தமிழில் படிக்க हिंदी में पढ़ें Read in English
This Article is From Oct 19, 2019

হার্টের জরুরি অস্ত্রোপচারে PMC ব্যাংক থেকে টাকা তুলতে না পেরে মৃত্যু অশীতিপর বৃদ্ধের

PMC Bank Scam: ওই ব্যাংকে ৮০ লক্ষ টাকা জমা রেখেছিল এই পরিবারটি! ২৩ সেপ্টেম্বর থেকে এই ব্যাংকের উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। ফলত অস্ত্রোপচারের জন্য প্রয়োজনীয় টাকা কিছুতেই তুলতে পারেনি ধাররা পরিবার।

Advertisement
অল ইন্ডিয়া Edited by

PMC Bank Scam: ৮০ লক্ষ টাকা ব্যাংকে রেখেও তুলতে না পেরে শুক্রবার মারা যান আমানতকারী মুরলিধর ধাররা

মুম্বাই:

হার্টের অপারেশনের মতো গুরুত্বপূর্ণ চিকিৎসায় সময়ে ব্যাংক থেকে টাকা তুলতে না পেরে মৃত্যু হল বৃদ্ধের! PMC ব্যাংকের সংকটের বলি হলেন ৮৩ বছর বয়সী আমানতকারী। হৃদরোগের গুরুতর শল্য চিকিত্সার জন্য অর্থের ব্যবস্থা করতে পারেনি বৃদ্ধের পরিবার, যার জেরে শুক্রবার মারা যান আমানতকারী মুরলিধর ধাররা। PMC ব্যাংকে তাঁর ৮০ লাখ টাকা জমা থাকলেও আরবিআইয়ের নিষেধাজ্ঞার (RBI curbs) কারণে টাকা তুলতে পারেনি ধাররা পরিবার। এই নিয়ে পিএমসি ব্যাংকের আমানতকারীদের মৃত্যুর চতুর্থ ঘটনা ঘটল দেশে। আরবিআই-এর নিষেধাজ্ঞার পাশাপাশি নগদ টাকা তোলার সীমা করে দেওয়া হয়েছে ৪০,০০০ টাকা। এর আগেও হৃদরোগে আক্রান্ত হয়ে দুই আমানতকারীর মৃত্যু হয়েছিল এবং এক চিকিৎসক আত্মহত্যাও করেন। হৃদরোগের জরুরি অস্ত্রোপচারের জন্য টাকা না পেরে শুক্রবার সকালে মুম্বাই শহরতলির মুলুন্ডে নিজের বাড়িতেই মৃত্যু হয় মুরলিধর ধাররার, জানিয়েছেন তাঁর পুত্র প্রেম ধাররা। 

সমস্যাদীর্ণ পিএমসি ব্যাঙ্কে জমা ৯০ লক্ষ টাকা, উৎকণ্ঠায় মৃত্যু ব্যক্তির

ওই ব্যাংকে ৮০ লক্ষ টাকা জমা রেখেছিল এই পরিবারটি! ২৩ সেপ্টেম্বর থেকে এই ব্যাংকের উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। ফলত অস্ত্রোপচারের জন্য প্রয়োজনীয় টাকা কিছুতেই তুলতে পারেনি ধাররা পরিবার।

Advertisement

সাধারণত আরবিআইয়ের নির্দেশের অধীনে, চিকিত্সা সংক্রান্ত জরুরি পরিস্থিতিতে ব্যতিক্রম হতে পারে, তবে এক্ষেত্রে পরিবারের কোনও অনুরোধেই কান দেয়নি পিএমসি। আরবিআই প্রাথমিকভাবে এক হাজার টাকা তোলার অনুমতি দিয়েছিল, পরে তিনটি ধাপে ব্যাঙ্ক থেকে টাকা তোলার পরিমাণ বাড়িয়ে ৪০ হাজার করা হয়।

পিএমসি ব্যাঙ্ক বোর্ড মেম্বার এবং এইচডিআইএল প্রমোটারদের বিরুদ্ধে অর্থ তছরুপের অভিযোগ!

Advertisement

ব্যাংকের নিষেধাজ্ঞার পর থেকে অসহায় পিএমসি আমানতকারীরা তাদের অর্থ ফেরত পাওয়ার জন্য দেশজুড়ে প্রতিবাদ করে চলেছেন। আমানতকারীদের বিক্ষোভে অংশ নেওয়ার কয়েক ঘন্টা পরেই ৫১ বছর বয়সী সুমিত গুলাতি মঙ্গলবার মারা যান। আত্মহত্যা করেন নিবেদিতা জগতিয়ানি এবং তারপরে মুম্বইয়ের আরেক বাসিন্দা পাঞ্জাবি ফট্টোর মৃত্যু ঘটে এই একই কারণে। যে সমস্ত আমানতকারী মারা গিয়েছেন তাদের বিশাল অঙ্কের টাকা ব্যাঙ্কে আটকে ছিল, সকলেরই আমানতের পরিমাণ ছিল ৮০ লক্ষ টাকারও বেশি।

আরবিআই জানিয়েছে যে রিয়েলটি প্লেয়ার HDIL-এর সঙ্গে মিলিত হয়ে ব্যাংকটিতে আর্থিক অব্যবস্থাপনা ছিলই, তবে দীর্ঘদিন ধরে তা আড়াল করা হয়েছিল। শহরের পুলিশ দাবি করেছে পুরো বিষয়টি প্রায় ৪,৩৫৫ কোটি টাকার কেলেঙ্কারি এবং ব্যাংকের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক এবং এইচডিআইএল-এর প্রোমোটারসহ পাঁচজনকে গ্রেফতারও করা হয়েছে।

Advertisement