Read in English
This Article is From May 22, 2018

রিপোর্ট: তামিলনাড়ুতে বিক্ষোভে পুলিশের গুলি, নিহত 9

তামিলনাড়ুর বন্দর শহর তুতিকোরিনে আজ একটি কপার স্মেল্টিং প্ল্যান্ট বন্ধ করে দেওয়ার দাবিতে বিক্ষোভ করার সময় পুলিশ গুলি চালায়।

Advertisement
অল ইন্ডিয়া

প্রায় 20000 লোক জড়ো হয়েছিল আজকের প্রতিবাদে। জেলা আধিকারিকের অফিস ভাংচুর।

চেন্নাই: তামিলনাড়ুর বন্দর শহর তুতিকোরিনে আজ একটি কপার স্মেল্টিং প্ল্যান্ট বন্ধ করে দেওয়ার দাবিতে বিক্ষোভ করার সময় পুলিশ গুলি চালায়। ক্ষমতাসীন এআইডিএমকে সরকার শান্তি বজায় রাখার অনুরোধ জানিয়ে তড়িঘড়ি সংশ্লিষ্ট প্ল্যান্টটির বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণ করার প্রতিশ্রুতি দিয়েছে। সরকার থেকে দেওয়া বিবৃতিতে এই সংঘর্ষে কোনও হতাহতের খবর এই মুহূর্ত পর্যন্ত প্রকাশ করা হয়নি। একজন পুলিশ আধিকারিক জানিয়েছেন তাঁরা নিজেরাও মৃতের সংখ্যা নিয়ে কোনও নিশ্চয়তা দিতে পারছেন না এই মুহূর্তে। যদিও স্থানীয় সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, আজকের এই বিক্ষোভে গুলি পুলিশের চলার পরে বিক্ষোভকারীদের মধ্যে অন্তত ন’জন নিহত হয়েছেন।
হাজার হাজার স্থানীয় বাসিন্দা তিন মাসেরও বেশি সময় ধরে স্টারলাইট কপার স্মেল্টিং প্ল্যান্ট বন্ধ করার দাবিতে বিক্ষোভ চালিয়ে যাচ্ছিলেন। অভিযোগ, রাজ্য সরকার তাঁদের দাবিতে বিন্দুমাত্র কর্ণপাত করেনি। আজ প্রায় 20000 বিক্ষোভকারী জমা হয় ওই প্ল্যান্টের সামনে। সারকারি সম্পত্তিকে তাঁরা তছনছ করে দেন তারপর।
তামিলনাড়ুর বর্ষীয়ান মন্ত্রী জয়কুমার আজ বলেছেন, পুলিশের গুলি চালানো ছারা আর কিছুই করার ছিল না। বিক্ষোভকারীরা অত্যন্ত মারমুখী হয়ে উঠেছিলেন। তাঁদের সামলানোর জন্যেই দরকার ছিল গুলি চালানোর।  
বিরোধী দল ডিএমকের এম কে স্ট্যালিন এই সংঘর্ষের জন্য সম্পূর্ণভাবে দায়ী করেন রাজ্য সরকারকে। তিনি বলেন, মানুষ দীর্ঘদিন ধরে শান্তিপূর্ণ প্রতিবাদই চালাচ্ছিল। কিন্তু প্রশাসন মানুষের সমস্যাটি মন দিয়ে শোনার বা ভাবার জন্য কোনও সময় দেননি। এক্ষুনি এই প্ল্যান্ট বন্ধ হয়ে যাওয়া দরকার।
অভিনেতা-রাজনীতিবিদ কমল হাসানও প্রায় এম কে স্ট্যালিনের কথারই পুনরাবৃত্তি করেন। তিনি বলেন, “এই নাগরিকরা কেউ অপরাধী নন। এঁরা হল তাঁরাই, যাঁরা নিজেদের জীবন খুইয়ে ফেলেছেন”। এই প্ল্যান্টের বিরুদ্ধে বিক্ষোভে কমল হাসান এর আগে বিক্ষোভকারীদের সঙ্গে যোগ দিয়েছিলেন। তিনি বলেন, “এই ঘটনাটি প্রশাসনের দায়সারা ভাবের জন্য ঘটল। শান্তিপূর্ণ প্রতিবাদ মঞ্চটিকেও অগ্রাহ্য করেছিল এই সরকার”।  
    
 
Advertisement