প্রধানমন্ত্রীর

যেভাবে বিশ্ব জলবায়ু পরিবর্তনের মতো সমস্যার সমাধানে ঐক্যবদ্ধভাবে এগিয়ে এসেছে ঠিক সেইভাবেই  সন্ত্রাসবাদের বিরুদ্ধে বিশ্বব্যাপী সংহতি ও তৎপরতার আহ্বান জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

প্রধানমন্ত্রী মোদি বলেন যে বিশ্বের যে কোনও জায়গায় সন্ত্রাসবাদী হামলাকে শুধুমাত্র সন্ত্রাস হিসাবেই বিবেচনা করা উচিত, "কম-বেশি" বা "ভাল বা খারাপ" হিসাবে নয়।

তিনি আরও বলেন যে দ্বিপাক্ষিক এবং আঞ্চলিক কাঠামোর মাধ্যমে চলমান সহযোগিতা এবং ভাবনাচিন্তা ভাগ করে নেওয়ার ক্ষেত্রে একটি "গুণগত আপগ্রেডেশন" হওয়া উচিত। 

ভারতের অভিজ্ঞতা শেয়ার করে প্রধানমন্ত্রী মোদি বৈঠকে বলেন যে সন্ত্রাসবাদ, চরমপন্থা ও উগ্রবাদকে উৎসাহিত করার মতাদর্শের বিরুদ্ধে গণতান্ত্রিক মূল্যবোধ, বৈচিত্র্য এবং অন্তর্ভুক্তিমূলক উন্নয়নই হল সবচেয়ে গুরুত্বপূর্ণ অস্ত্র। 

সন্ত্রাসবাদের ভাল-খারাপ বা কম-বেশি হয় না: বার্তা প্রধানমন্ত্রী মোদির

প্রধানমন্ত্রী মোদি সোমবার জলবায়ু অ্যাকশন সামিট এবং ইউনিভার্সাল হেলথ কভারেজ সম্পর্কিত উচ্চ-স্তরের বৈঠকেও বক্তব্য রাখেন।

এর আগে হাউডি মোদি অনুষ্ঠানে নাম না করে পাকিস্তানকে সন্ত্রাসবাদ ইস্যু নিয়ে আক্রমণ করেন প্রধানমন্ত্রী মোদি। তিনি বলেন, “ভারত যা করছে, তাতে কিছু লোকের অসুবিধা হচ্ছে, যারা নিজের দেশই সামলাতে পারে না”।

পাকিস্তানের নাম না করে তিনি বলেন, তারা “ভারতের প্রতি ঘৃণা পুষে রেখেছে, সেটাই তাদের মূল নীতি। তারা সন্ত্রাসবাদকে সমর্থন করে, তারা সন্ত্রাসবাদকে প্রশয় দেয়”। তবে তিনি কারও নাম নেননি। প্রধানমন্ত্রী বলেন, “আমেরিকার ৯ /১১ হোক, বা মুম্বইয়ের ২৬/১১, এই হামলার চক্রান্তকারীদের কোথায় পাওয়া গিয়েছিল? শুধুমাত্র আপনারা নন, সারা বিশ্ব জানে, তারা কারা”।

.