Read in English
This Article is From Mar 06, 2019

ভাইরাল ছবিতে দেখুন রাস্তায় পড়ে থাকা খাবারের স্তূপে মেরু ভালুকের চড়ুইভাতি

ঘটনার ছবি ও ভিডিও ভাইরাল হওয়ার পর অনেকেই ঘটনার জন্য রাস্তায় জমে থাকা খাবারের স্তূপকে দায়ী করেছে।

Advertisement
ওয়ার্ল্ড

বিশেষজ্ঞরা জানিয়েছে আসলে এই ঘটনার জন্য দায়ী পরিবর্তিত জলবায়ু।

মস্কো:

গতমাসে রাশিয়ার গ্রামে মেরু ভালুকের ঘুরে বেড়ানোর ছবি দেখে মুগ্ধ হয়েছিল ইন্টারনেট। এবার সেখানেই পঞ্চাশের বেশি মেরু ভালুককে দক্ষিণ নোভায়ার জেমল্যা আর্কিপেলাগো অঞ্চলে দেখা গেল। তাদের মধ্যে গোটা দশেক আবার রাস্তায় ঘুরে লোকের বাড়িতেও ঢুকে গিয়েছিল বলে শোনা যাচ্ছে। স্থানীয় আধিকারিকরা ওই অঞ্চলে এক সপ্তাহের জন্য জরুরি অবস্থা ঘোষণা করে এবং মস্কোতে সাহায্য চেয়ে পাঠায়।

ঘটনার ছবি ও ভিডিও ভাইরাল হওয়ার পর অনেকেই ঘটনার জন্য রাস্তায় জমে থাকা খাবারের স্তূপকে দায়ী করেছে। কিন্তু বিশেষজ্ঞরা এর জন্য পরিবর্তিত জলবায়ুকে দায়ী করেছেন। তারা জানিয়েছেন ঠাণ্ডা কম থাকায় সমুদ্রের জল জমতে বেশি সময় নিয়েছে যার ফলে ভালুকের দল লোকালয়ে ঢুকে পড়েছে।

আরও পড়ুনঃ মানুষ নয়, চিনে খবর পড়ছে রোবট: দেখুন ভিডিও

সোশ্যাল মিডিয়াতে এই ছবি ভাইরাল হয়েছে।

বিশ্ব উষ্ণায়ণের ফলে বরফ গলে যাচ্ছে এবং তার প্রভাব পড়েছে মানুষ থেকে শুরু করে সকল প্রাণীর ওপরেই। মেরু ভালুকের ওপর এই প্রভাব সর্বাধিক। বিগত কয়েক দশকে তারা বছরে ২০ সপ্তাহ করে বরফ কম পাচ্ছে, জানিয়েছে পোলার বিয়ার ইন্টারন্যাশনাল নামক সংস্থা।

Advertisement

ঘটনাটি প্রকাশ্যে আসার পর থেকেই ওই অঞ্চলে মানুষের আসা যাওয়া বেড়ে গিয়েছে। সোভিয়েত রাশিয়া নোভায়া জেমল্যা অঞ্চলে পারমাণবিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে ফলে ওই অঞ্চলে সাধারণ মানুষ প্রবেশ নিষিদ্ধ করে দিয়েছিল কর্তৃপক্ষ। কিন্তু মেরু ভালুক দেখার উদ্দেশ্যে সাধারণ মানুষ যেভাবে ভিড় জমিয়েছে তাতে ওই অঞ্চলের ভারসাম্য নষ্ট হচ্ছে বলেও শোনা যাচ্ছে।

Advertisement