This Article is From Sep 07, 2018

PNB scam: ইন্টারপোলের নোটিসও মেহুল চোকসিকে দেশে ফেরাতে পারবে কি না, তা নিয়ে দ্বিধায় CBI

PNB scam: কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই (CBI)-এর পক্ষ থেকে আশঙ্কাপ্রকাশ করা হল যে, ইন্টারপোলের নোটিস পাওয়া সত্ত্বেও সম্ভবত পলাতক কোটিপতি ব্যবসায়ী মেহুল চোকসিকে দেশে ফিরিয়ে আনা সম্ভব হবে না।

PNB scam: মেহুল চোকসির বিরুদ্ধে ইন্টারপোলের কাছে রেড কর্নার নোটিসের আবেদন CBI-এর।

নিউ দিল্লি:

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক দুর্নীতি (PNB scam) মামলা রইল সেই তিমিরেই। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই (CBI)-এর পক্ষ থেকে আশঙ্কা প্রকাশ করা হল যে, ইন্টারপোলের নোটিস পাওয়া সত্ত্বেও সম্ভবত পলাতক কোটিপতি ব্যবসায়ী মেহুল চোকসিকে দেশে ফিরিয়ে আনা সম্ভব হবে না। সিবিআই বেশ কয়েক মাস যাবতই চেষ্টা চালিয়ে যাচ্ছে যাতে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে 13,500 কোটি টাকার জালিয়াতিতে যুক্ত হিরে ব্যবসায়ী মেহুল চোকসিকে কোনওভাবে দেশে ফিরিয়ে আনা সম্ভব হয়। কিন্তু, এখন জানা যাচ্ছে, ভাগ্নে নীরব মোদীর অনেক উপর দিয়ে গিয়েছেন মামা মেহুল চোকসি। দেশ থেকে পালাবার দীর্ঘদিনের ব্লু-প্রিন্ট ছকা ছিল তাঁর। জানিয়েছে সংবাদসংস্থা পিটিআই।

সিবিআই কয়েকদিন আগেই মেহুল চোকসির বিরুদ্ধে রেড কর্নার নোটিসের আবেদন জানিয়েছিল। শুধু আবেদন করাই নয়, অত্যন্ত আঁটঘাট বেঁধে নেমেই তদন্ত চালাচ্ছে সিবিআই। তাঁর বিরুদ্ধে ‘রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত’ ভাবে মামলা সাজানো হচ্ছে বলে যে অভিযোগ তুলেছিলেন নরেন্দ্র মোদীর ‘মেহুল ভাই’, তাকেও খণ্ডন করে দিয়েছিল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাটি।

কিন্তু তাঁকে ‘রাজনৈতিক খেলার ঘুঁটি’ হিসেবে ব্যবহার করা হচ্ছে বলে অভিযোগ তোলার পর ইন্টারপোলের পক্ষ থেকে মেহুল চোকসির বিরুদ্ধে ছাড়া রেড কর্নার নোটিসটিতে স্থগিতাদেশ জারি করা হয়। ভারতীয় জেলের অবস্থা, সেখানকার সুরক্ষাব্যবস্থা ও স্বাস্থ্য নিয়েও দুশ্চিন্তা প্রকাশ করেছিলেন মেহুল চোকসি।

সিবিআই কর্তারা জানিয়েছেন, দেশের ইতিহাসের সবথেকে বড় অর্থ জালিয়াতির অভিযোগ রয়েছে যাঁর বিরুদ্ধে, তাঁর ‘ভিত্তিহীন’ দাবিগুলিকে সিবিআইয়ের পক্ষ থেকে নস্যাৎ করে দেওয়া হয়েছে।

ওই কর্তাই জানান, এখন এই মামলাটি রয়েছে পাঁচ-সদস্যের ইন্টারপোল কমিটির আদালতের কাছে। এই আদালত আগামী মাসে দু’পক্ষের মতামত শুনে সিদ্ধান্ত গ্রহণ করবে যে, মেহুল চোকসির বিরুদ্ধে আদৌ রেড কর্নার নোটিস জারি করা যাবে কি না।  

.