Read in English
This Article is From Jul 12, 2018

নীরব- মেহুলকে পলাতক আর্থিক অপরাধী ঘোষণার দাবি

নীরব মোদী ও তাঁর মামা মেহুল চোকসির   3,500 কোটি টাকার সম্পত্তি  বাজেয়াপ্ত করার অনুমতি চেয়ে মুম্বইয়ের একটি আদালতের দ্বারস্থ হল ইডি।

Advertisement
অল ইন্ডিয়া

ইডির দাবি এই দুজনকে পলাতক আর্থিক অপরাধী  বলে ঘোষণা করে দেওয়া হোক

মুম্বাই:

পিএনবি'র হাজার হাজার কোটির জালিয়াতিতে অভিযুক্ত হিরে ব্যবসায়ী নীরব মোদী ও তাঁর মামা মেহুল চোকসির   3,500 কোটি টাকার সম্পত্তি  বাজেয়াপ্ত করার অনুমতি চেয়ে মুম্বইয়ের একটি আদালতের দ্বারস্থ হল ইডি।  টাকা নয় ছয় সংক্রান্ত অভিযোগের মামলা হয় এই আদালতে।  সেখানেই ইডির দাবি এই দুজনকে পলাতক আর্থিক অপরাধী  বলে ঘোষণা করে দেওয়া হোক এবং তাঁদের সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশও দিক আদালত।   একই ভাবে এ  মাসের গোড়ায় আরেক পলাতক ব্যবসায়ী বিজয় মালিয়ার বিরুদ্ধেও একই ব্যবস্থা নেওয়ার আর্জি জানিয়েছিল ইডি।  

নীরব মোদী এবং তাঁর মামার  বিরুদ্ধে  করা এই আবেদনে ইডি বলেছে তাঁদের স্থাবর এবং অস্থাবর দুরকমের সম্পত্তিই বাজেয়াপ্ত করতে চায় তদন্ত সংস্থা। নিজেদের আবেদনপত্রে  সংস্থা বলেছে প্রাথমিক তদন্তে নীরব এবং মেহুলের বিরুদ্ধে দুর্নীতি প্রমাণিত হয়েছে। তাঁদের সঙ্গে ব্যাঙ্ক কর্তাদেরও কয়েকজন জড়িত বলেও দাবি করা হয়েছে। পিএনবি র  13,400 কোটি টাকা আত্মসাৎ করার অভিযোগ রয়েছে এই দুজেনর বিরুদ্ধে। সেটরাই তদন্ত চলছে।  মামা - ভাগ্নে দেশে নেই।   বিদেশে কোথাও আত্মগোপন করে আছেন।  কিন্ত সম্প্রতি রেড কর্নার নোটিশ জারি হয়েছে বলে দীর্ঘদিন  লুকিয়ে  থাকা প্রায় অসম্ভব। আর এবার দেশের মাটিতেও দুই অভিযুক্তকে চাপে ফেলার কৌশল নেওয়া হল ইডির তরফে।          

 তদন্তে উঠে  এসেছে দুর্নীতি শুরু হয়  2011 সাল থেকে। ধীরে ধীরে এই রাষ্ট্রায়াত্ব ব্যাঙ্কের কোষাগারে হাত  পড়তে থাকে।  কিন্ত সেসব প্রকাশ্যে আসে এ বছর।  ততক্ষণে দেশ ছেড়েছেন নীরব।  

Advertisement

অন্যদিকে পলাতক আর্থিক অপরাধী ঘোষণা সংক্রান্ত বিল এ বছর মার্চ মাসে লোকসভায় পেশ করে কেন্দ্রীয় সরকার  আর এপ্রিল মাসে  তাতে স্বাক্ষর করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।  এর বলে  বিভিন্ন অপরাধে অভিযুক্ত হয়ে দেশ ছেড়ে বিদেশে পালানো কোনও ব্যক্তির সম্পত্তি বাজেয়াপ্ত করার মতো পদক্ষেপ নেওয়ার দাবি করে আদালতের দ্বারস্থ হতে পারে তদন্ত সংস্থা।   



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
Advertisement